150048

ভুয়া অ‍্যাপ চিনবেন যেভাবে

তুসিন আহমেদ: অনলাইনের জগতে প্রয়োজনীয় অ‍্যাপের পাশাপাশি অকাজের অনেক ভুয়া অ‍্যাপ রয়েছে। এই অ‍্যাপগুলো ব‍্যবহারকারীর তথ‍্য হাতিয়ে নেয় কিংবা অতিরিক্ত পরিমাণে বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে।তাই ফোনে কোনো অ‍্যাপ ডাউনলোড করে ইন্সটল করার আগে অবশ্যই দেখে নিতে হবে অ‍্যাপটি ভুয়া কিনা। এই টিউটোরিয়ালে ভুয়া অ‍্যাপ চেনার কিছু কৌশল তুলে ধরা হলো।

১. অ‍্যাপ ডাউনলোডের আগে অ‍্যাপের বিবরণ ভালো করে পড়ুন। নকল বা ভুয়া অ‍্যাপে অ্যাপে প্রচুর বানান বা ব্যাকরণগত ভুল থাকতে পারে। যদি কোনো অ‍্যাপে এমন ভুল অনেক বেশি চোখে পড়ে তাহলে অ‍্যাপটি ডাউনলোডের আগে সর্তকতা অবলম্বন করুন। কেননা প্রকৃত ডেভেলপাররা এ ধরনের ভুল করবেন না। তাই কোনো একটি অ্যাপের মৌলিক বিবরণে এ ধরনের ভুল থাকা মানে অ্যাপটি ভুয়া হওয়ার সম্ভাবনা বেশি।

২. অ‍্যাপ ডাউনলোডের জন্য অনলাইনে বহু প্লাটফর্ম রয়েছে। তবে অ্যাপ সব সময় অফিশিয়াল অ্যাপ স্টোর বা প্লাটফর্ম থেকে ডাউনলোড করা উচিত। কেননা অফিশিয়াল অ্যাপ স্টোরগুলোতে ক্ষতিকারক অ্যাপ খুঁজে পাওয়া গেলে অভিযোগ করা মাত্র স্টোর কর্তৃপক্ষ সেগুলো তাড়াতাড়ি সরিয়ে ফেলার চেষ্টা করে।

৩. কোনো অ্যাপ আসল নাকি ভুয়া তা যাচাই করার খুবই ভাল একটি সূচক হল ডাউনলোড সংখ‍্যা। যদি কোনো অ‍্যাপের ডাউনলোড সংখ্যা বেশি থাকে তাহলে অ‍্যাপটি ভুয়া হওয়ার সম্ভবনা কম।

৪. অ‍্যাপ স্টোরগুলোতে অ‍্যাপের নিচেই রয়েছে ব‍্যবহারকারীদের রিভিউ ও মন্তব‍্য দেয়ার অপশন। সেখান থেকে অ‍্যাপ ডাউনলোডের আগে পূর্বে অ‍্যাপটি ব‍্যবহার করেছে এমন ব‍্যবহারকারীদের মন্তব‍্যগুলো পড়ে নিতে পারেন। যদি অ‍্যাপটি ভুয়া হয় তাহলে ব‍্যবহারকারীরা অবশ‍্যই সেটি নিয়ে অভিযোগ করবেন। সেখানে থেকেই আপনি অ‍্যাপটি সম্পর্ক ধারণা পেতে পারবেন।

আরএম/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *