মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ।। ৫ চৈত্র ১৪৩০ ।। ৯ রমজান ১৪৪৫

শিরোনাম :

জরুরি অবস্থা ঘোষণায় ট্রাম্পের বিরুদ্ধে ১৬ রাজ্যের মামলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে তহবিল সংগ্রহের জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জরুরি অবস্থা ঘোষণার বিরুদ্ধে সোমবার ক্যালিফোর্নিয়াসহ আরও ১৫টি রাজ্য মামলা করেছে বলে খবর পাওয়া গেছে।

ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল হাভিয়ের বেসেরা সোমবার এক বিবৃতিতে জানান, ট্রাম্প প্রশাসনের পদক্ষেপ সংবিধানের লঙ্ঘন বলে মামলায় অভিযোগ করা হয়েছে।

বেসেরা বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প আইনের শাসনের সাথে চরম অবজ্ঞাপূর্ণ আচরণ করেন। তিনি জানেন যে কোনো সীমান্ত সংকট নেই। তিনি জানেন যে তার জরুরি অবস্থা ঘোষণা অন্যায্য এবং তিনি স্বীকার করেছেন যে তিনি আদালতে এ মামলায় সম্ভবত হেরে যাবেন।’

ক্যালিফোর্নিয়ার সাথে কলোরাডো, কানেটিকাট, ডেলাওয়ার, হাওয়াই, ইলিনয়, মেইন, ম্যারিল্যান্ড, মিশিগান, মিনেসোটা, নেভাদা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউইয়র্ক, ওরেগন ও ভার্জিনিয়ার অ্যাটর্নি জেনারেলরা মামলায় যোগ দিয়েছেন। মামলায় জড়িত সব রাজ্যগুলোর অ্যাটর্নি জেনারেল ডেমোক্রেটিক পার্টির।

সীমান্তে দেয়াল নির্মাণে নিজের প্রতিশ্রুতি পূরণ করতে ট্রাম্প জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছেন। এ পদক্ষেপের ফলে কংগ্রেসকে পাশ কাটিয়ে পেন্টাগন ও অন্যান্য বাজেট থেকে অর্থ ব্যবহার করতে পারবেন প্রেসিডেন্ট।

রাজ্যগুলো বলছে, সামরিক তহবিল দেয়াল নির্মাণের দিকে নিয়ে গেলে তাদের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে এবং তাদের সামরিক ঘাঁটিগুলো প্রয়োজনীয় উন্নয়ন থেকে বঞ্চিত হবে।

সেই সাথে দেয়ালের জন্য মাদকবিরোধী কার্যক্রম থেকে তহবিল সরিয়ে নেয়া ক্ষতি ডেকে আনবে। মেক্সিকো সীমান্তের দুই রাজ্য ক্যালিফোর্নিয়া ও নিউ মেক্সিকো মামলায় জানায়, দেয়ালের কারণে বন্যপ্রাণীরা ক্ষতিগ্রস্ত হবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ