148561

ইসরায়েলের নির্বাচন: নিজেকে বিজয়ী দাবি করছে নেতানিয়াহু

আওয়ার ইসলাম: ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু নির্বাচনে বিজয়ী দাবি করছেন। আজ বুধবার পাওয়া প্রাথমিক ফলাফল অনুযায়ী এগিয়ে আছেন দেশটির ডানপন্থী নেতা বেনিয়ামিন নেতানিয়াহু। এবার বিজয়ী হলে টানা পাঁচবারের মতো ক্ষমতাসীন হয়ে রেকর্ড গড়বেন তিনি।

৬৯ বছর বয়সী নেতানিয়াহু লিকুদের সদর দপ্তরে দাঁড়িয়ে উল্লসিত সমর্থকদের উদ্দেশে বলেন, ‘আজ বিপুল বিজয়ের রাত’। আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার আগে এখনো ‘দীর্ঘ রাত এবং দিনের প্রতীক্ষা’ বাকি আছে বলে সমর্থকদের সতর্ক করে দেন তিনি।

ইসরায়েলি আইনসভা নেসেটের ওয়েবসাইট ও ইসরায়েলি চ্যানেল ১২-এর তথ্যানুযায়ী, এ পর্যন্ত প্রায় ৯৫ শতাংশ ভোট গণনা করে আংশিক ফলাফল পাওয়া গেছে।

ফলাফলে দেখা গেছে, নেতানিয়াহুর লিকুদ পার্টি গেন্টজের ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির মতোই পার্লামেন্টে ৩৫টি আসন পেয়েছে। ১২০ আসনবিশিষ্ট নেসেটে এখনো কেউ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারলেও বিচ্ছিন্ন ডানপন্থীদের সঙ্গে জোট সরকার গঠন করে বিজয়ের পথেই হাঁটছেন নেতানিয়াহু।

বিজয়ী হলে ইসরায়েলের ৭১ বছরের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড গড়বেন তিনি।

এদিকে বেনিয়ামিন নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী ৬৯ বছর বয়সী বেনি গান্টজও নিজেকে বিজয়ী দাবি করছেন। লিকুদ পার্টির চেয়ে তার দল বেশি আসনে জয়ী হয়েছে বলে জানান তিনি।

সাবেক সামরিক সেনাবাহিনীর প্রধান গেন্টজ তার প্রথম নির্বাচন শেষে বলেন, ‘আমরাই বিজয়ী। জাতির প্রতি নেতানিয়াহুর যে অবদান, এ জন্য তাঁকে ধন্যবাদ জানাতে চাই।’

রাজনৈতিক বিশ্লেষকেরা অবশ্য এখনই থিতু হতে চাইছেন না। তাদের মতে, চূড়ান্ত সিদ্ধান্ত আসার এখনো অনেক দেরি। তবে ছোট দলগুলোর সঙ্গে জোট সরকার গঠন করায় নেতানিয়াহুর লিকুদ পার্টির ভাগ্য বদলে যেতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা।

এমএম/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *