শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


সৌদিদের সবচেয়ের পছন্দের দেশ পাকিস্তান: বিন সালমান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পাকিস্তানই সৌদিদের সবচেয়ের পছন্দের দেশ, জানালেন সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমান। অদূর ভবিষ্যতে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করার অঙ্গীকারও দিয়েছেন তিনি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে রবিবার পাকিস্তানে পা রাখেন সৌদি যুবরাজ। রাওয়ালপিন্ডির নূর খান বিমানঘাঁটিতে লাল কার্পেটে স্বাগত জানানো হয় তাকে। প্রধানমন্ত্রীর বাসভবনে দেওয়া হয় গার্ড-অব-অনারও।

সূত্রের খবর, নৈশভোজের সময় পাক প্রশাসনের সঙ্গে বিনিয়োগ সংক্রান্ত আটটি চুক্তি সই করেন তিনি।

পাকিস্তানি প্রধানমন্ত্রীর সঙ্গে বিনিয়োগ সংক্রান্ত আলোচনার সময়েই সৌদি যুবরাজ বলেন, ‘আমাদের বন্ধু দেশ পাকিস্তান। অনেক কঠিন সময়ে আমরা একসঙ্গে হেঁটেছি। ভবিষ্যতে এখানে আরও অনেক বিনিয়োগ করার ইচ্ছা রয়েছে।’

যুবরাজ আরও বলেন, ‘ক্রাউন প্রিন্স হওয়ার পর এটাই আমার প্রথম পাকিস্তান সফর। আমি মনে করি, ভবিষ্যতে পাকিস্তান আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। কারণ, পাকিস্তানের একটা নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে।’

২০১৫ সালে চীনা প্রেসিডেন্ট শি চিংফিং-এর পাকিস্তান সফরের পর সৌদি যুবরাজের আগমন ও বিনিয়োগ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর পাকিস্তানের কাছে যথেষ্ট বড় ঘটনা। পাকিস্তানের ধুঁকতে থাকা অর্থনীতিকে চাঙ্গা করতে বিনিয়োগের কথা আগেও ঘোষণা করেছিলেন মুহাম্মদ বিন সালমান। গত কয়েকমাস ধরে পাকিস্তানকে অর্থ সাহায্যও দিয়ে আসছে তারা।

তবে জম্বু-কাশ্মিরের পুলওয়ামা ঘটনার পর সৌদি যুবরাজের পাকিস্তান সফর নিয়ে আশঙ্কা তৈরি হয়। ওই সময় সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে থাকার আশ্বাস দেয় সৌদি প্রশাসন। তার পরও পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে পাকিস্তানে হাজির হন তিনি।

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ