২০১৯-০১-১৭

শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

মাত্র ১৯ ভোটে রক্ষা থেরেসা মে’র সরকারের

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: দিন দুই আগে ব্রেক্সিট ইস্যুতে বিশাল ধাক্কা খেলেও আস্থা ভোটে কোনোমতে জয় পেয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরেসা মে। মাত্র ১৯টি ভোটে জয়ী হয়ে টিকে গেছে তার সরকার।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বলছে, গতকাল টেরেসা মে’র সমর্থনে ৩২৫টি ভোট পড়ে। বিপক্ষে ভোট যায় ৩০৬টি।

এর আগের দিনই যেভাবে ২৩০ ভোটের ব্যবধানে হেরে গিয়েছিলেন মে, তাতে মনে করা হচ্ছিল হয়, তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবেন, নয়তো আস্থা ভোটেও গোহারা হবেন। কিন্তু এ দিনের এই ভোটের পর নিঃসন্দেহে স্বস্তিতে ব্রিটেন সরকার।

সোমবার বিরোধীদের সঙ্গে আলোচনার সময় থেরেসা মে ব্রেক্সিট চুক্তির বিকল্প আনার কথা বলেন। মঙ্গলবার ব্রেক্সিট চুক্তিকে কেন্দ্র করে শ্রমিক সংগঠনের সঙ্গে দীর্ঘ আলোচনা চলে। এরপর ভোট হয়।

ব্রেক্সিট চুক্তি পাশে ব্যর্থ হওয়ার সুযোগ নিয়ে প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবাইন তাৎক্ষণিকভাবে থেরেসা মে’র সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন। সংসদের অন্য বিরোধী দল লিবারেল ডেমোক্র্যাটস, স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি, প্লাইড কামরি ও গ্রিন পার্টি এই অনাস্থা প্রস্তাবে সমর্থন দেয়।

এরপর গতকাল ব্যক্তিগতভাবে মিটিং করার জন্য দলীয় নেতাদের আহ্বান জানান টেরেসা। প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন।

যদিও লেবার পার্টির নেতা জেরেমি করবাইন থেরেসা মে’কে আক্রমণ করেন। বলেন, ‘মে একটি পুতুল সরকার চালাচ্ছেন। যারা ব্রেক্সিট চুক্তিটিও অর্থহীন। তাই মে’র পদত্যগ করা উচিত।’

কেপি