মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


আরও ১৬ কোটি রুপির সম্পদ জব্দ জাকির নায়েকের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ডা. জাকির নায়েকের আরও ১৬ কোটি ৪ লাখ রুপির সম্পদ জব্দ করেছে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি)। একইসঙ্গে তার বিরুদ্ধে হিন্দুসহ অন্য ধর্মে বিশ্বাসীদের অনুভূতিতে আঘাত হানার অভিযোগ এনেছে দেশটির এ সরকারি প্রতিষ্ঠান।

২০১৬ সালে ঢাকায় জঙ্গি হামলায় জাকির নায়েকের পরোক্ষ ভূমিকা ছিল বলে অভিযোগ করে বাংলাদেশ সরকার। তারপরই গ্রেফতারি এড়াতে ভারত থেকে পালিয়ে মালয়েশিয়ায় আশ্রয় নেন জাকির নায়েক। পরে মালয়শিয়া সরকার তাকে স্থায়ী নাগরিকত্ব দেয়।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, অর্থপাচার প্রতিরোধ আইনের অধীনে এ নিয়ে জাকির নায়েকের মোট ৫০ কোটি ৪৯ লাখ রুপির সম্পদ জব্দ করা হয়েছে। ফাতিমা হাইটস এবং আফিয়াহ হাইটস নামে পুনের ভন্দুপ এবং এনগ্রাসিয়ায় অজ্ঞাত প্রকল্পের আওতায় এ সম্পদ ছিল বলে জানিয়েছে ইডি।

ইডির বরাত দিয়ে খবরে প্রকাশ, প্রোপার্টি কেনার সময় প্রকৃত মালিককে আড়াল করতে জাকির নায়েকের অ্যাকাউন্ট থেকে প্রাথমিকভাবে দেওয়া অর্থ ফেরত আনা হয়। পরে তার স্ত্রী, সন্তান এবং ভাতিজিদের অ্যাকাউন্টের মাধ্যমে সেই অর্থ পরিশোধ করা হয়েছে।

ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) মুম্বাইয়ের বিশেষ বিচারকের আদালতে জাকির নায়েকসহ কয়েকজনের বিরুদ্ধে এনআইএ-র দেওয়া অভিযোগপত্রের ভিত্তিতে তদন্তে নামে ইডি।

এনআইএ-র অভিযোগপত্রের বরাত দিয়ে ইডি জানিয়েছে, হিন্দু, খ্রিস্টান এবং নন-ওহাবি মুসলিম বিশেষ করে যারা শিয়া, সুফি ও বেরলবি, তাদের ধর্মীয় বিশ্বাসকে উদ্দেশ্যপ্রণোদিত এবং বিদ্বেষবশত অবমাননা করেছেন জাকির নায়েক। এর উদ্দেশ্য ছিল তাদের ধর্মীয় অনুভূতিকে আঘাত করা। এ ধরনের অপরাধমূলক বক্তব্য ছড়ানোর মাধ্যম হিসেবে ব্যবহার হয়েছে ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) এবং এম/এস হারমনি মিডিয়া।

এর আগে ভারত সরকার জাকির নায়েককে ফেরত দিতে মালয়েশিয়া সরকারের কাছে আবেদন জানায়। তবে মালয়েশিয়া সরকার জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানো হবে না বলে সাফ জানিয়ে দেয়।

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ