বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


মুফতি তাকি উসামানির হাতে মার্কিন নারীর ইসলাম গ্রহণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: পাকিস্তানের বিচারপতি, শাইখুল ইসলাম আল্লামা মুফতি তাকি উসমানি গতকাল পাকিস্তানের একটি আম বয়ানে তার হাতে এক মার্কিন নারীর ইসলাম গ্রহণের ঘটনা শুনান।

বয়ানে তিনি বলেন, একদিন আমার নিকট এক মার্কিন নারী ইসলাম গ্রহণের জন্য আসে। আমি তাকে ইসলামের নানাদিক বিভিন্ন বিষয় বুঝাতে একটু দেরি হয়ে গেলো। কালিমা পড়াতেও বেশ সময় লেগে গেলো।

আমি তাকে মাগরিব পর্যন্ত অপেক্ষা করাবো, এটাও সমুচিন মনে করলাম না। কারণ ইসলাম গ্রহণ করা একটা বড় নেয়ামত। যখন কোনো মানুষের হৃদয়ে ইসলামের আলো আর ইসলাম গ্রহণের জন্য উদগ্রিব হয়, তখন তাকে অল্প সময়ের জন্যও অপেক্ষা করানোটা কোনোভাবেই উচিত নয়।

অনেক মানুষের ধারণা, কেউ ইসলাম গ্রহণ করতে আসলে তাকে আগে গোসল করাতে হবে, তারপর কালিমা পড়াতে হবে এটা একটু ভুল ধারণা।

তিনি আরো বলেন, গোসল করানো এটা জরুরী না। কোনো মানুষ যখন ইসলাম গ্রহণ করতে চায় তাকে সঙ্গে সঙ্গে ইসলাম গ্রহণ করিয়ে ফেলতে হবে। কারণ এক সেকেন্ডের জন্যও মানুষের জানের ভরসা নেই।

ইসলাম গ্রহণের পর আমি তাকে জিজ্ঞেস করলাম আপনি খ্রিস্ট ধর্ম ছেড়ে কেনো ইসলাম গ্রহণ করলেন? ওই নারী আমাকে বলল, যে কোনোভাবে একদিন আমার ধর্ম নিয়ে জানার আগ্রহ হয়। আমি জানতে গিয়ে ইসলাম সম্পর্কে জানি। তারপর অনেককে ইসলাম সম্পর্কে জিজ্ঞেস করছিলাম, কেউ আমাকে এ বিষয়ে বলতে রাজি হয়নি।

পরে আমি ইন্টারনেটের মাধ্যমে অনেক কিছু জানতে পারি। ইসলামের প্রতি আকৃষ্ট হই। মুফতি তাকি উসমানী বলেন আমি তাকে বললাম ইসলাম ধর্ম গ্রহণ করার সঙ্গে সঙ্গে আপনার সব গুনাহ আল্লাহ ক্ষমা করে দিয়েছেন।

মায়ের পেটের শিশুর মত আপনি এখন গুনাহ থেকে পবিত্র। আমার কথা শুনে সে কান্না করতে শুরু করলো। বলল আল্লাহ তায়ালা আমাকে এ নেয়ামত দান করলেন।

উল্লেখ্য, শাইখুল ইসলাম, বিচারপতি, মুফতি মুহাম্মাদ তাকী উসমানী, জন্ম অক্টোবর ৩, ১৯৪৩ খ্রিস্টাব্দ/ শাওয়াল ৫, ১৩৬২ হিজরী।

বিচারপতি মাওলানা মুফতি মুহাম্মাদ তাকী উসমানী (জন্ম ১৯৪৩) পাকিস্তানের একজন প্রখ্যাত ইসলামী ব্যক্তিত্ব। তিনি হাদীস,ইসলামী ফিকহ,তাসাউফ ও অর্থনীতিতে বিশেষজ্ঞ। তিনি বর্তমানে ইসলামী অর্থনীতিতে সক্রিয় ব্যক্তিদের অন্যতম।

তিনি ১৯৮০ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত পাকিস্তানের কেন্দ্রীয় শরীয়াহ আদালতের এবং ১৯৮২ থেকে ২০০২ সাল পর্যন্ত পাকিস্তান সুপ্রিম কোর্টের শরীয়াহ আপিল বেঞ্চের বিচারক ছিলেন। তিনি ইসলামী ফিকহ্ ,হাদিস,অর্থনীতি এবং তাসাউউফ সম্পর্কে বিশেষজ্ঞ। তিনি বিখ্যাত তাফসীরগ্রন্থ মাআরিফুল কোরআন এর রচয়িতা মুফতি শফী উসমানীর সন্তান এবং বিখ্যাত দুই ইসলামী ব্যক্তিত্ব মাওলানা রফী উসমানী ও মাওলানা ওয়ালী রাজীর ভাই।

সূত্র: উর্দু বয়ান থেকে অনুবাদ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ