শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


সাংবিধানিক বেঞ্চে বাবরি মসজিদ মামলার শুনানি শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে বিতর্কিত রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার শুনানি শুরু হয়েছে আজ।

বর্তমান প্রধান বিচারপতি রঞ্জন গগৈ যে সাংবিধানিক বেঞ্চ গড়েছেন, তার ৫ সদস্যই প্রবীণ বিচারপতি এবং তারা প্রত্যেকেই প্রধান বিচারপতি হওয়ার তালিকায় রয়েছেন।

৪ জানুয়ারি সুপ্রিম কোর্ট মামলার শুনানির জন্য এই দিনটাই ঠিক করে দেয়া হয়। কিন্তু সাংবিধানিক বেঞ্চে এ মামলার শুনানি হতে চলেছে, তখনও এ বিষয়ে কোনো ধারণা ছিল না। পরে রাম জন্মভূমি মামলায় প্রাক্তন প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিপরীত পথে হাঁটেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

তিনি জানিয়ে দেন, এই মামলার শুনানি হবে সাংবিধানিক বেঞ্চে। যার নেতৃত্বে থাকবেন শীর্ষ আদালতের ৫ বিচারপতি। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে শীর্ষ স্তরের ওই বেঞ্চের সদস্যরা হলেন বিচারপতি এস এ ববদে, বিচারপতি এন ভি রামানা, বিচারপতি উদয় ইউ ললিত ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

রাম জন্মভূমি মামলায় ইলাহাবাদ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল হওয়ার সময়েই সাংবিধানিক বেঞ্চ গঠনের আর্জি জানানো হয়েছিল। পরে মসজিদ ইসলামের অবিচ্ছেদ্য অঙ্গ কি না, সেই প্রশ্নের মীমাংসার জন্য সাংবিধানিক বেঞ্চ গঠনের আর্জি পেশ হয় সুপ্রিম কোর্টে।

কিন্তু সাংবিধানিক বেঞ্চ গঠনের সমস্ত আর্জি খারিজ করে প্রাক্তন প্রধান বিচারপতি দীপক মিশ্র জানান, নেহাত জমি সংক্রান্ত বিবাদ হিসেবেই এই মামলার বিচার হবে শীর্ষ আদালতে।

অনেক হিন্দুত্ববাদী সংগঠন মামলার রায় বেরনোর আগেই রামমন্দির বানানোর জন্য দাবি জানায়।

কিন্তু সম্প্রতি সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্পষ্ট জানিয়েছেন, মামলাটি বিচারাধীন, বিচার সম্পূর্ণ হওয়ার পরই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া সম্ভব। এবং কেন্দ্র সেই সিদ্ধান্ত সংবিধান মেনেই নেবে। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

আইএ

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ