বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


প্রেসিডেন্ট নির্বাচনের সময় বাড়নো হলো আফগানিস্তানে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বৃহস্পতিবার আফগানিস্তানের নির্বাচন কর্তৃপক্ষ এ ঘোষণা মোতাবেক দেশটির প্রেসিডেন্ট নির্বাচন তিন মাস পিছিয়েছে। আগামী বছরের এপ্রিলে হওয়ার কথা থাকলেও নতুন তারিখ অনুযায়ী জুলাইয়ের মাঝামাঝি সময়ে বা আগস্টের শুরুর দিকে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। ।

আফগানিস্তানের স্বাধীন নির্বাচন কমিশনের মুখপাত্র আবদুল আজিজ ইব্রাহিমি (বুধবার) জানান, নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট লোকজনকে বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন সিস্টেমের বিষয়ে প্রশিক্ষণ দেয়ার জন্য আরও সময় প্রয়োজন। এ পদ্ধতি নির্বাচনে জালিয়াতি ও প্রতারণা কমাতে সহায়তা করবে। এছাড়া ভোটার তালিকা যাচাই-বাছাই করাও জরুরি।

অনেক ভালো প্রার্থী রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় কাগজ-পত্র জমা দিতে ব্যর্থ হয়েছেন। ফলে নির্বাচন পেছানোর বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

এর আগে জাতীয় সংসদ নির্বাচনে বায়োমেট্রিক সিস্টেম সম্পর্কে স্বল্প সংখ্যক কর্মীকে প্রশিক্ষণ দেয়ার ফলে ভোট গ্রহণে অনেক বেশি দেরি হয়। এছাড়া অগণিত বৈধ ভোটার নিজেদের নাম তালিকায় খুঁজে পাননি। এর ফলে দ্বিতীয় দিনের মতো ভোটগ্রহণ করতে হয়। পাশাপাশি ভোটের ফলাফল চ্যালেঞ্জ করে কয়েকটি আইনগত অভিযোগ জমা পড়ে। সূত্র: বিবিসি।

-আইএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ