বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


রাজশাহীতে বঙ্গবন্ধুর নামে অত্যাধুনিক নভোথিয়েটার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঢাকার পর রাজশাহীতে গড়ে উঠছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার। শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানার ভেতরে দুই দশমিক তিন শূন্য একর জায়গাজুড়ে স্থাপন করা হবে এটি। ২০২০ সালের মাঝামাঝি সময়ে নভোথিয়েটার ভবন নির্মাণ শেষে এটি চালু হবে বলে আশা ব্যক্ত করেন সংশ্লিষ্টরা।

এ নভোথিয়েটারে আধুনিক প্রযুক্তির ডিজিটাল প্রজেক্টর সিস্টেমযুক্ত প্লানেটরিয়াম, ফাইভ-ডি সিমিউলেটর থিয়েটার, সায়েন্টিফিক অ্যান্ড ডিজিটাল এক্সিবিটস, টেলিস্কোপ, কম্পিউটারাইজড টিকেটিং অ্যান্ড ডেকোরেটিং সিস্টেমসহ নানা সুবিধা থাকবে।

ভবন নির্মাণ শেষ হলে দ্রুত অন্যান্য যন্ত্রাংশ সংযোজন হবে। ঢাকার বাইরে শুধু রাজশাহীতেই হচ্ছে এ নভোথিয়েটার। ২০১২ সালে ওই সময়ের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের উদ্যোগেই প্রকল্পটি গ্রহণ করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

জানা যায়, ২২২ কোটি তিন লাখ টাকা ব্যয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, রাজশাহী স্থাপন প্রকল্পটি হাতে নিয়েছিল রাসিক। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এ প্রকল্পটি এখন বাস্তবায়ন করছে গণপূর্ত অধিদফতর।

বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা বিশেষত মহাকাশ সম্পর্কিত জ্ঞান সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয় করা, বিনোদনের মাধ্যমে শিক্ষার সুযোগ সৃষ্টি এবং বিজ্ঞানসংশ্লিষ্ট কুসংস্কার দূর করতে প্রকল্পটি গ্রহণ করা হয়। এজন্য প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনাও আছে। বিজ্ঞানমনস্ক আধুনিক নাগরিক তৈরিতে বিজ্ঞানের সুযোগ-সুবিধা রাজধানীর বাইরে ছড়িয়ে দেয়াই এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

গত বছরের ২২ অক্টোবর শুরু হয়েছে অবকাঠামো নির্মাণ কাজ। নির্ধারিত স্থানটিতে বড় বড় গাছসহ চিড়িয়াখানার বেশ কিছু প্রাণীর খাঁচা ছিল। এগুলো সরিয়ে জমি বুঝিয়ে দিতে বিলম্ব হয়েছে। ফলে প্রকল্পের কাজও শুরু হয়েছে বিলম্বে বলেও জানা যায়।

ঠিকাদারি প্রতিষ্ঠান কর্তৃক জানা যায়, জমি বুঝে পাওয়ার তিন দিন পরই নির্মাণ কাজে হাত দিয়েছেন তারা। কাজ এগিয়ে চলছে দ্রুত গতিতে। আঠারো মাসের মধ্যেই অবকাঠামো নির্মাণ কাজ শেষ করার ইচ্ছা তাদের।

এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ