অনির্দিষ্টকালের জন্য আগাম জামিন দেওয়া উচিত নয়: আপিল বিভাগ
প্রকাশ: ২৪ মার্চ, ২০২৪, ০৪:৫৬ সকাল
নিউজ ডেস্ক

কোনো ব্যক্তি বা ব্যক্তিবর্গকে অনির্দিষ্টকালের জন্য আগাম জামিনে থাকতে দেওয়া উচিত নয় বলে পর্যবেক্ষণ দিয়েছে আপিল বিভাগ। 

ইতিপূর্বে আগাম জামিন নিয়ে দেয়া কয়েকটি রায়ের অংশ বিশেষ তুলে ধরে দেশের সর্বোচ্চ আদালত বলেছে, এই সব রায়ের নীতি অনুসারে ব্যক্তি/ব্যক্তিদের অনির্দিষ্টকালের জন্য আগাম জামিনে থাকতে দেওয়া উচিত নয়।

পুলিশ রিপোর্ট পর্যন্ত বিবাদীদের আগাম জামিন দিয়ে হাইকোর্ট বিভাগ আপিল বিভাগের রায়ের নীতি বিবেচনা করতে ব্যর্থ হয়েছে। কারণ মাঝেমধ্যে যথাযথ তদন্তের স্বার্থে কোনো মামলার প্রতিবেদন দিতে বেশি সময় নিতে পারে তদন্তকারী সংস্থা। এই পরিস্থিতিতে পুলিশ রিপোর্ট দাখিল না করা পর্যন্ত  অভিযুক্ত ব্যক্তি আগাম জামিনের সুবিধা উপভোগ করার অধিকারী নয়।

"রাষ্ট্র বনাম জয়নুল আবেদীন ও অন্যান্য" মামলায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চের দেয়া পূর্ণাঙ্গ আদেশে এ পর্যবেক্ষণ দেয়া হয়েছে। যা সম্প্রতি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ পেয়েছে।
 
গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনায় রমনা থানায় নাশকতার মামলা হয়। ওই মামলায় বিএনপির দুই নেতা আইনজীবী জয়নুল আবেদীন ও এ এম মাহবুব উদ্দিন খোকনকে পুলিশ রিপোর্ট দাখিল পর্যন্ত আগাম জামিন দেয় হাইকোর্ট। ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে যায় রাষ্ট্রপক্ষ। আপিল বিভাগ শুনানি শেষে হাইকোর্টের আদেশ সংশোধন করে দেয়। সংশোধনে আগাম জামিনের মেয়াদ পুলিশ রিপোর্ট দাখিল পর্যন্ত না রেখে আট সপ্তাহ সময় বেধে দেয়।

আদেশে বলা হয়, আগাম জামিনের এই সময়ের মধ্যে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে তাদের আত্মসমর্পণ করতে হবে। আত্মসমর্পণ করে তারা যদি জামিন আবেদন করেন তবে তা বিবেচনা করতেও বলা হয়েছে।

এনএ/