শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


রোহিঙ্গা ক্যাম্পে তুরস্কের ১৬০০ ঘর ও ২ মসজিদ নির্মাণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তুরস্কের ডেনিজ ফানারি (লাইটহাউস) কমিউনিটি রোহিঙ্গা শরণার্থীদের জন্য এ পর্যন্ত কক্সবাজারে ১৬০০ আশ্রয়স্থল এবং দুইটি মসজিদ নির্মাণ করেছে।

বার্তা সংস্থা ইকনা জানায়, মিয়ানমারের উগ্র বৌদ্ধ এবং সেনাবাহিনীর পাশবিক হামলার হাত থেকে উদ্ধার পেতে সেদেশের আরাকান প্রদেশের রোহিঙ্গা মুসলমানেরা বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়েছে। বস্তুচ্যুত এসকল রোহিঙ্গা মুসলমানদের জন্য ১৬০০টি আশ্রয়স্থল নির্মাণ করা হয়েছে।

তুরস্কের ডেনিজ ফানারি (লাইটহাউস) কমিউনিটির যোগাযোগ কর্মকর্তা হামিদ কুনাত এসব কথা বলেন।

তিনি বলেন, এসব ছাড়াও ২০টি পানির কূপ এবং দুইটি মসজিদও নির্মাণ করা হয়েছে। মিয়ানমারের আরাকানের রোহিঙ্গা মুসলমানদের উপর সেদেশের উগ্র বৌদ্ধ এবং সেনাবাহিনীর পাশবিক অত্যাচারের পর তারা বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয়। মজলুম রোহিঙ্গারা কক্সবাজারে আশ্রয় নেয়ার পর থেকেই আমাদের কমিউনিটি তাদের পাশে রয়েছে।

উল্লেখ্য, গত বছর ২৫ অক্টোবর মিয়ানমারের সেনারা আরাকানে বসবাসরত রোহিঙ্গা মুসলমানদের উপর গণহত্যা শুরু করে। এই হামলায় হাজার হাজার রোহিঙ্গা মুসলমান নিহত হয়। এ সময় মিয়ানমারের সেনাবাহিনী এবং উগ্র বৌদ্ধরা প্রায় ২০০টি গ্রাম আগুন লাগিয়ে সম্পূর্ণরূপে ধ্বংস করে।

জাতিসংঘ এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো মিয়ানমারে রোহিঙ্গাদের উপর পাশবিক হামলার বিষয়টি ‘জাতিগত পরিচ্ছন্নতা’ এবং ‘গণহত্যা’ হিসাবে বিবেচনা করেছে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ