শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


এশিয়াটিক গ্যালারিতে অনুষ্ঠিত হলো অ্যাডভান্স ক্যালিগ্রাফি কর্মশালা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঢাকার এশিয়াটিক সোসাইটি গ্যালারিতে চোখ ধাঁধানো ক্যালিগ্রাফি শিল্পের তিন দিন ব্যাপি কর্মশালার সমাপ্তি হল আজ।

শুক্রবার দেশ-বরেণ্য আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত ক্যালিগ্রাফার মাহবুব মুর্শিদ স্যারের নির্দেশনায় আর্ট কার্নিভাল আয়োজিত ঢাকার 'অ্যাডভান্স ক্যালিগ্রাফি কর্মশালার আয়োজন করা হয়েছিল। উক্ত কর্মশালায় সারাদেশ থেকে প্রায় অর্ধ-শতাধিক ক্যালিগ্রাফি শিল্পীরা অংশ নেন।

কর্মশালায় প্রথম দিনে কম্পোজিশন, ব্যাকগ্রাউন্ড কালার, সারফেস ডেকোরেশন সবমিলিয়ে বাংলা ও আরবি ক্যালিগ্রাফি পেইন্টিং নিয়ে প্র্যাকটিক্যাল আলোচনা করা হয়। দ্বিতীয় দিনের আয়োজনে শিক্ষার্থীরা নিজেরা ক্যানভাস আঁকার পাশাপাশি বিভিন্ন প্রশ্নোত্তর পর্বে অংশ গ্রহণ করেন। কর্মশালা শেষে প্রতিটি শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

কর্মশালা সম্পর্কে প্রধান প্রশিক্ষক 'মাহবুব মুর্শিদ' বলেন, 'সমগ্র বিশ্ব ক্যালিগ্রাফিতে যতোটা এগিয়েছে, আমরা এখনো সেভাবে এগুতে পারিনি। আর এই পিছিয়ে পরার কারণ একটাই। আর তা হল তরুণ সমাজকে এই সেক্টরের সাথে সংযুক্ত না করা ।ৎ

সেকারনেই আমি তরুণ সমাজকে নিয়ে কাজ করছি। তাদের মাঝে লুকিয়ে থাকা প্রতিভাকে উদ্ভাসিত করে দেশের ক্যালিগ্রাফি শিল্পকে বিশ্ব মানচিত্রে তুলে ধরার জন্যই মূলত এ ধরণের কর্মশালার আয়োজন করেছি। আগামীতেও তিনি এ ধরণের কর্মশালা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ