মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪ ।। ৯ আশ্বিন ১৪৩১ ।। ২১ রবিউল আউয়াল ১৪৪৬


আলহাজ্ব মফিজ উদ্দিন একাডেমিতে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সিরাত মাহফিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
সিরাত মাহফিল শেষে মোনাজাত করছেন প্রধান শিক্ষকসহ অতিথিবৃন্দ- ছবি: সংগৃহীত

মাসুম পারভেজ শাকিল
মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি

ঝিনাইদহের মহেশপুর উপজেলার রুলি গ্রামে অবস্থিত আলহাজ্ব মফিজ উদ্দিন একাডেমিতে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আলোচনা সভা, দোয়া ও সিরাত মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সকাল ১১টাই একাডেমি মাঠ প্রাঙ্গণে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযথ মর্যাদায় এ অনুষ্ঠানের আয়োজেন করা হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহা. আখতারুজ্জামান এর সভাপত্বিতে সহকারী শিক্ষক মুহা. সোহরাব হোসেনের সঞ্চালনায়  প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন সামন্তা ডাকবাংলা কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মোহাম্মদ আনোয়ার হোসেন।

আলোচনা সভায় প্রধান শিক্ষক মোহা. আখতারুজ্জামান বলেন, মহান আল্লাহ রব্বুল আলামিন হজরত মুহাম্মদ (সা.)-কে বিশ্বজগতের হেদায়েত ও নাজাতের জন্য ‘রহমাতুল্লিল আলামিন’ তথা সারা জাহানের রহমত হিসেবে প্রেরণ করেছেন। নবী করিম (সা.) সম্পর্কে পবিত্র কুরআনে মহান আল্লাহ বলেছেন, ‘হে নবী, আমি আপনাকে সমগ্র বিশ্বজগতের জন্য কেবল রহমতরূপে প্রেরণ করেছি।’ (সুরা আল-আম্বিয়া ১০৭)।

তিনি আরও বলেন, নবী করিম (সা.) হলেন সারাবিশ্বের জন্য সুসংবাদদাতা। তিনিই মানব সভ্যতার ইতিহাসে প্রথম নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা করেন। তার পূর্বে সমাজে নারীর কোনো মর্যাদা ছিলো না, বরং নারীদেরকে নানাভাবে তুচ্ছতাচ্ছিল্য করা হতো। আমরা যদি সাম্প্রদায়িক সৌহার্দ্যপূর্ণ একটি দেশ গড়তে চাই তাহলে নবী (সা.) এর আদর্শ মেনে চলা ছাড়া অন্য কোনো বিকল্প নেই।

সিনিয়র সহকারী শিক্ষক মুহা. সোহরাব হোসেন বলেন, শৈশব থেকেই হজরত মুহাম্মদ (সা.) তাঁর সত্যবাদিতা, ন্যায়পরায়ণতা, বিচক্ষণতাসহ অনুপম চারিত্রিক গুণাবলি, অপরিমেয় দয়াসহিষ্ণুতা, সহমর্মিতার মতো মহৎ গুণের জন্য আরব সমাজের সবার কাছে শ্রদ্ধাভাজন হয়ে উঠেছিলেন। নবুয়ত লাভের আগেই ‘আল-আমিন’ তথা বিশ্বস্ত অভিধায় তাঁকে সম্মানিত করেছিল আরব সমাজ।

এর আগে সকাল ১০টায় একাডেমি মাঠ প্রাঙ্গণে হযরত মুহাম্মদ (সা.)-এর জীবনীর উপর ছাত্র-ছাত্রীদের জন্য দুইপর্বে বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়। আলোচনা সভা শেষে বিজয়ী শিক্ষার্থীদেরকে পুরষ্কার বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির সিনিয়র সহকারী শিক্ষক আবুল কাশেম, মোহা. হাসানুজ্জামান, মো. রফিকুল ইসলাম, মো. তহুরুল মল্লিক, মো. আলী আকবার, মো. আনিসুর রহমান, মোহা. এনামুল হক, মো. তরিকুল মল্লিক, মো. সাইফুল ইসলাম,  মোছা. লাভলী ইয়াসমিন মোছা. সালেহা খাতুন  প্রমুখ।

উল্লেখ্য, ১২ রবিউল আওয়াল (ঈদে মিলাদুন্নবী) মুসলিম উম্মাহর নিকট অত্যন্ত আনন্দ এবং পূণ্যময় দিন। একই সাথে বেদনারও। কেননা এদিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ ও ইন্তেকাল করেনে। ৫৭০ খ্রিস্টাব্দের ১২ রবিউল আউয়াল তিনি আরবের মক্কা নগরীতে জন্মগ্রহণ করেন। ৬৩ বছর বয়সে একইদিনে তিনি ইন্তেকাল করেন।

এনএ/                      


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ