বুধবার, ২৩ অক্টোবর ২০২৪ ।। ৭ কার্তিক ১৪৩১ ।। ২০ রবিউস সানি ১৪৪৬

শিরোনাম :
‘রাষ্ট্রপতি গোপনীয়তার শপথ ভঙ্গ করে দায়িত্বে থাকার অধিকার হারিয়েছেন’ ফেনী-৩ আসনের সাবেক এমপি হাজী রহিম উল্লাহ ৫ দিনের রিমান্ডে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের অভিযোগ তদন্তে কমিটি গঠন ২০২৫ সালের হজের প্রাক-নিবন্ধনের শেষ দিন আজ পাঠ্যসূচিতে ইসলামকে গুরুত্ব দিয়ে সিলেবাস রচনা করতে হবে কক্সবাজারের চকরিয়ায় ইজিবাইক উল্টে চালক নিহত কক্সবাজারে আওয়ামীলীগ নেতার জামিন, প্রতিবাদে আদালত ঘেরাও কক্সবাজারসহ চার সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ঘূর্ণিঝড় ‘দানা’, হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ   বিএনপি-জামায়াতসহ সকল রাজনৈতিক দলকে একতাবদ্ধ থাকতে হবে: মাওলানা মামুনুল হক

২০২৫ সালের হজের প্রাক-নিবন্ধনের শেষ দিন আজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
পবিত্র কাবা, ছবি: সংগৃহীত

|| হাসান আল মাহমুদ ||

২০২৫ সালে ( ১৪৪৬ হিজরি) হজে যেতে ইচ্ছুকদের জন্য প্রাক-প্রাথমিক নিবন্ধনের আজ শেষ দিন। গত ১২ আগস্ট থেকে শুরু হওয়া এ প্রাক-নিবন্ধনে আজ বুধবার (২৩ অক্টোবর, সন্ধা ৬:১৭) পর্যন্ত বেসরকারিভাবে ৬২ হাজার ০৯ জন নিবন্ধিত হয়েছেন।

হজ ব্যবস্থাপনা পোর্টালের তথ্য অনুযায়ী, আজ বুধবার (২৩ অক্টোবর, সন্ধা ৬:১৭) পর্যন্ত সরকারি মাধ্যমে ২ হাজার ৭১ জন এবং বেসরকারি মাধ্যমে ৬২ হাজার ০৯ জন হজযাত্রী প্রাক-নিবন্ধন করেছেন।

অন্য দিকে সরকারি মাধ্যমে প্রাথমিক নিবন্ধনে (আজ বুধবার ২৩ অক্টোবর, সন্ধা ৬:১৭) পর্যন্ত সময়ে ২ হাজার ৪৯৯ জন এবং বেসরকারি মাধ্যমে নিবন্ধিত হজযাত্রী ৫ হাজার ৭০ জন।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, ১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া প্রাথমিক নিবন্ধন চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। সরকারি-বেসরকারি দুই মাধ্যমেই এই নিবন্ধন কার্যক্রম চলবে। প্রাথমিক নিবন্ধনের সময়ের পর আর সময় বাড়ানো হবে না।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে হজে যেতে হলে প্রথম ধাপে ৩০ হাজার টাকা ফি পরিশোধ করে প্রাক-নিবন্ধন করতে হয়। এরপর নির্দিষ্ট সময়ে ৩ লাখ টাকা দিয়ে সারতে হয় প্রাথমিক নিবন্ধন। আর হজের প্যাকেজ ঘোষণা হলে বাকি টাকা পরিশোধ করে নিবন্ধন সম্পন্ন করা যাবে।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২৫ সালের জন্যও ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করতে পারবেন। সৌদি সরকার আরও আগেই বাংলাদেশের জন্য এই কোটা ঘোষণা করেছে। এই কোটা পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে প্রাথমিক নিবন্ধন কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

জানা গেছে, এ  বছরের হজ প্যাকেজ মূল্য সৌদি পর্বের ব্যয় ও বিমান ভাড়া নির্ধারণ সাপেক্ষে ঘোষণা করা হবে। ২০২৫ সালের সাধারণ হজ প্যাকেজ মূল্য গত বছরের চেয়ে কমানোর চেষ্টা করা হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, বেসরকারি মাধ্যমের হজযাত্রীদেরকে অনুমোদিত এজেন্সি কর্তৃক প্রাথমিক নিবন্ধন করতে হবে। প্রাথমিক নিবন্ধনের সময় প্রাক-নিবন্ধন সনদ ও পাসপোর্ট প্রয়োজন হবে। সরকারি মাধ্যমে হজে গমনেচ্ছু ব্যক্তিদেরকে সোনালী ব্যাংক পিএলসি, স্থানীয় কার্যালয় শাখা, মতিঝিল ঢাকার Sale Proceeds of Hajj Deposit শীর্ষক ০০০২৬৩৩০০০৯০৮ হিসাব নম্বরের অনুকূলে টাকা জমা দিতে বলা হয়েছে।

সোনালী ব্যাংকের যেকোন শাখায় ভাউচারের মাধ্যমে প্রাথমিক নিবন্ধনের টাকা জমা দেওয়া যাবে। বেসরকারি মাধ্যমের হজযাত্রীদের এজেন্সির নির্ধারিত ব্যাংক হিসাবে প্রাথমিক নিবন্ধনের টাকা জমা দিতে হবে।

এদিকে ক্যান্সার, অ্যাডভান্সড কার্ডিয়াক, লিভার সিরোসিস, কিডনি রোগ, সংক্রামক যক্ষা, ডিমেনশিয়া প্রভৃতি দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এবং গর্ভবতী মহিলা ও চলাচলে অক্ষম ব্যক্তিদেরকে হজের নিবন্ধন না করার জন্য অনুরোধ করা হয়েছে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ