149594

‘শহীদুল্লাহ ফজলুল বারী রহ. আরবি পাঠদানের এক অভিনব উদ্ভাবক ছিলেন’

আওয়ার ইসলাম: মারকাযুল লুগাতিল আরাবিয়্যাহ বাংলাদেশ-এর উদ্যোগে অনুষ্ঠিত হলো শায়খ শহীদুল্লাহ ফজলুল বারী রহ. জীবন ও কর্ম শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গেল মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে মোহাম্মদপুর মারকাযের সেমিনার হলে কওমি  বিশিষ্ট ওলামায়ে কেরাম, কবি, লেখক, সাহিত্যিকদের উপস্থিতিতে বর্ণাঢ্য এ আয়োজন সম্পন্ন হয়।

মারকাযুল লুগার পরিচালক মাওলানা মুহিউদ্দীন ফারুকীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন জামিয়া রাহমানিয়া আরাবিয়ার ঢাকার মুহতামিম মাওলানা মাহফুজুল হক।

প্রধান অতিথির বক্তব্যে শায়খ শহীদুল্লাহ ফজলুল বারী রহ. এর স্মৃতিচারণ করে তিনি বলেন, শায়খ শহীল্লাহ ফজলুল বারী বাংলাদেশের একজন আদর্শ আলেম এবং আরবি ভাষার অনন্য ব্যক্তি ছিলেন। আরবিতে তার ঈর্ষণীয় যোগ্যতা ছিল। তিনি সকলকে সহযোগিতা করতেন এবং সকলের সাথে মিশে থাকতে পছন্দ করতেন। তিনি আব্বাজান  হজরত শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক রহ. এর সরাসরি ছাত্র ছিলেন।

তিনি আরও বলেন, আব্বাজানের বোখারী দরসের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে মানপত্র পাঠ করেন। তার ইংরেজিসহ আরও কয়েকটি ভাষায় ভালো দক্ষতা ছিল । এত যোগ্যতা থাকার পরও তিনি অত্যন্ত বিনয়ী ছিলেন। সকলের সাথে হাসিমুখে কথা বলতেন। তিনি কওমি অঙ্গনে আরবি পাঠদানের এক অভিনব এবং অনন্য পদ্ধতি উদ্ভাবনের মাধ্যমে এক অসামান্য খেদমত করে গিয়েছেন। আজকের অধিকাংশ আদব বিভাগ তার শাগরেদদের দ্বারা পরিচালিত।

বিশেষ অতিথি ছিলেন আওয়ার ইসলামের প্রধান সম্পাদক, মাদানী কুতুবখানার ব্যবস্থাপনা পরিচালক মুফতি মোহাম্মদ আমিমুল ইহসান। তিনি  ‘শায়খ শহীদুল্লাহ রহ. এর জীবনী ও তার সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, শায়খের কিতাবগুলো আরবি ভাষা প্রশিক্ষণে এক অনবদ্য সৃষ্টি।

বিশেষ অতিথির আলোচনায় গাজী সানাউল্লাহ রাহমানী বলেন, মরহুম একজন ভদ্রলোক ছিলেন এবং ছিলেন সৌন্দর্য সচেতন আলেম।

এরাবিক মডেল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুল্লাহ মোস্তফা বলেন, শায়খ রহ. অনেক ভাষায় দক্ষ ছিলেন। যে ভাষা বলতেন সে ভাষাভাষীদের মত বলতেন। সারাদিন অফিস করার পরও খুব যত্নের সাথে ছাত্রদের পড়াতেন।

অন্যান্যদের মধ্যে সেমিনারে বিভিন্ন মাদরাসার শিক্ষক ও ছাত্রবৃন্দ উপস্থিত ছিলেন।

-এএ

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *