২০১৯-০১-১৬

বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯

৭ পর্বত শৃঙ্গের পর ৭ আগ্নেয়গিরি জয়, রেকর্ড বাঙালি সত্যরূপের

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: বিশ্বের সর্বকনিষ্ঠ পর্বতারোহী হিসেবে ৭ মহাদেশের উচ্চতম শৃঙ্গ ও উচ্চতম আগ্নেয়গিরি জয়ের বিশ্বরেকর্ড গড়েছেন ভারতের সত্যরূপ সিদ্ধান্ত।

আজ বুধবার স্থানীয় সময় সকাল ৬টা ২৫মিনিটে আন্টার্কটিকার মাউন্ট সিডলে আগ্নেয়গিরির চূড়ায় পা রাখেন এই বাঙালি পর্বতারোহী। তারপরই ৩৫ বছর ৯ মাস বয়সে এই বিরল কৃতিত্ব অর্জন করেন তিনি। এর আগে অস্ট্রেলিয়ার পর্বতারোহী ড্যানিয়েল বুলের (৩৬ বছর ১৫৭ দিন) দখলে এই রেকর্ড ছিল।

বিশ্বরেকর্ডের পর সত্যরূপ বলেন, ‘একজন ভারতীয় ও বাঙালি হিসেবে আমি গর্বিত।’

এর আগে ২০১৭ সালের ১৫ ডিসেম্বর পৃথিবীর সাতটি মহাদেশের উচ্চতম শৃঙ্গ জয় করেন সত্যরূপ সিদ্ধান্ত। এই শৃঙ্গগুলো হলো- মাউন্ট কিলিমাঞ্জারো, এলব্রুস, মাউন্ট অ্যাকনকাগুয়া, মাউন্ট দেনালি,  মাউন্ট এভারেস্ট,  মাউন্ট কারসটেনজ়, মাউন্ট ভিনসন মাসিফ। এ ছাড়া, ওয়েস্টার্ন ইউরোপের মাউন্ট মন্ট ব্লাঙ্ক এবং অস্ট্রেলিয়ার মাউন্ট কোসকিউসজো শৃঙ্গ জয় করেছেন তিনি।

তারপর সাতটি মহাদেশের উচ্চতম আগ্নেয়গিরি জয়কে পাখির চোখ করেন পেশায় ইঞ্জিনিয়ার এই যুবক। ২০১৮ সালের জানুয়ারিতে সাউথ অ্যামেরিকার ওজোস ডেল সারাডো, ১০ সেপ্টেম্বর এশিয়ার দামাভান্দ, ৯ নভেম্বর ওশিয়ানিয়ার মাউন্ট গিলিউই, ৫ ডিসেম্বর উত্তর অ্যামেরিকার পিকো ডে ওরিজাবা জয় করেন সত্যরূপ। আফ্রিকার উচ্চতম আগ্নেয়গিরি মাউন্ট কিলিমাঞ্জারো ও ইউরোপের উচ্চতম আগ্নেয়গিরি এলব্রুস আগেই জয় করেন তিনি। পাশাপাশি, ছ’দিনে ১১১ কিলোমিটার স্কি করে সাউথ পোলের শেষ ডিগ্রি পর্যন্ত পৌঁছানোর রেকর্ডও করেন তিনি। বাকি ছিল আন্টার্কটিকার মাউন্ট সিডলে। আজ সকালে সেই স্বপ্নও পূরণ করেন সত্যরূপ।

সত্যরূপের এই রেকর্ড অর্জনের পথ মোটেও মসৃণ ছিল না। মাথায় ৪১ লাখ রুপির ধার নিয়েই মাউন্ট সিডলে অভিযানে যান তিনি। ২৬ জানুয়ারি কলকাতায় ফিরবেন তিনি। সূত্র– দ্য ওয়াল, এনডিটিভি, ওয়ান ইন্ডিয়া।

কেপি