শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


‘হিউম্যান মিল্ক ব্যাংক’ নিয়ে মুুফতি তাকি উসমানির ফতোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: বাংলাদেশের ঢাকা জেলার মাতুয়াইলের শিশু-মাতৃস্বাস্থ্য ইন্সটিটিউটের (আইসিএমএইচ) এর উদ্যোগে সম্প্রতি মাতৃদুগ্ধ সংরক্ষণের জন্য ‘হিউম্যান মিল্ক ব্যাংক’ চালু করা হয়েছে। সারা দেশের উলামায়ে কেরাম ইসলামি শরিয়তে এর বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

বিশ্ব ইসলামিক স্কলার, পাকিস্তানের সাবেক বিচারপতি মুফতি তাকি উসমানির কাছে রাজধানী ঢাকার শায়েখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের পরিচালক মুফতি মিজানুর রহমান সাঈদ অডিও বার্তার মাধ্যমে হিউম্যান মিল্ক সম্পর্কে তার মতামত জানতে চেয়েছেন।

মুফতি মিজানুর রহমান সাঈদ জানতে চেয়ে বলেন, ১৯৮৫ তে আন্তর্জাতিক ইসলামিক ফিকহ একাডেমীর উদ্যোগে জেদ্দায় অনুষ্ঠিত সেমিনারে আপনার সঙ্গে দেখা হয়েছে। হিউম্যান মিল্ক ব্যাংক নিয়ে আলোচনা হয়েছে সেখানে। বাংলাদেশে এখন হিউম্যান মিল্ক চালু হয়েছে, আমরা এ বিষয়ে আপনার থেকে মতামত জানতে চাই। আমাদেরকে এ বিষয়ে আপনার মতামত জানালে উপকৃত হবো।

[caption id="attachment_175956" align="aligncenter" width="300"] বই কিনতে ক্লিক করুন[/caption]

অডিও এ বার্তার জবাবে মুুফতি তাকি উসমানি বলেন, মাওলানা মিজানুর রহমান সাহেব আপনার অডিও মেসেজ আমি পেয়েছি। আমি এ মুহূর্তে দুবাই আছি। আপনার মেসেজের জবাবে আমি বলবো, হিউম্যান মিল্ক ব্যাংক প্রতিষ্ঠা কোনোভাবেই জায়েজ নেই। এখানে নানান ধরণের সমস্যা রয়েছে। এ বিষয়ে ১৯৮৫ সালে রিয়াদের সেমিনারে বিস্তারিত আলোচনা করেছি।

এ ব্যাংক চালু হলে নানান ফেতনা সৃষ্টি হবে। তাই এটা নাজায়েজ। উলামায়ে কেরামের উচিত এ ধরণের ব্যাংক প্রতিষ্ঠার বিরোধীতা করা। মুজিজাতুল ফিকহুল ইসলামি থেকে আপনি আরো বিস্তারিত জানতে পারবেন। আপনার কাছে কিতাবটি না থাকলে আমি পাঠাতে পারি। আল্লাহ তায়ালা সাবাইকে বোঝার তাওফিক দান করুন।

উল্লেখ্য, ১৯৮৫ তে আন্তর্জাতিক ইসলামিক ফিকহ একাডেমী হিউম্যান মিল্ক ব্যাংক বিষদ আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছে যে, মিল্ক ব্যাংক প্রতিষ্ঠা করা এবং এর থেকে শিশুর জন্য দুধ নেয়া জায়েজ নেই।

https://www.facebook.com/muftimizan/videos/601927160349136/?t=0

শ্রুতি লিখন ও অনুবাদ আবদুল্লাহ তামিম

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ