শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৯ ভাদ্র ১৪৩১ ।। ১১ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
হাতিয়ার বঙ্গোপসাগরে ডুবেছে ৪ ট্রলার, নিখোঁজ অনেক রাসূল সা. এর অনুসরণই মুক্তির সোপান আমরাও দুর্গোৎসব করি, ভারত নয় ইলিশ খাবে বাংলাদেশিরা: মৎস্য উপদেষ্টা মোদিবিরোধী আন্দোলনে নিহত হাটহাজারী মাদরাসার ছাত্র, মামলায় রিমান্ডে সাবেক ওসি ধর্মকে অগ্রাধিকার দিয়েও দেশ উন্নতির শিখরে উঠতে পারে : শায়খ আহমাদুল্লাহ সব মাধ্যমিক বিদ্যালয়ে বাধ্যতামূলক ‘সহকারী শিক্ষক (হিন্দু)’ চেয়েছে শাহবাগে আন্দোলনকারীরা ‘দেশ গঠনে নতুন বার্তা দেবেন তারেক রহমান’ হত্যাচেষ্টা মামলায় ‘হুকুমের আসামি’ নিক্সন, পিবিআইকে তদন্তের নির্দেশ আমিরাতে ক্ষমা পাওয়া আরও ২৬ বাংলাদেশি দেশে ফিরলেন গণঅভ্যুত্থানে শহীদদের তালিকা যাচাইয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কমিটি

জীবন বাজি রেখে বন্যাদুর্গতদের পাশে দেশের আলেম সমাজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
জীবন বাজি রেখে বন্যাদুর্গতদের পাশে দেশের আলেম সমাজ

|| হাসান আল মাহমুদ ||

হঠাৎ করেই ভয়াবহ দুর্যোগের কবলে বাংলাদেশ। ভারতের বাঁধ খুলে দেয়ায় উজানের পানি ও ভারী বর্ষণে তলিয়ে গেছে ফেনী, নোয়াখালী, লক্ষীপুরসহ আশপাশের অঞ্চল। বন্যায় সহায়-সম্পত্তি হারিয়ে অসহায় হাজার হাজার পরিবার। এখনো আটকা পড়ে আছেন অগণিত অসহায় মানুষ।  সর্বস্তরের মানুষ যোগ দিয়েছে উদ্ধার তৎপরতায়। বিপর্যস্ত মানুষের পাশে জীবন বাজি রেখে দাঁড়িয়েছে দেশের আলেম সমাজ। আলেমদের বিভিন্ন সেবা সংস্থা, সংগঠন এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।  

আস-সুন্নাহ ফাউন্ডেশন

বন্যাদুর্গতদের মাঝে আলেমদের বেশকিছু সেবা সংস্থা সহায়তার কাজ করে যাচ্ছে। এ সংস্থাগুলোর মধ্যে রয়েছে স্বনামধন্য সেবা সংস্থা ‘আসসুন্নাহ ফাউন্ডেশন’। ফাউন্ডেশনটির ব্যানারে ৫০০ টন ত্রাণ বিতরণ করবেন বলে জানা গেছে। এছাড়া, গতকাল তাৎক্ষণিক ১০ টন খেজুর, ১০ টন চিড়া, ৫ টন চিনি, ৫ টন লবণ ও অন্যান্য ত্রাণসামগ্রী নিয়ে আমাদের তিনটি ট্র্যাক ফেনীর উদ্দেশে চলে গেছে।

শায়খ আহমাদুল্লাহ জানান, এই মুহূর্তে সবচেয়ে বেশি প্রয়োজন উদ্ধার তৎরতা, যা প্রশিক্ষিত ও সংশ্লিষ্ট ইকুইপমেন্ট ছাড়া সম্ভব নয়। এ কাজটি বাংলাদেশ সেনা ও নৌবাহিনীসহ অনেকে ইতোমধ্যে করছেন। স্থানীয়ভাবেও যার যার জায়গা থেকে সবাইকে উদ্ধার কাজে যোগ দেওয়ার আহ্বান জানাই।

ত্রাণ প্রদান বিষয়ে তিনি জানান, দ্বিতীয় ধাপে আমরা আরো ৩৫ হাজার পরিবারের জন্য শুকনো ও ভারী ত্রাণসামগ্রীর ব্যবস্থা করছি। যার জন্যে ৫০০ টন মালামাল কেনার কাজ ইতোমধ্যে সম্পন্ন করেছি। যার মধ্যে আছে, ২০০ টন চাল, ২০ হাজার বোতল তেল (২ লিটারের) ৩০ টন খেজুর, ৩০ টন চিড়া, ৪০ টন ডাল, ২৭.৫ টন লবণ, ১৫ টন চিনি, ২০ হাজার পিস পানির বোতল (৫ লিটারের) এবং দেড় লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, মোমবাতি ও দিয়াশলাই। এসব মালামাল ঢাকায় প্যাকেজিং হবে কাল সকাল থেকে ইন শা আল্লাহ।

ফাউন্ডেশনটির কাছে যে কোনো পেমেন্ট মেথড থেকে এই প্রকল্পে অনুদান পাঠাতে ক্লিক করুন: https://asf.sh/flood

A/c Name: As Sunnah Foundation, A/c No.07511100103013, EXIM Bank Limited, Satarkul Branch, SWIFT Code: EXBKBDDH, Routing:100264025 Dhaka

বিকাশ/নগদ মার্চেন্ট: 01958 277609 (পেমেন্ট অপশন থেকে পাঠাতে হবে।)

আল-মারকাযুল ইসলামী

বরাবরের মত এগিয়ে এসেছে দেশের অন্যতম সেবাসংস্থা আল-মারকাযুল ইসলামী। সংস্থাটি জানায়, ‘আলহামদুলিল্লাহ বরাবরের মতো এবারও বন্যা কবলিতদের পাশে আছে আল-মারকাজুল ইসলামী। ইতোমধ্যে আমাদের টিম তাদের দিকে। প্যাকেজিং চলছে। ইনশাআল্লাহ অতিদ্রুত বিতরণ কার্যক্রম শুরু হবে। ইনশাআল্লাহ আগামীকাল থেকে জরুরী ত্রাণসামগ্রী বিতরণ চলবে। একটি প্রতিনিধি টিম রাতেই ক্ষতিগ্রস্তদের কাছে পৌঁছাবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিবে— ইনশাআল্লাহ। আপনিও আমাদের সাথে শরীক হতে পারেন। সার্বিক যোগাযোগ: ০১৩১১১৫৯৩৩৩। যে কোনো দান-অনুদানের জন্য— ►01754449777 ( বিকাশ / নগদ  মার্চেন্ট অনুদান )। ► 01754448777 ( বিকাশ / নগদ  মার্চেন্ট যাকাত)।

হাফিজ্জি চ্যারিটেবল সোসাইটি অব বাংলাদেশ

বন্যাকবলিত মানুষের পাশে বরাবরের মতো দাঁড়িয়েছেন দেশের অন্যতম সেবাসংস্থা হাফিজ্জি চ্যারিটেবল সোসাইটি অব বাংলাদেশ। সংস্থাটির পরিচালক মোহাম্মদ রাজ জানিয়েছেন, আগামীকাল শুক্রবার, বাদ ফজর থেকে ফেনীতে টানা ৩ দিন বন্যার্তদের সহযোগীতার উদ্দেশ্যে কাজ করবো ইনশাআল্লাহ। TEAM-HCSB, Hafezzi Charitable Society Of Bangladesh, Govt. Reg. No- S13879/22। অফিস ঠিকানাঃ ৫৭/এ, রোড নং ৬, মোহাম্মদীয়া হাউজিং সোসাইটি মোহাম্মদপুর ঢাকা। সহায়তা দিতে ও নিতে যোগাযোগ:  01727-216100/01601611151।

হাফেজ্জী হুজুর রহ. সেবা ফাউন্ডেশন

ফেনীর বন্যার্তদের পাশে দাঁড়ানোর জন্য প্রস্তুত হাফেজ্জী হুজুর রহঃ সেবা ফাউন্ডেশন। ফাউন্ডেশনটির চেয়ারম্যান মাওলানা রজীবুল হক বলেন, ‘এই মুহূর্তে সেবা কার্যক্রম নিয়ে আমরা হবিগঞ্জে আছি। আগামী শনিবার ফেনীতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, ‘এই দুর্যোগটাকে আমাদের একটু বেশিই গুরুত্ব দেয়া উচিৎ। কারণ, একে তো রাষ্ট্রের নানামুখী সংকট, প্রশাসনিক ব্যবস্থা থেকে শুরু করে অর্থনীতি সবকিছুই ফেসিবাদী হাসিনা সরকার ফোকলা করে দিয়ে গেছে। দেশের সব সেক্টরেই একটা অস্থিরতা বিরাজমান। দেশের ভেতরেও পরাজিত শক্তি আবার ছোবল মারার অপেক্ষায় আছে। তার উপর প্রতিবেশি রাষ্ট্র নানাভাবে আমাদেরকে বিপদে ফেলতে মরিয়া। তাই এই পরিস্থিতিতে কোনোভাবেই যেন দেশ নতুন মাত্রার কোনো মানবিক সংকটে না পড়ে সেজন্য আমাদের খুব দ্রুত বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করা উচিৎ। দেশকে বাঁচানো উচিৎ, মানুষকে বাঁচানো উচিৎ, মানুষের সংকটে নিজের অর্থ, সময় ও শ্রম ব্যয় করা উচিৎ। আল্লাহ আমাদের সহায় হোন, ফেনী,নোয়াখালী সহ বন্যাকবলিত অঞ্চলগুলোর মানুষদের উপর রহম করুন। তাদেরকে এই দুর্যোগ থেকে রক্ষা করুন।

সহযোগিতা করার ঠিকানা : ব্যংক একাউন্ট নাম্বার : হাফেজ্জী হুজুর রহঃ সেবা ফাউন্ডেশন। ০৩৭১১২০১৫৮৬৯৬। আল-আরাফাহ ইসলামী ব্যংক লিঃ. কৃষি মার্কেট শাখা। বিকাশ : ০১৭৭৬২৮৮৪৯২, ০১৮১৫২১৫৫৮৮, ০১৭৩৪৭৩৪৯৩৯। নগদ : ০১৭৭৬২৮৮৪৯২, ০১৭৭৬২৮৮৪৯৩, রকেট : ০১৭৭৬২৮৮৪৯৩-২

হেফাজতে ইসলাম বাংলাদেশ

হেফাজতে ইসলাম বাংলাদেশের পক্ষ থেকে চার ট্রাক ত্রাণসামগ্রী নিয়ে কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা আজিজুল হক ইসলামাবাদী ও অর্থসম্পদ মুফতী মুনির হুসাইন কাসেমীর নেতৃত্বে একটি টিম ঢাকা থেকে নোয়াখালীর বন্যাকবলিত এলাকার পথে রওয়ানা হয়েছেন বলে জানা গেছে। সাথে আরও রয়েছেন কেন্দ্রীয় দফতর সম্পাদক মাওলানা আফসার মাহমুদসহ আরো অনেক নেতা কর্মী।

বাংলাদেশ জামায়াতে ইসলাম

দেশের বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলাম। সংগঠনটির উদ্যোগে নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর জেলার বিভিন্ন বন্যাদুর্গত এলাকায় ত্রাণ বিতরণ করা হয়েছে।

আজ ২২ আগস্ট বৃহস্পতিবার জামায়াতের আমীর ডা. ডা. শফিকুর রহমান-এর উপস্থিতিতে এই ত্রাণ বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

জানা গেছে, সফরকালে আমীরে জামায়াত অসহায় বানভাসী ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের সাথে কথা বলেন এবং তাদের সার্বিক খোঁজ-খবর নেন। তিনি বিভিন্ন আশ্রয় কেন্দ্রে ঘুরে ঘুরে আশ্রয়গ্রহণকারী মানুষের মাঝে ফুড প্যাকেট ও আর্থিক সহযোগিতা প্রদান করেন।

এ সময় আমীরে জামায়াত সমাজের সকল শ্রেণি-পেশার মানুষদের বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানান এবং বক্তব্য শেষে সকল প্রকার দুর্যোগের হাত থেকে রক্ষা করতে আল্লাহ তাআলার নিকট দোয়া করেন।

ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ

কয়েকদিনের টানা বর্ষণ ও ভারতীয় পানি আগ্রাসনে সৃষ্ট ভয়াবহ বন্যা পরিস্থিতিতে প্লাবিত দেশের দক্ষিণ পূর্বাঞ্চলের ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর, বি-বাড়িয়া, মৌলভীবাজার, হবিগঞ্জ, খাগড়াছড়ি, বৃহত্তর চট্টগ্রাম সহ পাশ্ববর্তী জেলা সমূহের বানভাসি মানুষদের উদ্ধার ও জরুরি ত্রাণ সহায়তায় কাজ করছে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ।

সংকটময় পরিস্থিতিতে বন্যাকবলিত মানুষের পাশে দেশবাসীকে সাধ্যানুযায়ী পাশে থাকার আহ্বান জানিয়েছেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ-এর কেন্দ্রীয় সভাপতি নূরুল বশর আজিজী ও সেক্রেটারি জেনারেল মুনতাছির আহমাদ।

এছাড়াও বানভাসি মানুষের জন্য ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ-এর ১৯ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় দুর্যোগ সহায়তা টিম সহ জরুরী কর্মসূচি ঘোষণা করা হয়।

কর্মসূচি সমূহ -

০১. দুর্যোগপূর্ণ অঞ্চলে উদ্ধার কার্যক্রম

০২. শুকনো খাবার বিতরণ

০৩. পানি বিশুদ্ধকরণ উপকরণ বিতরণ

০৪. প্রাথমিক চিকিৎসা সহায়তা প্রদান

০৫. প্রয়োজনীয় পোশাক বিতরণ

তাকওয়া ফাউন্ডেশন বাংলাদেশ

মাওলানা গাজী ইয়াকুব প্রতিষ্ঠিত তাকওয়া ফাউন্ডেশন বাংলাদেশ বন্যা দুর্গতদের পাশে ছুটে চলেছে। ইতোমধ্যে ইঞ্জিন চালিত বোর্ড যোগাড় করে ট্রাকে রওয়ানা হয়েছে এ ফাউন্ডেশনের সদস্যরা। সদিস্য টিমে আছে মাওলানা মুনির আহমাদও। কিছুক্ষণ পরেই উদ্ধার কার্যক্রম শুরু করবে বলে তারা ঘোষণা দিয়েছেন। জানা গেছে, ইঞ্জিনচালিত বোর্ড প্রতিদিন ভাড়া ও খরচ ১৮ হাজার টাকা। লাইফজেকেট-১৫০ টাকা, ভাসমান টায়ার-৬০০-১০০০ টাকা। ফাউন্ডেশনটির কাছে সাহায্য পাঠানোর নাম্বার 01920781792 (নগদ), 01643784193 (বিকাশ)।

ফী সাবীলিল্লাহ ফাউন্ডেশন

বন্যা দুর্গতদের পাশে দাঁড়িয়েছে বিশিষ্ট ইসলামি আলোচক ওয়ায়েজ মাওলানা হাবিবুর রহমান মিছবাহ প্রতিষ্ঠিত ফী সাবীলিল্লাহ ফাউন্ডেশন। মিছবাহ জানান, ইনশাআল্লাহ! বরাবরের ন্যায় এবারও বিপদগ্রস্ত মানুষের পাশে থাকছি আমি ও আমার টিম। পানিবন্দি এলাকায় যাচ্ছে ফী সাবীলিল্লাহ ফাউন্ডেশন। আমাদের ওপর আস্থা ও বিশ্বাস থাকলে আপনার অনুদান এই টিমের ত্রাণ তহবিলে পাঠাতে পারেন!  নগদ এজেন্ট : +88 01318-484847, বিকাশ এজেন্ট : +88 01316-238383, নগদ ও বিকাশ পার্সোনাল : +88 01712-379748, +8801719-788383, +8801732-904393

পিপলস ইমপ্রুভমেন্ট সোসাইটি অফ বাংলাদেশ (পিসব)

ইতোমধ্যেই কয়েক হাজার অসহায় বানভাসিদের মাঝে সহায়তা পৌঁছে দিয়েছে। সরকার নিবন্ধিত সেবা সংস্থা ‘পিপলস ইমপ্রুভমেন্ট সোসাইটি অফ বাংলাদেশ’ (পিসব) বন্যার্তদের সহযোগিতায় কার্যক্রম চলমান রয়েছে বলে জানা গেছে। বোর্ড ও ট্রলারের মাধ্যমে উদ্ধার করে নিরাপদ স্থানে পৌঁছে দেওয়া ও রান্না করে খাবার খাওয়ানো চলছে। কাল থেকে এর পাশাপাশি শুকনো খাবার প্যাকেজ করে বিতরন করা হবে, পিসব সাধারণ সম্পাদক মাওলানা ইমরান হাবিবীর তত্ত্বাবধানে প্রায় ৫০ জন সেচ্ছাসেবী এ কাজ আনজাম দিচ্ছে। সংস্থাটির সদস্য মাওলানা যাকারিয়া মাহমুদ জানান, একটি টিম ইতিমধ্যে ফেনিতে রান্না করা খাবার বিতরনসহ বন্যায় আটককৃতদের উদ্ধার এর কাজ শুরু করেছে। কিছুক্ষণের মধ্যেই সাঁতার জানে এমন আরেকটি রেসকিউ টিম, ঢাকা পিসব অফিস থেকে ফেনির উদ্দেশ্য রওনা হবে। ফেনী ও নোয়াখালী তে ৩ জায়গায় কার্যক্রম পরিচালনা হচ্ছে সাধ্য অনুযায়ী সহযোগিতা করতে আহ্বান জানানো হয়েছে। 01781 641808 বিকাশ ও নগদ।

বাংলাদেশ খেলাফত যুব মজলিস

মাওলানা মামুনুল হকের নেতৃত্বাধীন বাংলাদেশ খেলাফত যুব মজলিস বন্যদুর্গত মানুষের সেবায় উদ্যোগী ভূমিকা নিয়েছে। জানা গেছে সংগঠনটি আজ বন্যাদুর্গত এলাকায় যাচ্ছেন। সংগঠনটির সিনিয়র নেতা মাওলানা জাহিদ জামান জানান, আজকে আমাদের টিম দুর্গত এলাকায় ক্যাম্প করবে। ত্রাণ, জীবন রক্ষাসহ যে কোনো প্রয়োজনে যখনিই কল আসবে, আমরা হাজির হব।  সার্বিক যোগাযোগ : বিকাশ/নগদ- 01883 79 48 43, 01968 97 68 14, 01886 58 52 97।

মাওলানা মামুনুল হক ফেসবুক পোস্টে বলেন, ‘আমাদের সামর্থের আলোকে আমরাও বাংলাদেশ খেলাফত মজলিস ও সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকে ত্রাণতৎপরতা পরিচালনার উদ্যোগ নিয়েছি । ইতিমধ্যে বাংলাদেশ খেলাফত যুব ও ছাত্র মজলিসের একটি অগ্রবর্তি কাফেলা দূর্গত এলাকায় ক্যাম্প স্থাপনপূর্বক ত্রানকার্যক্রম পরিচালনা ও সমন্বয়ের লক্ষ্যে রওয়ানা হয়ে গিয়েছে । আমাদের সংগঠনের সকল শাখা ও উপশাখাকে আমরা ত্রান তৎপরতা পরিচালনার নির্দেশনা দিয়েছি । দেশবাসীর প্রতিও আহ্বান জানাচ্ছি আমাদের ত্রাণ তহবিলে সহযোগিতার হাত প্রসারিত করার । সার্বিক যোগাযোগের জন্য নিম্নে ক্যাম্পের দুজন দায়িত্বশীলের ফোন নম্বর দেয়া থাকল । মহান আল্লাহ আমাদের সকল প্রচেষ্টা কবুল করুন । 0 16 8194 4863, 0 1744-611517।

ইসলামী ছাত্র মজলিস

ইসলামী ছাত্র মজলিস বন্যাদুর্গত এলাকায় জরুরি সহায়তার জন্য হটলাইন সেবা চালু করেছে। এছাড়া, এলাকাগুলোতে সংগঠনটির কয়েকটি কাজ করে যাচ্ছে। সংগঠনটির সদস্য  বিলাল আহমদ চৌধুরী নিজের ফেসবুক আইডিতে লিখেন, ‘কুমিল্লা গোমতী নদীর বাঁধ ফেটে পানি ডুকছে। ইসলামী ছাত্র মজলিস কুমিল্লা মহানগরীর টিম বাঁধ রক্ষার চেষ্টা করছে। সবাই দোয়া করুন এবং যার যার জায়গায় সহযোগিতায় এগিয়ে আসুন’।

মাওলানা খালিদ সাইফুল্লাহ্ আইয়ুবী‘র উদ্যোগ

বিশিষ্ট ওয়ায়েজ মাওলানা খালিদ সাইফুল্লাহ্ আইয়ুবী বন্যাদুর্গতদের পাশে দাঁড়াতে আহ্বান জানিয়েছেন। সহযোগিতার আবেদন করে ফেসবুকে লিখেন, ১৮ কোটি বাঙ্গালীর দিকে তাকিয়ে আছে বানভাসি লক্ষ লক্ষ অসহায় মানুষ। বন্যা কবলিত অসহায়দের পাশে দাঁড়াতে আমাদের সাথে আপনিও শরিক হতে পারেন। যারা সহযোগিতা পাঠাতে চান তাদের জন্য নিম্নে দুটি বিকাশ নাম্বার যুক্ত করা হলো। সহযোগিতা দূর থেকে পাঠানোর জন্য পার্সোনাল বিকাশ নাম্বার। খালিদ সাইফুল্লাহ আইয়ুবী, বিকাশ পার্সোনাল 01711379512, 01711340869, মারকাজুত তারবিয়াহ আলমনগর ,সাভার ,ঢাকাবিশেষ করে খিদমতে রয়েছেন বন্ধুবর মাওলানা গাজী ইয়াকুব। তাকওয়া ফাউন্ডেশন বাংলাদেশ।

মারকাযুল ফুরকান শিক্ষা পরিবার

বন্যাদুর্গত এলাকায় জরুরি সেবায় উদ্যোগী হয়েছে মারকাযুল ফুরকান শিক্ষা পরিবার। ফেনী নোয়াখালী কুমিল্লা ও সিলেটসহ দেশের বড় অংশ ভয়াবহ বন্যায় বিপর্যস্ত সামর্থ্যানুযায়ী সহযোগিতার হাত সম্প্রসারিত করতে আহ্বান জানানো হয়েছে। বিকাশ পার্সোনাল 01718 55 28 73, 0182903 90 40 01770 20 73 45, 01853 87 79 27।

জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ

বন্যাকবলিত এলাকায় সেবা দিতে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ মাঠে নেমেছে। সংগঠনটির সাধারণ সম্পাদক মাওলানা রেজাউল কারীম আবরার জানান, আমরা আমাদের জায়গা থেকে চেষ্টা করছি। আসুন, বন্যার্তদের পাশে দাঁড়াই।

মাওলানা মনযুর-মুহিম মাহফুজ’র টিম

উদ্ধার ও ত্রাণ সামগ্রী নিয়ে বন্যার্তদের পাশে দাঁড়াতে সাধারণ আলেম সমাজ-এর ৩০ জনের স্বেচ্ছাসেবক টিম যাত্রাবাড়ী থেকে আজ থেকে বাদ মাগরিব ফেনীর উদ্দেশ্যে রওয়ানা হবে বলে জানা গেছে। স্বেচ্ছাসেবক টিমের লিডার হিসেবে থাকছেন মাওলানা মনযূরুল হক এবং সহকারী টিম লিডার হিসেবে থাকছেন মাওলানা মুহিম মাহফুজ। মাগরিবের পূর্বে কেউ কোনো খাবার বা প্রয়োজনীয় সামগ্রী পৌঁছাতে চাইলে যোগাযোগ করতে আহ্বান জানানো হয়েছে- 01944-649516  (মুহিম মাহফুজ), 01704714449 (ইউসুফ), 01915773944 (সাঈদ)।

আল আমিন মোহাম্মদ’র টিম

কওমি পড়ুয়া আলেম মাওলানা আল আমিন মোহাম্মদ জানান, বন্যার্তদের উদ্ধার অভিযানে আমাদের একটা টিম কুমিল্লার পথে রওনা হয়েছে। চারিদিক থেকে বন্যার যেই ভয়াবহতার খবর পাচ্ছি আল্লাহর নিজ ক্ষমতা ছাড়া আর কিছুই সম্ভব না। ২য় দফায় আমাদের আরেকটা টিম সেখানে যাবে। আমরা কিছু জিনিস সাথে নিয়ে যাবো ইনশাআল্লাহ। ১. শুকনো খাবার। ২. প্রাথমিক ঔষধ। ৩. বাচ্চাদের খাবার। ৪. মা-বোনদের জন্য স্যানিটারি ন্যাপকিন। ৫. মোবাইল চার্জ দেওয়ার জন্য কিছু পাওয়ার ব্যাংক (বড় পরিবারকে ১ টা করে দেওয়ার জন্য)। আমাদের আরেকটা টিম সেখানে যাবে। আপনাদের সামর্থ্য অনুযায়ী প্রত্যেকে পাশে দাঁড়ান। 01861247743 (বিকাশ/নগদ পার্সোনাল), 01568101020 (বিকাশ/নগদ পার্সোনাল)।

লক্ষ্মীপুর আলোর দিশারী ফাউন্ডেশন

লক্ষ্মীপুর আলোর দিশারী ফাউন্ডেশনের সদস্য মাওলানা বিএম. আমীর জিহাদী জানিয়েছেন, ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুরে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। বরাবরের মতো বন্যাকবলিত মানুষের পাশে থাকবে আলোর দিশারী ফাউন্ডেশন লক্ষ্মীপুর । লক্ষ্মীপুরে আজ থেকে আমাদের টিম মানুষের খোঁজ খবর, সুবিধা অসুবিধা জানার চেষ্টা করবে, এবং প্রয়োজনয়ী ত্রাণ পৌঁছানোর চেষ্টা করবে ইনশাআল্লাহ। আমরা ঢাকার দক্ষিণ বাড্ডা থেকে ত্রাণ সংগ্রহ শুরু করেছি। আপনি আমাদের সঙ্গী হোন‌। এই ভয়াবহ বিপর্যয়ে মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করুন। লক্ষ্মীপুর জেলায় পানিবন্দি এলাকার বিস্তারিত তথ্য দিয়ে আমাদেরকে হেল্প করুন। প্রয়োজনে: 01811-116952/ 01786-542731।

আল-কাসেম ফাউন্ডেশন

আল-কাসেম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কামরুল ইসলাম বিন কাসেম জানিয়েছেন, ‘খাদ্য সহায়তার পাশাপাশি মাগরিবের পর থেকে একটি এবং এশার পর থেকে আরও দুটি স্পিড বোট থাকছে বন্যার্তদের উদ্ধারে। কারও লাগলে আমাদের টিম মেম্বারদের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করছি। দেশ-বিদেশের সকলকে সহযোগিতায় এগিয়ে আসার আহবান জানাই। স্থানীয় যোগাযোগ: বিকাশ 01819-138247 রাকিব হাসান। নগদ 01625-892669 মুফতি রফিক। স্পিড বোট পেতে যোগাযোগ: 01915717155 বাদশা। 01834579075 রিগাল। 01814215930 জিয়া। সার্বিক ব্যবস্থাপনায় চেয়ারম্যান, ড. কামরুল ইসলাম বিন কাসেম। যোগাযোগ-8801999666111।

সাদাকাহ ফাউন্ডেশন

দেশের চলমান বন্যা পরিস্থিতিতে মাঠে নেমেছে সাদাকাহ ফাউন্ডেশন। সাদাকাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ শহিদুল্লাহ বলেন, আমাদের টিম আজকে থেকেই বন্যাদুর্গত স্পটে আছি। অসহায় মানুষের যে কোনো প্রয়োজনে সাড়া দিচ্ছি। শুকনা খাবার ও নদগ অর্থ দিচ্ছি। ছারছীনা দারুচ্ছুন্নাত সিদ্দিকীয়া কমপ্লেক্সের ব্যবস্থাপনায় আমাদের সেবা আয়োজন চলছে। আমাদের সঙ্গে যোগাযোগ করতে : ০১৯১৬৩৫৯৫৯৫।

এছাড়াও আলেমদের পরিচালিত আরও অনেক সেবা সংস্থা, রাজনৈতিক সংগঠন ও একক উদ্যোগে বানভাসি মানুষের পাশে দাঁড়াচ্ছে আলেম সমাজ।

হাআমা/কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ