প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প
প্রকাশ: ২০ সেপ্টেম্বর, ২০২৪, ০৫:৪৪ বিকাল
নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রে আগামী ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কাছে হেরে গেলে এর দায় ইহুদি-আমেরিকান ভোটারদের ওপর কিছুটা বর্তাবে বলে মন্তব্য করেছেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার ওয়াশিংটনে ইসরায়েলি-আমেরিকান কাউন্সিল ন্যাশনাল সম্মেলনের বক্তৃতায় ট্রাম্প ওই কথা বলেন। আক্ষেপ করে ট্রাম্প বলেন, আমেরিকান-ইহুদিদের মধ্যে সমর্থনের দিক থেকে তিনি হ্যারিসের তুলনায় পিছিয়ে পড়ছেন।

ট্রাম্প যুক্তি দেখিয়ে বলেন, প্রেসিডেন্ট নির্বাচনে কমলা হ্যারিস জয়ী হলে সম্ভবত দুই বছরের মধ্যে ইসরায়েলের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। আর এমন পরিণতির জন্য ইহুদিরা আংশিকভাবে দায়ী হবে। কারণ, তাদের মধ্যে ডেমোক্র্যাটদেরকে ভোট দেওয়ার প্রবণতা দেখা যাচ্ছে।

দর্শকশ্রোতাদের উদ্দেশে ট্রাম্প বলেন, “এই নির্বাচনে যদি আমি জয় না পাই, আর সেটি যদি ঘটে তাহলে সত্যিই ইহুদি জনগণকে সেক্ষেত্রে অনেকটাই বেগ পেতে হবে। কারণ, যদি আমেরিকান ইহুদিদের ৪০ শতাংশ মানে, ৬০ শতাংশই শত্রুকে ভোট দেয়; তাহলে আমার মতে, দুই বছরের মধ্যে ইসরায়েলের অস্তিত্ব বিলীন হয়ে যাবে।”

কথাগুলো বলার সময় একটি জরিপের ফল উল্লেখ করে ট্রাম্প বলেন, এতে দেখা গেছে, আমেরিকান ইহুদিদের ৬০ শতাংশই কমলা হ্যারিসকে সমর্থন দিয়েছে।

২০১৬ ও ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আমেরিকান ইহুদিদের ৩০ শতাংশেরও কম ভোটে পাওয়া নিয়েও দুঃখ প্রকাশ করেছেন ট্রাম্প। ২০১৬ সালের নির্বাচনে জয় পেলেও ২০২০ সালে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে ট্রাম্প হেরে গিয়েছিলেন।

ট্রাম্প ইসরায়েলি-আমেরিকান কাউন্সিলে তার বক্তব্যে কোন জনমত জরিপের ফল উল্লেখ করেছিলেন তা স্পষ্ট নয়। তবে সাম্প্রতিক একটি পিউ গবেষণা জরিপে দেখা গেছে, ট্রাম্পের তুলনায় কমলা হ্যারিসের পক্ষে আমেরিকান ইহুদিদের সমর্থন বেশি। এ জরিপে হ্যারিসকে সমর্থন দিয়েছেন ৬৫ শতাংশ ইহুদি এবং ৩৪ শতাংশ ইহুদি সমর্থন দিয়েছেন ট্রাম্পকে।

ওয়াশিংটনে আলাদা আরেকটি শীর্ষ সম্মেলনে একই ধরনের মন্তব্য করেছিলেন ট্রাম্প। দোদুল্যমান রাজ্যগুলোতে ইহুদি ভোটারদের সমর্থনকে অগ্রাধিকার দিয়েছে ট্রাম্পের প্রচার শিবির।

যুক্তরাষ্ট্রের ইহুদিরা কয়েক দশক ধরে ফেডারেল নির্বাচনে ডেমোক্র্যাটদের দিকে প্রবলভাবে ঝুঁকেছে এবং এই ধারা চলে আসছে। আসছে নভেম্বরের নির্বাচনে ইহুদিদের ভোটে সামান্য হেরফেরও কোনও প্রার্থীর জয় নির্ধারণ করে দিতে পারে।

উদাহরণস্বরূপ, দোদুল্যমান রাজ্য পেনসিলভেইনিয়ায় ৪ লাখেরও বেশি ইহুদি রয়েছে। ওই রাজ্যে ২০২০ সালে ৮১ হাজার ভোটে জিতেছিলেন বাইডেন।

হাআমা/