শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

বইমেলায় মাওলানা এনামুল করীম ইমামের ‘এসো রূপকথার গল্প শুনি’ ও‘ মুসলিমদের পারস্য বিজয়ের ইতিহাস’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: অমর একুশে বইমেলা ২০২২-এ প্রকাশিত হয়েছে আলেম লেখক মাওলানা এনামুল করীম ইমামের শিশুতোষ গল্পগ্রন্থ ‘এসো রূপকথার গল্প শুনি’ ও ইসলামি ইতিহাস নির্ভর বই ‘মুসলিমদের পারস্য বিজয়ের ইতিহাস’।

এসো রূপকথার গল্প শুনি বইটি প্রকাশ করেছে তারুত তিবইয়ান প্রকাশনী। মুদ্রিত মূল্য ধরা হয়েছে ২২০ টাকা। ‘মুসলিমদের পারস্য বিজয়ের ইতিহা স‘ বইটি প্রকাশ করেছে মুহাম্মদ পাবলিকেশন। এই বইটির মুদ্রিত মূল্য ধরা হয়েছে ৩৮০ টাকা।

‘মুসলিমদের পারস্য বিজয়ের ইতিহাস’ সম্পর্কে বইটির ফ্লাপে লেখা হয়েছে , মুসলমানদের পারস্য বিজয় সম্পর্কে বাংলায় স্বতন্ত্র তেমন কোন বই চোখে পড়েনি। কাজেই এ সম্পর্কে আমাদের জানাশোনা খুবই কম। অথচ এ বিজয় সংঘটিত হয়েছিল মহান সাহাবায়ে কেরামের সময়কালের মধ্যেই। মাওলানা ইসমাইল রাইহানের "মুসলিম উম্মাহর ইতিহাস বিশ্বকোষ" বইতেও এ সম্পর্কে তেমন বিস্তারিত তথ্য নেই।

তাই ইতিহাসের পাঠক হিসেবে পারস্য বিজয় সম্পর্কে বিস্তারিত ইতিহাস জানার আগ্রহ ছিল অনেক দিনের। অবশেষে মুহাম্মদ পাবলিকেশন থেকে এনামুল করীম ইমাম এর লিখনীতে প্রকাশিত হয়েছে "মুসলিমদের পারস্য বিজয়ের ইতিহাস" বইটি।

এসো রূপকথার গল্প শুনি সম্পর্কে বলা হয়েছে, রূপকথার গল্প। কথাটি শুনেই আমরা যা বুঝি—রূপকথার গল্প মানেই রাজা-রানী আর রাজকন্যা, রাজকুমারদের মিথ্যা ও কল্পনাপ্রসূত গল্প। আর সাথে রাক্ষস-ডাইনীর গল্প। রাজকন্যাকে উদ্ধার করে নিয়ে যেতে পক্ষিরাজ এ করে রাজ কুমারের আগমন। যে গল্পে নেই কোনো শিক্ষা-নৈতিকতা।

কিন্তু রূপকথার গল্পের মাধ্যমেও যে আমরা ইসলামের নান্দনিকতা শিখতে পারি; তা আমরা ক’জন অনুভব করি! মনেই হয় না এমনটি হতে পারে!

কিন্তু হ্যাঁ, হতে পারে। লেখক খুবই সুন্দর ও সহজ-সাবলীল উপস্থাপনায় সেটিই তুলে ধরেছেন এ বইয়ে। রূপকথার মজাদার গল্পে গল্পে শিখবো ইসলামের নান্দনিকতা-নৈতিকতা।

লেখক মাওলানা এনামুল করিম ইমাম রাজধানীর দারুর রাশাদ মাদ্রাসায় শিক্ষক হিসেবে নিযুক্ত হয়েছেন। শিক্ষকতা পেশার পাশাপাশি দীর্ঘদিন ধরে তিনি সাহিত্যচর্চা করে আসছেন ।

‘সুলতান মুহাম্মদ আল ফাতিহ-এর ইস্তাম্বুল বিজয়, অভিযান (কনস্টান্টিনোপল বিজয়) আলিবাবা ও চল্লিশ দুর্নীতিবাজ, প্রাসাদ ষড়যন্ত্র, মোবারকের ঈদসহ বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে তার।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ