শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


কবি মুসা আল হাফিজের নির্বাচিত ‘মাহফুজ’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মুসা আল হাফিজ। কবি , গবেষক , সাহিত্য সমালোচক, দার্শনিক, ছড়াকার , অনুবাদক, মুহাদ্দিস, একজন বাগ্মী কিংবা একজন ঐতিহাসিক। আওয়ার ইসলামের পাঠকদের জন্য তার নির্বাচিত কয়েকটি ‘মাহফুজ’ তুলে ধরা হলো।

১ নরোম মানেই নিরাপদ নয়। কতো নরোম শামুকের মুখ, কিন্তু তার আছে ২৫ হাজার দাঁত !

২. গতি দিয়েই বীর হওয়া যায় না। একটি নোংরা মাছিও মিনিটে ৮ কিলোমিটার উড়তে পারে!

৩. দু’ একটি বিশেষত্বই কাউকে মহান করে না। মানুষের চেয়ে ২৮,০০০ গুণ অধিক ঘ্রাণশক্তি থাকা সত্তেও কুকুর কুকুর হয়ে আছে!

৪. কেবল সংখ্যাধিক্য দিয়েই ক্ষমতা লাভ হয় না। পৃথিবীর প্রাণীদের মধ্যে ৮০ ভাগই পোকামাকড়!

৫. কোনো কারণে যাকে তুচ্ছ ভাবা হচ্ছে, ভিন্ন কারণে সে হয়তো মূল্যবান।১৫০ টি বাদুড় বছরে যে পরিমাণ ক্ষতিকর পোকা খেয়ে ফেলে,তাতে অন্তত ১ বিলিয়ন ডলারের ফসল রক্ষা পায়!

৬. উটপাখিদের থেকে শেখার আছে। সংসারের সামান্য কাজকেও তারা একার উপর চাপিয়ে দেয় না। নিজেদের ডিমে তা দিতেও করে ভাগাভাগি। দিনের বেলায় স্ত্রী উটপাখি ডিমে তা দেয়, রাতের বেলায় দেয় পুরুষ উটপাখি।

৭. সৃষ্টিকর্তা যাকে যেভাবে সাজিয়েছেন, তাতে খুশি না থাকলে পিঁপড়াদের দিকে তাকাও! পৃথিবীতে পিঁপড়া আছে প্রায় ১০ কোয়াড্রিলিয়ন এর মত। [১ কোয়াড্রিলিয়ন = ১০,০০,০০০ বিলিয়ন] তারা আকারে আরেকটু বড় হলে পৃথিবী পিঁপড়াদের দখলে চলে যেতো!

৮. লাফ দিতে হয় এগিয়ে যাবার জন্য, মাথা দেখানোর জন্য নয়। লাফ দিয়ে ব্যাঙ নিজের থেকে ২০ গুণ উচ্চতা অবধি উঠতে পারে। কিন্তু সে যতই উপরে উঠতে চায়, ততই কমে যায় সামনে যাবার শক্তি!

৯. অতিমাত্রায় যৌনতার চর্চা গর্বের হলে গর্ব করার বেশি অধিকার ইঁদুরের। ইঁদুরজগতে যৌনতা ও প্রজণন এতো বেশি যে, মাত্র ১৮ মাসে একজোড়া ইঁদুর থেকে ১০ লাখের বেশি স্বজন তৈরি হতে পারে।

১০. সৌন্দর্য দেখেই মজে যেতে নেই। জেলিফিশ দেখতে খুবই সুন্দর। কিন্তু তার বিষাক্ত শুঁড় ৩৬ মিটার পর্যন্ত লম্বা হতে পারে।

১১. শক্তির ব্যবহারে হিসেবী হতে হয়। বিষের অপচয়ের ভয়ে এনাকোন্ডা সাপ কামড়ের বদলে শিকারকে চেপে শ্বাসরুদ্ধ করে সময় নিয়ে মারে!

১২. অন্যকে কষ্ট দিয়ে বেশি দিন টিকে থাকা যায় না। বাড়িতে ভনভন করা মাছি বেঁচে থাকে দুই থেকে তিন সপ্তাহ!

১৩. দুর্বলের সাথে দুর্বলের ঐক্য থেকে জন্ম নিতে পারে নতুন শক্তি। দুর্বল চুলের সাথে চুল একত্রিত হয়ে জন্ম নিয়েছে গণ্ডারের মাথার সামনের দিকে থাকা অত্যন্ত শক্তিশালী শিং। এতে না আছে কোনো হাড়, না অন্য কোনো পদার্থ।

১৪. যারা বিপজ্জনক, তাদের দেখার শক্তিই আলাদা। চোখ বন্ধ করলেও সাপ দেখতে পায়।

১৫. প্রয়োজন যেখানে যেমন, প্রাকৃতিকভাবে যোগ্যতার সরবরাহ সেখানে অনুরূপ। হাতির প্রবলভাবে চাই পানি। অতএব পানি প্রায় ১২ মাইল দূরে থাকলেও হাতি তা বুঝতে পারে!

১৬. বাহ্যিক দৃশ্য দেখেই কিছু একটা সিদ্ধান্ত নিয়ে নেয়া ভুল। হাতিরা পরস্পরে শুড় নাড়াচাড়া করছে দেখে অনেকেই ভাবে ঝগড়া হতে যাচ্ছে। আসলে তারা দেখা হলে শুড় দিয়ে একে অপরকে শুভেচ্ছা জানায়!

১৭. পরিবেশের কাছে হেরে গেলে চলে না, তাকে নিজের অনুকূলে ব্যবহারের পথ করে নিতে হয়। ব্যাঙ পানিতে থাকে, কিন্তু পানি পান করে না। শরীরে যে পরিমাণ পানি প্রয়োজন তা ত্বকের সাহায্যে শুষে নেয়।

১৮. তোমার কিছু একটা নেই। সে জন্য থেমে যেয়ো না। যা নেই, এর বিকল্প সামনে আসবেই। পিঁপড়ার কান নেই। শোনার জন্য এরা ভূমির কম্পাঙ্ক ব্যবহার করে ।

১৯. আরো চাই আরো চাই ভালো না। খাদ্য পেটে থাকলে কিং কোবরার মতো সাপ শক্তি ও সুযোগ থাকার পরেও প্রায়ই এক মাস পর্যন্ত শিকার করে না!

২০. নিয়মিত নিজেকে নবায়ন করা ভালো। কিন্তু যা কিছু পুরাতন, তাও পরিহারের নয়। ব্যাঙ প্রায় প্রতি ১ সপ্তাহ পরে নিজের গায়ের চামড়া বদলায়। নতুন চামড়া গজালে পুরনো চামড়া নষ্ট হতে দেয় না, সাধারণত খেয়ে ফেলে!


সম্পর্কিত খবর