৪ বিভাগে ভারী বর্ষণের সম্ভাবনা, সতর্কবার্তা জারি
প্রকাশ: ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ১০:৪০ দুপুর
নিউজ ডেস্ক

সেপ্টেম্বর মাস শেষ হয়ে এলেও এখনো সক্রিয় মৌসুমি বায়ু। এর অক্ষের বর্ধিতাংশ এখনো বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে ভারতের আসাম পর্যন্ত বিস্তৃত। এই মৌসুমি বায়ুর প্রভাবেই দেশের চার বিভাগে আরও দুদিন ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদফতর থেকে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রংপুর বিভাগে ভারী বর্ষণের এই সতর্কবার্তা জারি করা হয়েছে গতকাল সোমবার (২৩ সেপ্টেম্বর) রাত ১০টায়।

৭২ ঘণ্টার জন্য জারি করা এই সতর্কবার্তা অনুযায়ী, আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকাল থেকে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত চার বিভাগে ভারী বর্ষণ হতে পরে।

সতর্কবার্তায় বলা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রংপুর বিভাগের কোথাও কোথাও ২৪ সেপ্টেম্বর সকাল ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় (শুক্রবার সকাল ৬টা পর্যন্ত) ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

২৪ ঘণ্টা সময়ের মধ্যে ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টিপাত হলে তাকে ভারী বর্ষণ বলা হয়। অন্যদিকে ২৪ ঘণ্টায় ৮৯ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাত হলে তাকে বলা হয় অতি ভারী বর্ষণ। শুক্রবার সকাল পর্যন্ত দেশের চার বিভাগেই তাই এমন ভারী বর্ষণের সম্ভাবনা থাকছে।

এই সতর্কবার্তা জারির আগেই গতকাল সোমবার ভারী বৃষ্টিপাত হয়েছে কক্সবাজার। সোমবার সন্ধ্যা ৬টার তথ্য বলছে, আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতই ছিল কক্সবাজারে— ৬৭ মিলিমিটার। এ ছাড়া কুতুবদিয়ায় একই সময়ে ৪৯ মিলিমিটার ও বান্দরবানে ৫৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। তিনটি স্থানেই বৃষ্টিপাত ছিল ভারী বর্ষণের অন্তর্ভুক্ত।

এদিকে ভারী বর্ষণের প্রভাবে পাহাড়ি অঞ্চলে ভূমিধসের আশঙ্কার কথাও বলেছে আবহাওয়া অধিদফতর। সতর্কবার্তায় বলা হয়েছে, ভারী বর্ষণজনিত কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

এনএ/