মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ।। ৫ চৈত্র ১৪৩০ ।। ৯ রমজান ১৪৪৫

শিরোনাম :

ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন হবে মেট্রোরেলে: কাদের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মেট্রোরেল প্রকল্প চালু হলে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন সম্ভব হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ বিষয়ে তিনি বলেন, সংশোধিত কর্মপরিকল্পনা অনুযায়ী এ ডিসেম্বরের মধ্যে উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলে কাজ শেষ করার লক্ষ্যে প্রকল্প এগিয়ে চলছে। মেট্রোরেলের যাত্রী পরিবহন সক্ষমতা হবে ঘণ্টায় ৬০ হাজার।

আজ সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের প্রথম অধিবেশনে সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের তারকা চিহ্নত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ তথ্য জানান।

সেতুমন্ত্রী বলেন, প্রায় ২২ হাজার কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে উত্তরা তৃতীয় পর্ব থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ ১৬ স্টেশনের উভয় দিকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম আধুনি।

সময় সাশ্রয়ী ও পরিবেশবান্ধব বিদ্যুৎচালিত এলিভেটেড এমআরটি নির্মাণের লক্ষ্যে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভলপমেন্ট প্রকল্প ( লাইন-৬) বা বাংলাদেশের প্রথম মেট্রোরেল নির্মাণ প্রকল্পটি ২০২২-২০২৪ মেয়াদে বাস্তবায়নের জন্য গ্রহণ করা হয়। এটি একটি ফাস্ট ট্র্যাকভুক্ত প্রকল্প।

প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা উল্লেখ করে সেতুমন্ত্রী জানান, উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও পর্যন্ত অংশ ২০১৯ সালের ডিসেম্বর মাসের মধ্যে এবং বাংলাদেশ ব্যাংক পর্যন্ত সম্পূর্ণ অংশ ২০২০ সালের ডিসেম্বর মাসের মধ্যে বাস্তবায়নের লক্ষ্যে কর্মপরিকল্পনা অনুযায়ী মেট্রোরেলের নির্মাণ কাজ লক্ষ্যমাত্রা অর্জনে এগিয়ে চলছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ