দেশ ও জাতির আস্থাভাজজন ব্যক্তিত্ব ছিলেন মুফতী মুহাম্মদ ওয়াক্কাস রহ.
প্রকাশ: ১৯ অক্টোবর, ২০২৪, ০৬:০০ বিকাল
নিউজ ডেস্ক

তানবিরুল হক আবিদ: 

স্বাধীনতা উত্তর বাংলাদেশে ইসলামি রাজনীতির পথিকৃৎ, শীর্ষ আলেম, সাবেক এমপি ও মন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস (রহ.)-এর ‘জীবন ও কর্ম’ শীর্ষক স্মরণসভা আজ শনিবার (১৯ অক্টোবর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি শায়খুল হাদিস আল্লামা মনসুরুল হাসান রায়পুরীর সভাপতিত্বে ও যুগ্ম মহাসচিব মাওলানা ওয়ালী উল্লাহ আরমান ও মুফতি জাকির হোসাইন খানের পরিচালনায় অনুষ্ঠিত স্মরণসভায় ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম পাকিস্তান সভাপতি মাওলানা ফজলুর রহমান, জমিয়তে উলামায়ে হিন্দ নাজেম মাওলানা সাইয়েদ আজহার মাদানী। জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ সভাপতি মুফতি আব্দুল হান্নান, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ সহ-সভাপতি কারী আব্দুল খালিক আসআদী। যুক্তরাষ্ট্র জমিয়ত নেতা মাওলানা আব্দুল কাইয়ুম জালালাবাদী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটি সদস্য জনাব নজরুল ইসলাম খান। আরো বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নির্বাহী সভাপতি মাওলানা শায়খ আবদুর রহীম ইসলামাবাদী, বিএনপির যুগ্ন মহাসচিব  হাবিব উন নবী খান সোহেল, সাবেক মন্ত্রী ও ১২ দলীয় জোট প্রধান জনাব মোস্তফা জামাল হায়দার, নাগরিক ঐক্যের আহবায়ক  মাহমুদুর রহমান মান্না, এ্যাডভোকেট আব্দুর রকিব (চেয়ারম্যান, নেজামে ইসলাম পার্টি), ডক্টর শফিকুল ইসলাম মাসুদ  (বাংলাদেশ জামায়াতে ইসলামী), জমিয়ত যুগ্মমহাসচিব মাওলানা রশিদ বিন ওয়াক্কাস, ১২ দলীয় জোটের শীর্ষ নেতা শাহাদাত হোসেন সেলিম, সৈয়দ এহসানুল হুদা ও জমিয়ত নেতা  সৈয়দ তালহা আলম।

অনুষ্ঠানে অন্যদের মাঝে বক্তব্য রাখেন যুব জমিয়ত বাংলাদেশের সভাপতি হোসাইন আহমদ বিন ওয়াক্কাস, সাধারণ সম্পাদক সুহাইল আহমদ, সিনিয়র যুগ্ন সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন আল আদনান, ছাত্র জমিয়ত বাংলাদেশের সাবেক সহ সভাপতি মুফতী মোহাম্মদ ইসলামাবাদী, এম আবদুল হাফিজ, শাব্বির আহমদ রাজী, ছাত্র জমিয়ত বাংলাদেশের সভাপতি হাফেজ খালেদ মাহমুদ, সিনিয়র সহ সভাপতি আহমদ ইসলামাবাদী, সাধারণ সম্পাদক ফেরদাউস রুম্মান, যুগ্ন সাধারণ সম্পাদক আরাফাত আল মিসবাহ, যুগ্ন সাধারণ সম্পাদক সাদ আমীর প্রমুখ।

বক্তারা বলেন, মুফতী মোহাম্মদ ওয়াক্কাস ছিলেন দূরদর্শী আলেম ও রাজনীতিবিদ। তাঁর তাক্বওয়া, খোদাভিরুতা, ইখলাস ছিল পরিপূর্ণ। তিনি ছিলেন সৎ, আদর্শবান, ন্যায়বান মানুষ। এ যুগে তাঁর মত খোদাভীরু মানুষের দৃষ্টান্ত বিরল।

প্রসঙ্গত, মুফতি মুহাম্মদ ওয়াক্কাস রহ. ২০২১ সালের ৩১ মার্চ রাজধানীর শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি তিন ছেলে ও চার মেয়ে সন্তানের জনক।

তিনি এরশাদ সরকারের ধর্ম ও পানিসম্পদ প্রতিমন্ত্রী ছিলেন। যশোর-৫ আসন থেকে তিনি কয়েক বার সংসদ সদস্য নির্বাচিত হন। দেশের শীর্ষ আলেম হিসেবেও পরিচিত। তিনি বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকের সিনিয়র সহ-সভাপতি, হাইয়াতুল উলইয়ার কো-চেয়ারম্যান ও হেফাজতে ইসলাম বাংলাদেশের উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেন।

দ্বিতীয় অধিবেশনে মাওলানা মনসুরুল হাসান রায়পুরিকে সভাপতি, মাওলানা আব্দুর রহিম ইসলামাবাদীকে নির্বাহী সভাপতি, মাওলানা ডঃ গোলাম মহিউদ্দিন ইকরামকে মহাসচিব, মুফতি জাকির হোসাইন খানকে সাংগঠনিক সম্পাদক করে ২০২৪-২০২৭ তিনবছর মেয়াদি ১২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

হাআমা/