182037

চট্টগ্রামে শিক্ষার্থীদের জন্য চালু হচ্ছে ৫ টাকার বাস সার্ভিস

আওয়ার ইসলাম: চট্টগ্রামে শিক্ষার্থীদের যাতায়াতের ভোগান্তি ও খরচ কমাতে শীঘ্রই বন্দর নগরীতে চালু হচ্ছে ৫ টাকা ভাড়ার বাস সার্ভিস। এ উদ্দেশে গত শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিআরটিসিকে ১০টি ডাবল ডেকার বাস উপহার দিয়েছেন। যা আগামী ২০ জানুয়ারির পর থেকে সমুদ্র তীরবর্তী শহরটিতে চলাচল শুরু করবে।

এ বিষয়ে চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মাদ ইলিয়াস হোসেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শীঘ্রই ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বাস সার্ভিসের উদ্বোধন করবেন।

তিনি আরো জানান, এ বাস সার্ভিস চালু হলে শিক্ষার্থীরা বিশেষ করে সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা ন্যূনতম ৫ টাকা ভাড়ার বিনিময়ে নগরীর যেকোন স্থানে যাতায়াত করতে পারবে।

বাসের সামনে ও পেছনে সততা বাক্স নামে দুটি বাক্স থাকবে। শিক্ষার্থীরা নিজ নিজ উদ্যোগে সেসব বাক্সে ভাড়ার টাকা জমা দিয়ে বাসে চলাচল করবে। তবে কারোর কাছে টাকা না থাকলে, ভাড়া না দিয়েও শিক্ষার্থীরা বাসে চলাচল করতে পারবে। এ জন্য কেউ তাদের বিরক্ত বা হেনস্তা করবে না।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) ডিপো সূত্রে জানা যায়, এসব বাস সরকারি ছুটির দিন ব্যতীত প্রতিদিন সকাল ৬টা ১৫ মিনিট থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত এবং বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত দুই শিফটে নগরীর দুটি রুটে চলাচল করবে।

একটি রুটে বাসগুলো নগরীর বহদ্দারহাট থেকে শুরু করে নিউ মার্কেট হয়ে বাদুরতলা, মুরাদপুর, চকবাজার, গণি বেকারি, জামালখান, চেরাগি পাহাড়, অন্দরকিল্লা এবং কোতোওয়ালি এলাকা পর্যন্ত চলাচল করবে। এবং আরেকটি রুটে বাসগুলো নগরীর অক্সিজেন মোড় থেকে শুরু করে আগ্রাবাদ হয়ে মুরাদপুর, জিইসি মোড়, ওয়াসা মোড় এবং টাইগারপাস এলাকা পর্যন্ত চলাচল করবে।

জানা যায়, শিক্ষার্থীদের সুবিধার্থে চালু হতে যাওয়া এসব বাস পরিচালনায় ব্যয়ের ঘাটতি পূরণে বিআরটিসির সঙ্গে জিপিএইচ ইস্পাত লিমিটেডের ১ কোটি ২০ লাখ টাকা করে (প্রতি বছর) দুই বছরের জন্য একটি বিজ্ঞাপন প্যাকেজের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ বিষয়ে স্থানীয়রা বলেন, এই বাস সার্ভিস চালু হলে শিক্ষার্থীদের যাতায়াতে ভোগান্তি ও খরচ দুটোই কমবে।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.