শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


তার অনুমতি ছাড়া জন্ম কেন, বাবা-মার বিরুদ্ধে আদালতে ছেলে!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তার অনুমতি ছাড়াই, তার সঙ্গে পরামর্শ না করেই এবং তার ইচ্ছার বিরুদ্ধে তার জন্ম দিয়েছেন মা-বাবা –এমনই অভিযোগ তুলে আদালতে গেলেন তিনি। তার দাবি, জোর করে মানুষ-জন্ম চাপিয়ে দেওয়া হয়েছে তার উপর। এই নিয়ে বেজায় ক্ষুদ্ধ ভারতের মুম্বাইয়ের বাসিন্দা ২৭ বছরের রাফায়েল স্যামুয়েল।

এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো নিজের লম্বা-চওড়া বক্তব্যও শেয়ার করেছেন রাফায়েল। নিজেকে তিনি জন্ম সংক্রান্ত ব্যাপারের বিরোধী বলতেও দ্বিধা করেননি। তার দাবি, তিনি বিশ্বাস করেন, সন্তানেরা নিজের জীবনে যা দুর্ভোগ বা দুর্দশা সহ্য করে, তার দায় সম্পূর্ণ তাদের বাবা-মায়ের।

তার ব্যাখ্যা, একজন সন্তান পৃথিবীতে আসে শুধুই তার বাবা-মায়ের ইচ্ছায়। এতে তার নিজের কোনও ভূমিকাই নেই। তার জন্মের আগেই ঠিক হয়ে যায় এসব। তার ইচ্ছা-অনিচ্ছার কোনও দাম নেই। তিনি তার বাবা-মায়ের উপরেও এই কারণেই ক্ষুদ্ধ বলে জানিয়েছেন স্যামুয়েল।

তার দাবি, বাবা-মায়ের সঙ্গে তার ব্যক্তিগত সম্পর্ক খারাপ নয়। কিন্তু তার অনুমতি না নিয়ে তাকে পৃথিবীতে আনার জন্য তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবেন তিনি।

তার মতো অন্য ছেলেদের জন্য স্যামুয়েলের পরামর্শ, বাবা-মায়ের উপর সব কিছু ছেড়ে না দিয়ে নিজেদের সিদ্ধান্ত নিজেরাই নেওয়ার চেষ্টা করতে। নিজেদের কথা স্পষ্টভাবে জানাতে। কিন্তু প্রশ্ন উঠেছে, সেটা জন্মানোর আগেই কী করে সম্ভব?

রাফায়েল জানিয়েছেন, ‘জন্মের পরে বড় হতে না হতেই শিশুকে স্কুল, পড়াশোনা, ক্যারিয়ার –এসব জাঁতাকলের মধ্যে ঢুকে পড়তে হয়। সমাজ এবং বাবা-মা ঠিক করে দেয় সবকিছু। কিন্তু সেই শিশু কী চায়, তা নিয়ে বাবা-মায়েরা আদৌ কিছু ভেবেছেন কী কখনও? ভাবেননি। সুতরাং শিশুর জীবনের উপর শিশুর নিজের কোনও নিয়ন্ত্রণই থাকছে না।’

রাফায়েল তার বক্তব্যে দুনিয়ার বাকি শিশুদের জন্য বার্তা দিয়েছেন, সব সন্তানেরই তাদের বাবা-মাকে জিজ্ঞেস করা উচিত, কেন তাকে জন্ম দিয়েছেন তারা। এমনকি, ছোট থেকেই শিশুদের যে শেখানো হয় বড়দের অন্ধভাবে সম্মান করতে, সেই ভাবনা-চিন্তাকেও বদলানোর পক্ষপাতী তিনি।

তবে রাফায়েল একা নন; এই একই বক্তব্য এখন রাফায়েলের বয়সী অনেকের, যাদের বেশিরভাগেরই জন্ম মুম্বাইয়ে। তাদের দাবি, ‘সন্তানের জন্ম দেওয়ার আগে সম্মতি নিতে হবে তার! স্রেফ যৌন আনন্দ পাওয়ার জন্য এবং নিজেদের ইচ্ছা পূরণ করার জন্য সন্তানের জন্ম দেওয়া যাবে না।’ ইতোমধ্যে এই দাবিতে সংগঠিত হয়েছে ‘দ্য ভলেন্টিয়ারি হিউম্যান এক্সটিঙ্কশন মুভমেন্ট’ নামের একটি সংগঠনও। সূত্র– ইন্ডিয়া ডটকম, দ্য ওয়াল ডটইন, ডেইলি মেইল ও দ্য গার্ডিয়ান।

কেপি


সম্পর্কিত খবর