150078

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ও এএকেআইএফআই-এর মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত

আওয়ার ইসলাম: চলতি মাসের ৭ ও৮ এপ্রিল তারিখে বাহরাইনের রাজধানী মানামাস্থ গালফ হোটেলে “AAOIFI 17th annual shari’ah Boards Conference” অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন দেশের স্বনামধন্য ইসলামিক স্কলার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন দেশের সেন্ট্রাল ব্যাংকের প্রতিনিধি, উচ্চ পদস্থ প্রফেশনাল ব্যাংকার, নির্বাহী ও ইসলামিক অডিটর (মুরাক্বিব) এবং বিভিন্ন লিগ্যাল প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ বিশ্ববরেণ্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ-এর পক্ষ থেকে বোর্ডের সেক্রেটারি জেনারেল  মোঃ আবদুল্লাহ শরীফ উক্ত কনফারেন্সে যোগদান করেন।

এ ছাড়া অন্যান্যদের মধ্যে ব্যাংক এশিয়া লি.-এর শরীয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য সচিব মাওলানা শাহ্ ওয়ালী উল্লাহ্ এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লি.-এর শরীয়াহ সেক্রেটারিয়েটে কর্মরত সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শামসুদ্দোহাও উক্ত কনফারেন্সে যোগদান করেন।

কনফারেন্স-এর দ্বিতীয় দিনে (৮ এপ্রিল ২০১৯) পৃথক এক সেশনে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ও অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন ফর ইসলামিক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন্স (AAOIFI)-এর মধ্যে বাংলাদেশে ইসলামী ব্যাংকিংবিষয়ক আন্তর্জাতিক মানের প্রফেশনাল কোর্স ‘সার্টিফাইড ইসলামিক প্রফেশনাল অ্যাকাউনটেন্ট’ (CIPA) কোর্স চালু করা এবং বাংলা ভাষায় AAOIFI-এর শরীয়াহ স্ট্যান্ডার্ড অনুবাদ করার লক্ষ্যে দু‘টি সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারকে সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ডের পক্ষে জনাব মোঃ আবদুল্লাহ শরীফ এবং AAOIFI-এর পক্ষে AAOIFI ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান মান্যবর শায়খ ইবরাহীম বিন খালীফাহ আল-খালীফাহ স্বাক্ষর করেন।

উল্লেখ্য, সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের সেক্রেটারি জেনারেল জনাব মোঃ আবদুল্লাহ শরীফসহ ব্যাংক এশিয়া লি. ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লি.-এর প্রতিনিধিবৃন্দ ৯ ও ১০ এপ্রিল অনুষ্ঠিত “আওইফি শরীয়াহ স্ট্যান্ডার্ডস রিফ্রেশার ওয়ার্কশপে”ও অংশগ্রহণ করেন। পরবর্তীতে ১১ এপ্রিল সেক্রেটারি জেনারেল AAOIFI সচিবালয়, বাহরাইন ইনস্টিটিউট অব ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স (BIBF)-এর কার্যালয় ও বাহরাইন ইসলামী ব্যাংক (BISB)-এর প্রধান কার্যালয় পরিদর্শন করেন এবং বিভাগীয় প্রধানগণের সাথে ইসলামী ব্যাংকিং প্রডাক্ট ও প্রশিক্ষণ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।

আরএম/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *