শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


আওয়ামী লীগের দখলে জাতীয় পার্টির দূর্গ রংপুর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির দুর্গ হিসেবে পরিচিত রংপুর এখন অনেকটাই আওয়ামী লীগের দখলে।

রংপুর জেলার ছয়টি আসনের চার টি আর পুরো বিভাগের ৩৩ টি আসনের মধ্যে ২৮টিতে জিতেছে ক্ষমাতাসীন দল আওয়ামী লীগ।

এসব আসনে কমেছে জাতীয় পার্টির ভোট। দলীয় প্রধান এইচ এম এরশাদ টানা সাত বার নির্বাচিত হলেও কমেছে পার্টির জনপ্রিয়তা। নাগরিক সমাজের প্রতিনিধিরা বলছেন, উন্নয়নের ধারায় নিজেদের ভাগ্য পরিবর্তন চায় রংপুরের মানুষ।

গত রোববারের একাদশ সংসদ নির্বাচনে রংপুর ২,৪,৫ এই তিন আসনে আওয়ামী লীগের সাথে জাতীয় পার্টিরও প্রার্থী ছিল। ৩০ ডিসেম্বরের ভোটে উন্মুক্ত এই তিন আসন থেকে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা।

জেলা রংপর দুই আসনে ডিউক চৌধুরী নৌকা প্রতীকে পেয়েছেন ১১৮৩৬৮ ভোট। অন্য দিকে জাতীয় পার্টির আসাদুজ্জামান পেয়েছেন ২৪৮২৭ ভোট। রংপুর ৪ আসনে টিপু মুনসী নৌকা প্রতীকে পেয়েছেন ১লাখ ৯৯ হাজার ৯৭৩ ভোট।

অন্য দিকে লাঙ্গল প্রতীকে সেলিম বেঙ্গল পেয়েছেন ৭৩৪৩ ভোট। আর পাঁচ আসনে মিঠাপুকুর থেকে জাতীয় পার্টির ফখর উজ জামান জাহাঙ্গীর পেয়েছেন ১২৫০৯ ভোট।

অন্যদিকে আওয়ামী লীগের এইচ এন আশিকুর রহমান পেয়েছেন ২ লাখ ৫৫ হাজার ১৪৯ ভোট। বাকী রংপুর ১ ও ৩ আসনে আওয়ামী লীগের একক প্রার্থী না থাকায় জাতীয় পার্টির প্রার্থী জিতেছেন বিপুল ভোটে।

দশম সংসদ নির্বাচনে এই বিভাগ থেকে ২৪ টি আসনে আওয়ামী লীগ আর জাতীয় পার্টি পেয়ে ছিল ৭টি আসন। এবার একাদশ সংসদ নির্বাচনে রংপুর বিভাগে পঞ্চগড়,ঠাকুরগাঁও,দিনাজপুর, নীলফামারী,কুড়িগ্রাম,লালমনিহাট, গাইবান্ধা এলাকায় ৩২ আসনে হয়েছে ভোট। সেখানে ক্ষমতাসীনরা পেয়েছে ২৮ টি আসন।জাতীয় পার্টি পেয়ছে ৬টি আসন।ফলে ১ টি আসন কমেছে।

সরকারের নেয়া একশ বছরের ডেল্টা প্ল্যান নিয়ে কাজ শুরু হয়েছে রংপুরে। তাই এলাকার উন্নয়নের স্বার্থে আওয়ামী লীগের রাজনীতিতে আস্থা রাখছে রংপুরবাসী। তাই দীর্ঘ দিনের জাতীয় পার্টির রংপুর এখন আওয়ামী লীগের দখলে।

-এটি


সম্পর্কিত খবর