শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


উত্তেজনার মধ্যেই সৌদি যুবরাজ পাকিস্তানে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান পাকিস্তান দিয়েই দক্ষিণ এশিয়া ও চীনে কয়েকদিনের সফর শুরু করছেন।

রোববার তিনি ইসলামাবাদ নামছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সৌদি ক্রাউন প্রিন্স হিসেবে পাকিস্তানে এটিই মোহাম্মদ বিন সালমানের প্রথম সফর।

তবে কাশ্মীরের ঘটনা নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে বাড়তে থাকা উত্তেজনা সৌদি যুবরাজের এবারের সফরকে কালোছায়ায় ঢেকে দিতে পারে বলে আশঙ্কা বিশ্লেষকদের।

বৃহস্পতিবার ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে আত্মঘাতী গাড়ি বোমা হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪৪ সদস্য নিহত হয়। এ ঘটনা নিয়ে সৃষ্ট উত্তেজনার মধ্যেই দক্ষিণ এশিয়ায় ক্রাউন প্রিন্স মোহাম্মদের সফর শুরু হচ্ছে।

বৃহস্পতিবারের হামলায় পাকিস্তানের দায় আছে অভিযোগ করে এজন্য ইসলামাবাদকে শাস্তি দেওয়ার ঘোষণা দিয়েছে দিল্লি। অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান।

রয়টার্স বলেছে, সৌদি ক্রাউন প্রিন্সকে পাকিস্তান দুহাত বাড়িয়ে স্বাগত জানাতে যাচ্ছে। তার এ সফরে দেশদুটির মধ্যে দশ বিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি হবে বলে ধারণা করা হচ্ছে।

ইমরান খান ক্ষমতায় আসার পর ক্রাউন প্রিন্স মোহাম্মদই পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাসভবনে প্রথম অতিথি হতে যাচ্ছেন।

নির্বাচনে জয়ের পর জনগণের করের অর্থ বাঁচাতে প্রথমে ওই বাসভবন ব্যবহারে অস্বীকৃতি জানিয়েছিলেন ইমরান।

সফরে প্রধানমন্ত্রী ইমরান ও পাকিস্তান সামরিক বাহিনীর প্রধান কামার জাভেদ বাজওয়ার সঙ্গে বৈঠক করবেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ।

এরপর তিনি ইসলামাবাদে আফগান তালেবানদের একটি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ করতেও পারেন বলে পাকিস্তান সরকারের একটি সূত্র জানিয়েছে।

বৈঠকে আফগানিস্তানে ১৭ বছর ধরে চলা গৃহযুদ্ধ অবসানে চলমান শান্তি আলোচনা নিয়ে মোহাম্মদের সঙ্গে তালেবান প্রতিনিধিরা কথা বলবেন বলে মনে করা হচ্ছে।

-আরএইচ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ