বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


চট্টগ্রামে জমে উঠেছে বইমেলা, নেই মানসম্মত ইসলামিক গ্রন্থ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জুনায়েদ হাবীব চট্টগ্রাম থেকে>

ফেব্রুয়ারিতে বাঙালির প্রাণের বই মেলা নিয়ে দেশের অনেক গুণী জনদের উক্তি মনে পড়ে, পল্লী কবি জসীম উদ্দিন বলেছেন, বই জ্ঞানের প্রতীক, বই আনন্দের প্রতীক।

চট্টগ্রামে চলছে অমর একুশে বই মেলা। মেলা চলাকালীন এ নয় দিনে শিশু কিশোর তরুণ তরুণী বই প্রেমিদের আনাগুনায় ভরপুর হয়ে উঠেছে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামের পার্শ্ববর্তী জিমনেশিয়াম মাঠ।

প্রায় ৮৩ লাখ টাকার বই বিক্রয় হয়েছে বলে ধারনা করছেন বই স্টল গুলোর বিক্রেতারা।এছাড়াও ঢাকার ও চট্টগ্রামের প্রকাশনী গুলোর যথেষ্ট পরিমাণ বই এসেছে বলে জানিয়েছে বিভিন্ন প্রকাশনী।

এদিকে মেলায় সব স্টল গুলোতে পাওয়া যাচ্ছে গল্প,উপন্যাস,কবিতা,র অসংখ্য বই।কিন্তু মেলা ঘুরে নিজের চাহিদা সম্পন্ন বই পাচ্ছেনা কেউ কেউ।

বই মেলায় ঘুরতে আসা হাফেজ ইয়াসিন নামের এক মাদরাসা ছাত্র আক্ষেপ করে আওয়ার ইসলামকে বলেন মেলায় এসেছি অনেকক্ষণ হয়েছে কিন্তু ইসলামিক বই খুজে পাচ্ছি না তেমন।মেলাতে সব স্টলে রকমারি বই থাকলেও ইসলামিক বই আছে তবে পড়ার/নেওয়ার মতো নয়।

সরেজমিনে ঘুরে দেখা যায় মেলায় অন্যান্য বই থাকলেও মেলায় ইসলামিক বইয়ের সমাহার ছিল একদম কম।

উলেখ্য গত ১০ ফেব্রুয়ারি চট্টগ্রাম সিটি কর্পোরেশনে র উদ্যেগে এ মেলা উদ্বোধন করা হয়।প্রতি বছর চট্টগ্রামে বই মেলা আলাদা ভাবে দুটি হলেও এবার সম্মিলিতভাবে বড় আকারে ঢাকা ও চট্টগ্রামের অন্তত ১১০টি প্রকাশনী নিয়ে করা হয়েছে এ বই মেলা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ