শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৯ ভাদ্র ১৪৩১ ।। ১১ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
হাতিয়ার বঙ্গোপসাগরে ডুবেছে ৪ ট্রলার, নিখোঁজ অনেক রাসূল সা. এর অনুসরণই মুক্তির সোপান আমরাও দুর্গোৎসব করি, ভারত নয় ইলিশ খাবে বাংলাদেশিরা: মৎস্য উপদেষ্টা মোদিবিরোধী আন্দোলনে নিহত হাটহাজারী মাদরাসার ছাত্র, মামলায় রিমান্ডে সাবেক ওসি ধর্মকে অগ্রাধিকার দিয়েও দেশ উন্নতির শিখরে উঠতে পারে : শায়খ আহমাদুল্লাহ সব মাধ্যমিক বিদ্যালয়ে বাধ্যতামূলক ‘সহকারী শিক্ষক (হিন্দু)’ চেয়েছে শাহবাগে আন্দোলনকারীরা ‘দেশ গঠনে নতুন বার্তা দেবেন তারেক রহমান’ হত্যাচেষ্টা মামলায় ‘হুকুমের আসামি’ নিক্সন, পিবিআইকে তদন্তের নির্দেশ আমিরাতে ক্ষমা পাওয়া আরও ২৬ বাংলাদেশি দেশে ফিরলেন গণঅভ্যুত্থানে শহীদদের তালিকা যাচাইয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কমিটি

বদলে গেলো শিক্ষাপ্রতিষ্ঠানের ‘শপথ বাক্য’, বাদ পড়ল যা যা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

দেশের সব সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এবং পিটিআইয়ের প্রাত্যহিক সমাবেশকালে জাতীয় সংগীত পরিবেশনের পর নতুন শপথবাক্য পাঠের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) প্রাথমিক শিক্ষা অধিদফতরের এক আদেশে এ তথ্য জানা গেছে।

আদেশে বলা হয়, সকল সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এবং পিটিআই-এর প্রাত্যহিক সমাবেশকালে জাতীয় সংগীত পরিবেশনের পর সরকার নিম্নোক্ত শপথবাক্য পাঠের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

নতুন শপথ বাক্য-

‘আমি শপথ করিতেছি যে, মানুষের সেবায় সর্বদা নিজেকে নিয়োজিত রাখিবো। দেশের প্রতি অনুগত থাকিবো। দেশের একতা ও সংহতি বজায় রাখিবার জন্য সর্বদা সচেষ্ট থাকিব। হে মহান আল্লাহ/মহান সৃষ্টিকর্তা, আমাকে শক্তি দিন, আমি যেন বাংলাদেশের সেবা করিতে পারি এবং বাংলাদেশকে একটি শক্তিশালী ও আদর্শ রাষ্ট্র হিসেবে গড়িয়া তুলিতে পারি। আমিন।’

এর আগে ২০২১ সালের ডিসেম্বরে শিক্ষা প্রতিষ্ঠানে নতুন শপথ বাক্য পাঠের নির্দেশনা দিয়েছিল আওয়ামী লীগ সরকার।

সেই শপথ বাক্যটি ছিল-

“জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে এক রক্তক্ষয়ী মুক্তিসংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। বিশ্বের বুকে বাঙালি জাতি প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা।

“আমি দৃপ্তকণ্ঠে শপথ করছি যে, শহীদদের রক্ত বৃথা যেতে দেব না। দেশকে ভালোবাসব, দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলব। মহান সৃষ্টিকর্তা আমাকে শক্তি দিন।”

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ