বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি চাঁদ মামার বয়স হয়েছে! চাঁদের বয়স কত? বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার যোগাযোগ বন্ধ বাড়তে পারে তাপমাত্রা, দুপুরের মধ্যেই ঝড়-বৃষ্টির আভাস দুর্ঘটনা থেকে বাঁচতে যে দোয়া ও আমল করতেন হযরত উসমান রা.

প্রাথমিক শিক্ষাক্রমে পরিমার্জন আসছে, সংসদে প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সামনের অর্থবছরের মধ্যেই প্রাক-প্রাথমিক ও প্রাথমিক শিক্ষাক্রমে পরিমার্জন করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বিষয়ে সংসদে তিনি বলেন, প্রাথমিক স্তরের শিক্ষা কার্যক্রমকে নতুনভাবে চালু করার পরিকল্পনা নিয়েছে সরকার। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম নতুনভাবে চালু করতে প্রাথমিক পর্যায়ের শিক্ষাক্রম পরিমার্জনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী বছর থেকেই নতুন শিক্ষাক্রমে ছাপানো বই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সংসদে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মুহাম্মদ সাহিদুজ্জামানের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশের সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের মনোযোগী করতে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের পক্ষ থেকে জাতীয়, বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ের শ্রেষ্ঠ শিক্ষকসহ সাত হাজার সরকারি প্রাথমিক শিক্ষককে প্রশিক্ষণ দিতে সাত দিনের জন্য বিদেশে পাঠানোর পরিকল্পনা রয়েছে।

শেখ হাসিনা বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বিদেশি বিশ্ববিদ্যালয়ে এক বছর মেয়াদি মাস্টার্স কোর্সে ভর্তি হওয়ার সুযোগ রাখা হয়েছে। এ বছর সাত জন শিক্ষককে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েস্ট স্কটল্যান্ডে মাস্টার্স কোর্সের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পেশাগত জ্ঞান ও দক্ষতা উন্নয়নের জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনাও সরকারের রয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

তিনি জানান, ৬ হাজার ৪৭৫ জন প্রধান শিক্ষককে লিডারশিপ প্রশিক্ষণ দেওয়া হবে। এর বাইরে শ্রেণিকক্ষে ডিজিটাল কনটেন্টের মাধ্যমে পাঠদানের বিষয়ে ১০ হাজার শিক্ষককে আইসিটি প্রশিক্ষণ দেওয়া হবে।

শেখ হাসিনা বলেন, নবনিযুক্ত ৬ হাজার ২০০ প্রাক-প্রাথমিক শিক্ষক এবং ১২ হাজার ৭৫০ জন সহকারী শিক্ষককে ইনডাকশন প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা মূল্যায়নসংক্রান্ত বিষয়ে ৬২ হাজার ৬৭০ জন শিক্ষককে ‘কম্পিটেন্সি বেজড আইটেমস ডেভেলপমেন্ট’ ও মার্কিং অ্যান্ড টেস্ট অ্যাডমিনিস্ট্রেশন মার্কার প্রশিক্ষণ দেওয়া হবে।

এ ছাড়া উপজেলা, জেলা ও জাতীয় পর্যায়ে প্রতিবছর শ্রেষ্ঠ শিক্ষককে পুরস্কার দেওয়ার মাধ্যমেও তাদের মানসম্মত পাঠদানে উৎসাহিত করা হচ্ছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ