মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


শ্রম প্রতিমন্ত্রীর আশ্বাসের পরও রাস্তায় পোশাক শ্রমিকরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান আগামী এক মাসের মধ্যে পোশাক শ্রমিকদের সব দাবি পূরণ করার আশ্বাস দিলেও টানা পঞ্চম দিনের মতো রাজধানীতে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন পোশাক শ্রমিকরা।

আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে রাজধানীর মিরপুরের কালশী ও শেওড়াপাড়ায় রাস্তা অবরোধ করে শ্রমিকরা অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন করছেন। এতে মিরপুরের এই দুইটি এলাকায় যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে, যার প্রভাব পড়েছে এয়ারপোর্ট পর্যন্ত সড়কে।

পোশাক শ্রমিকদের দাবি, মালিকপক্ষ থেকে কোনও ধরনের নির্দিষ্ট দিক-নির্দেশনা না পেয়ে তারা আজও রাস্তায় নেমেছেন। সরকারের পক্ষ থেকে এ বিষয়ে আশ্বাস আছে, তবে মালিকপক্ষ থেকে প্রতিশ্রতি না আসলে তারা রাস্তা ছাড়বেন না।

পল্লবী থানার অফিসার ইনচার্জ (ওসি) সৈয়দ নজরুল ইসলাম জানান, সকাল থেকেই কালশী, শেওড়াপাড়ার মূল সড়কে কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। পরিস্থিতি স্বাভাবিক করতে প্রতিদিনের মতো শ্রমিকদের সঙ্গে আলোচনার চেষ্টা করছেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মজুরি কাঠামো পর্যালোচনায় একদিন আগে কমিটি গঠনের পরও শ্রমিকদের বিক্ষোভের পরিপ্রেক্ষিতে বুধবার রাতে ঢাকায় নিজের সরকারি বাড়িতে ‘জরুরি’ সংবাদ সম্মেলন করেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। এসময় তিনি মজুরি নিয়ে পোশাক শ্রমিকদের যে অসন্তোষ সৃষ্টি হয়েছে, তার সমাধানে দ্রুত কাজ করার কথা জানিয়ে সবাইকে শান্ত হওয়ার আহ্বান জানান। এসময় তিনি আগামী এক মাসের মধ্যে পোশাক শ্রমিকদের সব দাবি পূরণ করার আশ্বাস ও দেন।

প্রসঙ্গত, গত কয়েক দিন ধরে পোশাক শ্রমিকরা তাদের মজুরি কাঠামোর অসামঞ্জস্যের অভিযোগ তুলে রাস্তায় আন্দোলন করছেন। বুধবারও (৯ জানুয়ারি) রাজধানীর মিরপুরের কালশি, সাভার ও আশুলিয়ার রাস্তায় অবস্থান নেন পোশাক শ্রমিকরা। পুলিশের সঙ্গে কয়েকটি জায়গায় তাদের সংঘর্ষও হয়েছে।

নতুন মজুরি কাঠামো পর্যালোচনার জন্য মঙ্গলবার (৮ জানুয়ারি) শ্রম ভবনে এক বৈঠকে মালিক পক্ষের পাঁচ জন, শ্রমিক পক্ষের পাঁচ জন এবং সরকারের বাণিজ্য সচিব ও শ্রম সচিবকে নিয়ে ১২ সদস্যের একটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। এই কমিটি আগামী এক মাসের মধ্যে মজুরির অসঙ্গতিগুলো খতিয়ে দেখবে এবং সমস্যার সমাধানে পদক্ষেপ নেবে বলে জানানো হয়।

মঙ্গলবারের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, গত ১ ডিসেম্বর থেকে কার্যকর হওয়া পোশাক শ্রমিকদের বেতন কাঠামোতে কোনও বৈষম্য বা অসঙ্গতি থেকে থাকলে জানুয়ারি মাসের মধ্যেই তা সংশোধন করা হবে বলে জানানো হয়। ফেব্রুয়ারিতে সংশোধিত গ্রেডিংয়েই বেতন পাবেন শ্রমিকরা। সেই হিসেবে এই কমিটি তাদের প্রথম সভা করবে বৃহস্পতিবার।

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ