মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ।। ৫ চৈত্র ১৪৩০ ।। ৯ রমজান ১৪৪৫

শিরোনাম :

‘সরকারি প্রতিষ্ঠানগুলোতেই বাংলা ভাষা বেশি উপেক্ষিত’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বশির ইবনে জাফর: ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ঢাকা মহানগর পূর্ব এর উদ্যোগে আজ সোমবার রাজধানীতে আয়োজিত হলো বিশুদ্ধ বাংলা ভাষা চর্চা আসর।

আজ বিকেল তিন ঘটিকায় রাজধানীর যাত্রাবাড়ীস্থ দলীয় কার্যালয়ে ঢাকা মহানগর পূর্ব এর সভাপতি মাহদি হাসান এর সভাপতিত্বে, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মু. রোকনুজ্জামান এর সঞ্চালনায় সর্বস্তরের শিক্ষার্থীদের নিয়ে আয়োজন করা হয় এই ভাষা চর্চা আসরের।

উক্ত আসরে মাতৃভাষার গুরুত্ব ও সর্বস্তরে বিশুদ্ধ বাংলা ভাষা ব্যবহারের গুরুত্ব তুলে ধরে বক্তারা বলেন, বিদেশি সংস্কৃতির মিশেলে বাংলা ভাষা আজ মিশ্ররূপ ধারণ করেছে। অথচ আমরা ভুলে গেছি এই বাংলা ভাষাকে রাষ্ট্রভাষায় স্বীকৃতি নিতে একাধিক প্রাণ বিসর্জন দিতে হয়েছে। আর আমরা তাদের মহান আত্মত্যাগকে ভুলে বাংলা ভাষাকে বিদেশি ভাষার মিশেলে এক শোচনীয় অবস্থায় নিয়ে যাচ্ছি ক্রমান্বয়ে। তাই বিশুদ্ধ ও মার্জিত বাংলা ভাষা ব্যবহারের মধ্য দিয়ে মাতৃভাষার মর্যাদা রক্ষা করা আমাদের কর্তব্য।

নেতারা আরো বলেন, সরকারি সকল প্রতিষ্ঠানে বাংলাভাষার ব্যবহার বেশি উপেক্ষিত। সেখানেই বেশি চর্চা হয় ভিনদেশি ভাষা। যা মোটেও কাম্য নয়। এজন্য সরকারি প্রতিষ্ঠানগুলোতেও বিশুদ্ধ বাংলা ভাষার ব্যবহার নিশ্চত করতে হবে সরকারিভাবেই।

অনুষ্ঠান শেষে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা আন্দোলনে শহীদদের রূহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইশা ছাত্র আন্দোলন ঢাকা মহানগর পূর্ব এর সাধারণ সম্পাদক মু. জাকারিয়া আল জাওহার, সহ সভাপতি আখতারুজ্জামান মাহদি সহ নগর এর বিভিন্ন নেতৃবৃন্দ।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ