শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ভারত থেকে পাকিস্তানি হাই কমিশনারকে তলব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারত-পাকিস্তান প্রতিবেশি দুই দেশের চলমান উত্তেজনার মাঝে ভারতে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনারকে পাকিস্তানের ইসলামাবােদে ডেকে পাঠিয়েছেন।

বৃহস্পতিবার ভারতীয় কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর গাড়ি বহরে হামলায় ৪০ জনের বেশি সদস্যের প্রাণহানি ঘটার পর এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

এ নিয়ে দুই দেশের সম্পর্কে চরম উত্তেজনা পর্যায়ে। এর মাঝেই সোমবার সকালের দিকে কাশ্মীরের একই জেলায় সংঘর্ষে ভারতীয় সেনাবাহিনীর একজন মেজর ও তিন সদস্যে নিহত হয়েছে।

সোমবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল টুইটারে লিখেছেন, আমরা পরামর্শের জন্য ভারতে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনারকে ডেকে পাঠিয়েছি। সোমবার সকালের দিকেই তিনি নয়াদিল্লি ত্যাগ করেছেন।

ইতিমধ্যে ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি পাকিস্তানি পণ্য আমদানিতে ২০০ শতাংশ শুল্কারোপের ঘোষণা দিয়েছে। এদিকে কাশ্মীরের পাঁচ বিচ্ছিন্নতাবাদী নেতাকে দেয়া নিরাপত্তা প্রত্যাহারের কথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

রোববার বিহারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আপনাদের হৃদয়ে যে ক্ষোভের আগুন জ্বলছে, তা আমার হৃদয়েও জ্বলছে।

এর মধ্যে ভারতজুড়ে হামলা ও হয়রানির শিকার হতে শুরু করেছেন কাশ্মীরিরা। তাদের মারধর, দোকান ভাঙচুর ও ভাড়া বাসা থেকে তাড়িয়ে দেয়ার খবর প্রকাশ হয়েছে। উত্তরাঞ্চরীয় শহর দেরাদুনে ছাত্রীদের হোস্টেলে হামলার চেষ্টার ঘটনাও ঘটেছে।

কাশ্মীরের মোবাইল নেটওয়ার্কও বন্ধ করে দিয়েছেন ভারতীয় কর্তৃপক্ষ। রোববার সেখানকার বাজার ও দোকানপাটেও লোকজনকে দেখা যায়নি।

এ ছাড়া কাশ্মীরিদের বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনার পর সেখানে কারফিউ জারি করা হয়েছে।

-আরএইচ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ