ঘুম না আসলে যে দোয়া পড়তে হয়
প্রকাশ: ১৫ অক্টোবর, ২০২৪, ১১:৩৮ দুপুর
নিউজ ডেস্ক

দৈহিক ও মানসিক প্রশান্তির জন্য নিদ্রা খুবই গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত ঘুম না হলে মেজাজ খিটখিটে হয়ে যায়, অবসাদ কাজ করে। দীর্ঘদিন ঘুম না হলে নানা রোগব্যাধি বাসা বাধে শরীরে।

অনেকেই ঘুমের সমস্যায় ভোগেন। প্রযুক্তির কল্যাণে আমরা এখন অনেক সময় ব্যয় করি সামাজিক যোগাযোগমাধ্যমসহ ইন্টারনেটে। এর একটা প্রভাব পড়ে মনোজগতে।  এর ফল হিসাবে সময়মতো ঘুম না আসার মতো সমস্যাগুলো বেশি দেখা যাচ্ছে।

পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘আমি তোমাদের রাতকে করেছি ক্লান্তি দূরকারী।’ (সুরা নাবা, আয়াত : ০৯)

কিন্তু দেখা যায়, কারও কারও রাতে ঘুম আসে না। অনিদ্রাহীনতায় রাত কাটে। বিছানায় ছটফট করে সময় ফুরায়। তাই যারা অনিদ্রার রোগে আক্রান্ত তাদের জন্য আল্লাহর রাসুল সা.-এর শেখানো দোয়া রয়েছে। সেই দোয়া ও আমল করলে, আল্লাহ তায়ালা অনিদ্রা দূর করে দেবেন ইনশাআল্লাহ।

اَللّٰهُمَّ رَبَّ السَّمَوَاتِ السَّبْعِ وَمَا اَظَلَّتْ وَرَبَّ الْاَرَضِيْنَ وَمَا اَقَلَّتْ وَرَبَّ الشَّيَاطِيْنَ وَمَا اَضَلَّتْ كُنْ لِّيْ جَارًا مِّنْ شَرِّ خَلْقِكَ كُلِّهِمْ جَمِيْعًا اَنْ يَفْرُطَ عَلَيَّ اَحَدٌ مِّنْهُمْ اَوْ اَنْ يَّبْغِيَ عَزَّ جَارُكَ وَجَلَّ ثَنَاؤُكَ لَاۤ اِلٰهَ غَيْرُكَ لَاۤ اِلٰهَ اِلَّا اَنْتَ .

অর্থ: হে আল্লাহ! আপনি সপ্ত আকাশের প্রতিপালক এবং ওই সব বস্তুর প্রতিপালক, যার উপর সপ্তম আকাশ বিস্তার করে আছে এবং যিনি সমগ্র জমিনের প্রতিপালক এবং ওইসব বস্তুর প্রতিপালক যা সমগ্র জমিন বহন করে আছে এবং যিনি শয়তান ও ওই লোকদের প্রতিপালক যাদেরকে শয়তান গোমরা করেছে।

হে প্রতিপালক আল্লাহ! আপনি সমগ্র মাখলুকের অনিষ্ট হতে আমার রক্ষাকারী এবং আশ্রয়দাতা হয়ে যান। যাতে এ সকল মাখলুকের মধ্য হতে কোন মাখলুক আমার উপর অত্যাচার-অবিচার করতে না পারে। নিশ্চয়ই একমাত্র আপনার আশ্রিত ব্যক্তিই প্রভাবশালী নিরাপদ এবং একমাত্র আপনার প্রশংসাই অতি মহান। আপনি ছাড়া অপর কোন মা‘বুদ নেই। একমাত্র আপনি ইবাদতের যোগ্য।

আয়েশা রা. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সা. যখন রাতে ছটফট করতেন, তখন এ দোয়া পাঠ করতেন। (সহিহ ইবনে হিব্বান, হাদিস : ৫৫৩০)

উচ্চারণ: লা ইলাহা ইল্লাল্লাহুল ওয়াহিদুল কাহহার, রব্বুস-সামাওয়াতি ওয়াল আরদি ওয়ামা বায়নাহুমাল আজিজুল গাফফার।

অর্থ : আল্লাহ ছাড়া কোনো সত্য উপাস্য নেই, যিনি একক ও প্রবল প্রতাপের অধিকারী। আকাশমণ্ডলী, পৃথিবী এবং উভয়ের মধ্যবর্তী সব বস্তুর প্রতিপালক। যিনি পরাক্রমশলী, ক্ষমাশীল।

আল্লাহ তায়ালা আমাদের আমল করার তাওফিক দান করুন। আমিন।

এনএ/