152767

টাঙ্গাইলে মাসব্যাপী সবার জন্য ইফতার

আওয়ার ইসলাম: টাঙ্গাইল শহরের শহিদ মিনারে মানুষদের জন্য উন্মুক্ত ইফতারের ব্যবস্থা করে আসছে। একদিনের জন্য নয়, পুরো রমজান মাসের জন্য। ওখানে ব্যানারে লেখা-‘মাসব্যাপী সবার জন্য ইফতার’।

শহিদ মিনার প্রাঙ্গণে ৩টি টেবিলে সাজানো ইফতারের পসরা। সেখানে দাঁড়িয়ে আছেন বেশ কয়েকজন।

ইফতারের সময় যতই ঘনিয়ে আসছে অসহায় গরিব মানুষ কিংবা পথচারী সবাই এখান থেকে বিনামূল্যে ইফতার সংগ্রহ করছেন। ইফতারের জন্য সাইরেন বাজার সাথে সাথে রীতিমতো ভিড় লেগে যায়। বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন এখান থেকে বিনামূল্য ইফতার সংগ্রহ করেন।

ইফতারের মধ্যে থাকে মুড়ি, খেজুর, পেঁয়াজু, বেগুনি, চপ, মুড়ি, জিলাপি, শশা, শরবতসহ বেশ কয়েকটি আইটেম। সপ্তাহে দুই দিন খিচুরি-গোশতও দেয়া হয় বলে জানা যায়।

রমজান মাসে অনেকেই অসহায়, গরিব ও দুঃস্থ মানুষকে সাহায্য-সহযোগিতা করে থাকেন। তবে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন ত্রিবেণী টাঙ্গাইল এবং বিন্দুবাসিনী বালক উচ্চ বিদ্যালয় এসএসসি ব্যাচ ১৯৯২।

তারা শহিদ মিনার প্রাঙ্গণে মাসব্যাপী উন্মুক্ত ইফতার মাহফিলের আয়োজন করেছেন। এ নিয়ে ৫ম বারের মতো তারা এই ধরনের আয়োজন করছেন। প্রতিদিন প্রায় ২৫০ থেকে ৩০০ জনের মতো রোজাদার এখানে ইফতার করেন। এতে প্রতিদিন প্রায় ১৫ হাজার টাকার মতো খরচ হয়। সংগঠনের নিজস্ব তহবিল থেকে এ খরচ করা হয়।

এ বিষয়ে সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান নাজমুল হুদা নবীন বলেন, ‘আজ আমিও এখানে ইফতারে অংশ নিয়েছি। অনেক উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। সকল শ্রেণি-পেশার মানুষ এখানে ইফতার করেন। আয়োজক কমিটিকে স্বাগত জানাই।’

এ ব্যাপারে কথা হয় ত্রিবেণীর আজীবন সদস্য সাইফুল ইসলামের সাথে। তিনি বলেন, ‘ত্রিবেণী জন্মলগ্ন থেকেই মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় এ আয়োজন করা হয়েছে। অনেকেই আছে ইফতার করতে পারবেন না এই ভয়ে রোজা রাখেন না। আবার কেউ কেউ আছেন রোজা রেখে ভালো ইফতার করতে পারেন না।

অন্যদিকে, পথচারী রয়েছেন যারা কাজের জন্য রাস্তায় আটকে যান তারাও সময়মতো ইফতার করতে পারেন না। এসব পরিস্থিতি চিন্তা করে আমরা বিনামূল্যে গরিব ও অসহায় থেকে শুরু করে সকল শ্রেণি-পেশার মানুষের জন্য বিনামূল্যে উন্মুক্ত ইফতারের উদ্যোগ নিয়েছি। যত দিন আমরা বেঁচে থাকবো ততদিন এ রকম কাজ করব।’

-এটি

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *