রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ ।। ২৪ ভাদ্র ১৪৩১ ।। ৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

সাম্প্রতিক ইস্যুতে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের ১০ দাবি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড

|| হাসান আল মাহমুদ ||

ভারতে সাম্প্রতিক বিভিন্ন ইস্যুতে সেখানকার মুসলিমদের শরীয়া আইন সংরক্ষণে বেসরকারি ঐক্যবদ্ধ সংগঠন ‘অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড’ একটি জরুরি বৈঠক সভায় ১০টি দাবি জানিয়েছে।

রবিবার, ১৪ জুলাই, ২০২৪ দিল্লিতে অনুষ্ঠিত এই সভায় বোর্ডের সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মদ ফজল রহিম মুজ্জাদী সঞ্চালনায় সভাপতিত্ব করেন বোর্ড সভাপতি হযরত মাওলানা খালিদ সাইফুল্লাহ রাহমানী।

সভায় উপস্থিত ছিলেন বোর্ডের সহ-সভাপতি হযরত মাওলানা সৈয়দ আরশাদ মাদানী, জনাব সৈয়দ সাদাতুল্লাহ হুসাইনী, অধ্যাপক ডক্টর সৈয়দ আলী মুহাম্মদ নদভী এবং বোর্ডের সচিব মাওলানা আহমদ ওয়ালী ফয়সাল রহমানী (বিহার) এবং মাওলানা মুহাম্মদ ইয়াসিন আলী উসমানী (বাদায়ুন), কোষাধ্যক্ষ মো. বোর্ডের প্রফেসর মুহাম্মদ রিয়াজ উমর সভাপতি জমিয়ত উলামা হিন্দ মাওলানা সৈয়দ মাহমুদ আসাদ মাদানী, আমির কেন্দ্রীয় জমিয়ত আহলে হাদিস মাওলানা আসগর আলী ইমাম মেহেদী সালাফী, সিনিয়র অ্যাডভোকেট জনাব ইউসুফ হাতেম মাছালা, ডাঃ সৈয়দ কাসিম রসুল ইলিয়াস, মুখপাত্র বোর্ড (দিল্লি), ড. মাওলানা আতিক আহমদ বাস্তউই, সংসদ সদস্য জনাব আসাদউদ্দিন ওয়াইসি, মাওলানা খলিলুর রহমান সাজ্জাদ নোমানি, অ্যাডভোকেট এম আর শামশাদ, ডাঃ জহির আই কাজী (মুম্বাই), মিসেস আতিয়া সিদ্দিকা, প্রফেসর মনসা বুশরা আবিদি, মিস এনগাত পারভীন খান সাহিবা-সহ দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

সভায় নিম্নলিখিত ১০টি প্রস্তাব অনুমোদন করা হয় :

এক : বোর্ডের কার্যনির্বাহী কমিটি মনে করে যে, মুসলিম তালাকপ্রাপ্তির ভরণপোষণের বিষয়ে সুপ্রিম কোর্টের সাম্প্রতিক সিদ্ধান্ত শরিয়া আইনের সঙ্গে সরাসরি সাংঘর্ষিক। মুসলিম পার্সোনাল ল বোর্ড এটাকে পুনর্ব্যক্ত করা অপ্রয়োজনীয় বলে মনে করে। আমাদের প্রিয় নবী সা. এর মতে, "আল্লাহর দৃষ্টিতে সমস্ত বৈধ জিনিসের মধ্যে তালাক হল সবচেয়ে অপছন্দনীয়," তাই কোরআনে এ বিষয়ে জোর দেওয়া হয়েছে। বিবাহিত জীবনকে যথাসম্ভব রক্ষা করার জন্যও পবিত্র কোরআনে তালাক দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু সমস্ত প্রচেষ্টা সত্ত্বেও যদি একসাথে থাকা কঠিন হয়ে পড়ে, তবে বিচ্ছেদই একমাত্র যুক্তিসঙ্গত এবং কার্যকর বিকল্প। বোর্ড মনে করে, যদি সম্পর্ক ত্যাগ করা কঠিন এবং অবাস্তব করা হয়, তবে এটি শুধুমাত্র মহিলাদের জন্য সমস্যা তৈরি করবে। বলা হচ্ছে, নারীদের স্বার্থেই এই সিদ্ধান্ত। বোর্ড এটা স্পষ্ট করা প্রয়োজন মনে করেন যে এই সিদ্ধান্তটি মহিলাদের জন্য উপযোগী বা বাস্তবসম্মত নয়, তবে তাদের জীবন আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। তবে মানুষের বুদ্ধিমত্তা দ্বারা বোঝা যায় না যে সম্পর্কই যখন আর থাকবে না, তখন তালাকপ্রাপ্তা নারীর ভরণপোষণের দায়িত্ব কীভাবে পুরুষের ওপর বর্তায়। কার্যনির্বাহী পরিষদ রাষ্ট্রপতির বোর্ডকে এটির প্রতিকারের জন্য যা কিছু আইনি এবং গণতান্ত্রিক উপায় আছে তা ব্যবহার করে এটি পরিবর্তন করার চেষ্টা করার ক্ষমতা দেয়। ভারতে, হিন্দুদের যেমন তাদের ব্যক্তিগত আইন (হিন্দু কোড আইন) অনুসারে বাঁচার অধিকার রয়েছে, তেমনি মুসলমানদের শরিয়া অ্যাপ্লিকেশন আইন, ১৯৩৭ রয়েছে। দেশের সংবিধানও সমস্ত ধর্মীয় ইউনিটকে তাদের ধর্ম অনুসারে তৈরি করেছে (অনুচ্ছেদ ২৫) জীবনের মৌলিক অধিকার প্রদান করা হয়েছে।

দুই. মজলিস মনে করে যে একটি অভিন্ন সিভিল কোড ভারতের মতো একটি বহু-ধর্মীয় ও বহু-সাংস্কৃতিক দেশের জন্য সম্পূর্ণরূপে উপযুক্ত নয় এবং এই ধরনের প্রচেষ্টা দেশের সংবিধানের চেতনার বিরুদ্ধেও। ইউনিফর্ম সিভিল কোড সংবিধানে সংখ্যালঘুদের জন্য প্রদত্ত গ্যারান্টি বাতিল করবে; তাই অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করার বিষয়ে কেন্দ্রীয় সরকার বা কোনও রাজ্য সরকারের কথা বলা উচিত নয়। এটা মুসলমানদের জন্য অগ্রহণযোগ্য হবে।

তিন : ওয়াক্ফ সম্পত্তি হল মুসলমানদের দ্বারা ধর্মীয় ও দাতব্য উদ্দেশ্যে প্রদত্ত পবিত্র সম্পদ এবং মুসলমানরা এর রক্ষক ও প্রশাসক এবং তারাই এর থেকে উপকৃত হওয়ার যোগ্য। বর্তমানে অবস্থা এমন যে, অনেক জমিই সরকার ব্যবহার করছে; তাই সভা সরকারকে বাজারদর অনুযায়ী এসব সম্পত্তির ভাড়া পরিশোধ করে ওয়াকফ ও শরিয়া আইনের উদ্দেশ্য অনুযায়ী এ অর্থ ব্যয় করার দাবি জানায়। যাতে করে মুসলমানরা তাদের মুরুব্বিদের এই সম্পদ থেকে লাভবান হতে পারে।

ইসলামের ধারণা হল যে, যখন কোন কিছু উৎসর্গ করা হয়, তখন তা মহান আল্লাহর মালিকানায় প্রবেশ করে, মুসলিম নিজেও তা নিজের ইচ্ছানুযায়ী ব্যবহার করতে পারে না, তবে তা শুধুমাত্র নির্ধারিত পদ্ধতিতে ব্যবহার করা বাধ্যতামূলক নয় শরীয়তের একটি আদেশ এবং দেশের আইনও এটিকে স্বীকৃতি দেয়। স্বাধীনতার আগে ওয়াকফ আইন করা হয়েছিল, এটি বিভিন্ন সময়ে সংশোধন করা হয়েছিল,২০২৩ সালে আইনটি চূড়ান্ত হওয়া পর্যন্ত। এই সভা সরকারকে এই ওয়াকফ আইন সরল বিশ্বাসে বাস্তবায়নের দাবি জানায় এবং ওয়াকফ বোর্ডকে এর সম্পত্তি অধিগ্রহণের জন্য বিচারিক ক্ষমতা প্রদান করে; যাতে তারা ওয়াকফ সম্পত্তির অবৈধ দখল অপসারণ করতে পারে। এছাড়াও, এই সভা এনডোমেন্ট আইন বাতিলের যে কোন পদক্ষেপের তীব্র নিন্দা জানায়।

এই সভা এনডোমেন্টের অভিভাবকদেরকেও এনডোমেন্ট সম্পত্তির ব্যবহার এড়িয়ে চলার জন্য, অন্যদের থেকে রক্ষা করার জন্য এবং বিশেষ করে এনডোমেন্ট সম্পত্তির ক্ষেত্রে আল্লাহকে ভয় করার আহ্বান জানায়; কেননা ওয়াকফের সম্পত্তি বেআইনিভাবে দখল করা এবং ওয়াকফকারীর ইচ্ছার বিরুদ্ধে ব্যক্তিগত লাভের জন্য ব্যবহার করা নিকৃষ্টতম বিশ্বাসঘাতকতা এবং আল্লাহর অসন্তুষ্টির কারণ। এই সভাটি এটি স্পষ্ট করা অপ্রয়োজনীয় বলে মনে করে যে আমাদের দেশের সমস্ত ধর্মীয় ইউনিটের দান আইন দ্বারা সুরক্ষিত, এই ব্যতিক্রম শুধুমাত্র মুসলমানদের জন্য নয়।

চার : মজলিস-ই-আমেলা-এর এই সভাটি বারাণসীর জ্ঞান ভাপি মসজিদ, মথুরার শাহী ঈদ গাহ সম্পর্কিত নিম্ন আদালতে উত্থাপিত নতুন বিতর্কগুলির উদ্বেগের সাথে নোট করে। এই অধিবেশন গভীরভাবে উদ্বিগ্ন যে সুপ্রিম কোর্ট, যেটি বাবরি মসজিদের রায় দেওয়ার সময় এই আইনটিকে প্রতিটি নতুন বিরোধের দরজা বন্ধ করে দিয়েছে। সেই একই মুসলমানের মথুরা এবং কাশী যদি এই পিছনের দরজা বন্ধ না হয় তবে কোনো অশুভ শক্তি দেশের বিভিন্ন স্থানে নতুন করে বিদ্রোহ ও সংঘাত সৃষ্টি করতে থাকবে বলে আশঙ্কা। কৃষ্ণ জন্মভূমি ট্রাস্ট এবং শাহী ঈদগাহ ট্রাস্টের মধ্যে ১৯৬৮ সালে মথুরার ঈদগাহ সংক্রান্ত একটি চুক্তির মাধ্যমে এই বিরোধের সমাধান করা হয়েছিল। মুসলিম পার্সোনাল ল বোর্ডের সুপ্রীম কোর্টের বিশ্বাস রয়েছে যে এটি বন্ধ করে এই নতুন প্রলোভনগুলিকে অনুমতি দেবে না। এটি দেশের আইন-শৃঙ্খলা ও আইনের শাসন নিশ্চিত করবে।

 

 

একইভাবে, দিল্লির সোনার মসজিদ নিয়ে, ট্রাফিকের অজুহাতে এনডিএমসির শাহাদাতের জঘন্য পরিকল্পনা, শীর্ষ আদালত থামিয়ে দিয়েছে; যাইহোক, সভা অনুধাবন করে যে লিন্টন জোনের গোল্ডেন মসজিদ এবং অন্যান্য ৬টি মসজিদ দুর্বৃত্তদের দ্বারা লক্ষ্যবস্তু করা হয়েছে, বোর্ড এটি পরিষ্কার করা প্রয়োজন মনে করে যে এই সমস্ত মসজিদ ১২৩টি ওয়াক্ফ সম্পত্তির মধ্যে রয়েছে, যা আদালত কর্তৃক স্থগিত রয়েছে। একইভাবে , স্বর্ণ মসজিদ এবং অন্যান্য মসজিদগুলিও ঐতিহ্যবাহী নির্মাণের অন্তর্ভুক্ত, তাই তাদের সাথে কারচুপি করা দেশের ঐতিহাসিক ঐতিহ্যকে ক্ষতিগ্রস্ত করার শামিল হবে।

ছয় : মজলিস-ই-আমেলা গভীরভাবে উদ্বিগ্ন যে দেশে জনতার সহিংসতা বন্ধ হচ্ছে না। সংসদ নির্বাচনের ফলাফল ইঙ্গিত দিয়েছে, দেশের জনগণ ঘৃণা ও বিদ্বেষের ভিত্তিতে তাদের দৃঢ় মতামত প্রকাশ করেছে অসন্তোষ। আশা করা হয়েছিল, এই উন্মাদনা এখন শেষ হবে। বোর্ড মনে করে, দেশে যদি আইনের শাসন চলতে থাকে, তাহলে দেশে যার লাঠি আছে তার মহিষের পরিবেশ হয়ে যাবে। জনগণ আইন নিজের হাতে তুলে নিয়ে পুলিশ ও প্রশাসন থেকে স্বাধীন হবে। বোর্ড কেন্দ্রীয় এবং রাজ্য সরকার, পুলিশ এবং নিরাপত্তা সংস্থাগুলিকে এই দুর্যোগ মোকাবেলা করার জন্য এবং দেশে আইনের শাসন নিশ্চিত করার আহ্বান জানাচ্ছে।

সাত : বোর্ডের কার্যনির্বাহী বোর্ড উপলব্ধি করে, ফিলিস্তিনের ইস্যুটি একটি মানবিক সমস্যা, যেখানে ইসরায়েলের আকারে একটি দখলকারী শক্তি দেশের আদি বাসিন্দাদের নির্বাসন করতে আগ্রহী। বর্বরতার সব রেকর্ড ভেঙ্গেছে সে ক্রমাগত গণহত্যা ও বর্বর নৃশংসতা চালিয়ে যাচ্ছে। এই যুদ্ধের সূচনা ২০২৩ সালের ৭অক্টোবর থেকে নয়, ১৯৬৭ সালের জুন থেকে, যখন ইসরায়েল সমগ্র ফিলিস্তিন, পশ্চিম তীর, গাজা এবং মুসলমানদের পবিত্র মসজিদ "মসজিদ আল-আকসা" কোনো আইনি যুক্তি ছাড়াই দখল করে নেয়। জাতি এবং নিরাপত্তা পরিষদ বারবার সিদ্ধান্ত নিয়েছে যে ইসরায়েলকে দখলকৃত অঞ্চলগুলি খালি করতে হবে, কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র এবং গ্রেট ব্রিটেনের মতো রূপক শক্তির প্রভাবে ইসরায়েল এখনও তা অনুসরণ করেনি। এই বৈঠক ইসরায়েল ও তাকে সমর্থনকারী বিশ্বশক্তির তীব্র নিন্দা জানায়, সেইসব মুসলিম দেশগুলোও যারা ফিলিস্তিনিদের বাঁচাতে সাহায্যের হাত বাড়িয়ে দেয়নি এবং চরম কাপুরুষতা দেখিয়ে নিষ্ঠুরতার বিষয়ে চুপ করে থাকে। এই বৈঠকটি ভারত সরকারের কাছেও দাবি করে যে ভারত সর্বদা গান্ধীজি থেকে অটল বিহারী বাজপেয়ী এবং পরবর্তী সরকারগুলি ফিলিস্তিনিদের সমর্থন করেছে। ভারত সরকারকে তার দীর্ঘস্থায়ী অবস্থানে অটল থাকতে হবে, কারণ ফিলিস্তিনিদের সংগ্রাম তাদের নিজের দেশের স্বাধীনতার সংগ্রাম এবং অন্য দেশের দখলদারিত্বের জন্য নয়। এ সংগ্রাম নিজেদের উপর অত্যাচার বন্ধ করার সংগ্রাম। এই বৈঠকটি গাজার পুরুষ, নারী, শিশু, প্রবীণ ও যুবকদের দৃঢ় সংকল্প এবং স্বাধীনতা, সাহস ও ধৈর্যকে অত্যন্ত মূল্যায়ন করে। ফিলিস্তিনিদের সমর্থনে, বিশেষ করে গাজার নির্যাতিতদের সমর্থনে রাস্তায় নেমে আসা বিশ্বের বেশিরভাগ দেশের সাধারণ মানুষ এবং আমাদের নিজের দেশে যে মানবিক সহানুভূতি দেখানো হয়েছে, এই সভা তার প্রশংসা করে। এই সভা বিশ্ব মুসলিম দেশের কাছেও আহ্বান জানায়, তারা যেন কঠিন সময়ে সাহসিকতা প্রদর্শন করে এবং নির্যাতিত ফিলিস্তিনি ভাইদের সর্বতোভাবে সাহায্য করে, কারণ তারা অধিকারের জন্য লড়াই করছে এবং অধিকারকে সমর্থন করা একটি মানবিক দায়িত্ব এবং একটি ইসলামী কর্তব্যও বটে

আট : মহান আল্লাহ তায়ালা মুসলমানদেরকে একটি উত্তম জাতি বানিয়ে পৃথিবীতে ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য পাঠিয়েছেন, কিন্তু দুর্ভাগ্যবশত মুসলিম সমাজ নিজেই নানা অপকর্মে লিপ্ত এবং বিভিন্ন শ্রেণির সাথে বিশেষ করে বৃদ্ধ পিতা-মাতা ও নারীদের সাথে অত্যাচারের ঘটনা ঘটছে। বিশেষ করে বিয়েকে কঠিন করে তোলার কারণে সমাজে নানাবিধ অপকর্মের প্রসার ঘটছে- তাই নিকাহ-এর মতো পবিত্র অনুষ্ঠানকে সহজ করতে, সুন্নাহ মোতাবেক বিয়ের অনুষ্ঠান পালন করতে, মেয়েকে কোনো ধরনের আর্থিক বঞ্চনা না করার জন্য সকল মুসলমানের কাছে এই সভা আহ্বান জানায়। কারণ এটা শরীয়তে অবৈধ ও হারাম। এই সভা সমাজ থেকে যৌতুক ও কুপ্রথা দূর করে একটি আদর্শ সমাজ গঠনের জন্য দেশের সকল বাসিন্দাদের প্রতি আহ্বান জানায়।

নয় : এই সভা সকল মুসলমানদেরকে পারিবারিক ও সামাজিক বিষয়ে শরীয়তের বিধি-বিধান মেনে চলা, স্বামী-স্ত্রী ও আত্মীয়-স্বজনের মধ্যে কোনো বিবাদের ক্ষেত্রে দারুল-কাজাকে উল্লেখ করার এবং কোরআন, হাদিস ও ইসলামিক বিধান মেনে চলার আহ্বান জানায়। শরীয়া কোন সিদ্ধান্ত হলে আমি তা সানন্দে মেনে নিই। এতেই আখেরাতের সফলতা ও দুনিয়ার কল্যাণ- দারুল-কাজার মাধ্যমে কম সময়ে ও কম খরচে ন্যায়বিচার অর্জিত হবে।

বোর্ডের বিয়ের সার্টিফিকেট যতটা সম্ভব পাবলিক করার দিকে মনোযোগ দেওয়ার জন্য আলেম ও মসজিদের ইমামদেরও অনুরোধ করা হচ্ছে।

দশ : এই সভা সমাজের সংস্কারে, বিশেষ করে বিবাহবিচ্ছেদের ঘটনা কমাতে, পুত্র ও পুত্রবধূর সম্পর্ককে সুখী করতে, অবৈধ প্রথা বন্ধ করতে, অধিকার প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য মুসলিম মহিলাদের প্রতি আহ্বান জানায়। ছেলেরা নতুন প্রজন্মের উত্তরাধিকার এবং ধর্মীয় প্রশিক্ষণ প্রদানে ও পরিবার সংস্কারে তাদের অনুকরণীয় ভূমিকা পালন করতে হবে। সূত্র : মিল্লাত টাইমস উর্দু

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ