মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


আরব লিগে যোগ দিতে পারে সিরিয়া ও তিউনিশিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সিরিয়াকে আরব লিগের সদস্য পদ ফিরিয়ে দেওয়ার বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছেন তিউনিশিয়ার প্রসিডেন্টের উপদেষ্টা লাজহার আল-কোরাভি আল-চাবি। খবর পার্স টুডেও আল জাজিরার।

রবিবার লেবাননের রাজধানী বৈরুতে লাজহার আল-কোরাভি বলেন, সিরিয়ায় সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি আরব দেশ তাদের দূতাবাস চালুর পর দামেস্ককে আবার সদস্য পদ ফিরিয়ে দেওয়ার বিষয়ে ২২ সদস্যের আরব লিগে বেশ কিছু ইতিবাচক লক্ষণ দেখা যাচ্ছে। এটাই হচ্ছে সিরিয়াকে সংস্থাটিতে ফিরিয়ে আনার সেরা সময়। কোনও ভাবেই দেশটি আর আরব লিগের বাইরে থাকতে পারে না। এটি তার স্বাভাবিক জায়গা।

২০১১ সালে সিরিয়ার সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর ভয়াবহ মাত্রায় দমনপীড়ন চালানোর দায়ে সিরিয়ার সদস্য পদ স্থগিত করা হয়েছিল আরব লিগ থেকে। সদস্যপদ স্থগিত থাকার সাত বছর পর বৈরুতে অনুষ্ঠিতব্য আরব লিগের আসন্ন বৈঠকে সিরিয়া আমন্ত্রণ পেতে যাচ্ছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশর আল আসাদকে আমন্ত্রণ জানানোর বিষয়ে বেশ কয়েকটি আরব দেশের সঙ্গে আলোচনা করেছেন লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জেবরান বাসিল। আসাদের অংশগ্রহণ প্রশ্নে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে সৌদি আরবের সম্মতির অপেক্ষা করা হচ্ছে।

আগামী ১৯ ও ২০ জানুয়ারি বৈরুতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে ২২টি আরব রাষ্ট্রের জোট আরব লিগের পরবর্তী সম্মেলন।  জর্ডান সম্মেলনে অংশ না নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে ।

এছাড়া সিরিয়া প্রশ্নে সৌদি আরবের জবাব আসতে দেরি হওয়ায় গুঞ্জন উঠেছে স্থগিত হতে পারে এবারের সম্মেলন। তবে লেবাননের তরফ থেকে যথাসময়ে সম্মেলন শুরুর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

-আইএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ