বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ফের ৩ দিনের হিট অ্যালার্ট জারি, হতে পারে বৃষ্টি যুদ্ধ কখনোই কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী সব ডিসি-এসপির সঙ্গে ইসির বৈঠক বৃহস্পতিবার ‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা

ভারতে এশিয়ার দ্বিতীয় দীর্ঘতম রেলসেতুর উদ্বোধন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আসাম রাজ্যে দেশটির দীর্ঘতম রেলরোড বগিবিল সেতুর উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় পাঁচ কিলোমিটার দীর্ঘ এই রেলসেতু ব্রহ্মপুত্র নদের ওপর ডিব্রুগড় এবং ধেমাচিকে যুক্ত করবে।

১৯৯৭ সালে সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সাবেক প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া। কিন্তু এটির কাজ শুরু হতে আরও পাঁচ বছর লেগে যায়।

২০০২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর আমলে বগিবিল সেতুর কাজ শুরু হয়। পরে মনমোহন সিংহ সেতুটিকে জাতীয় প্রকল্প ঘোষণা করেন।

আজ প্রায় ২১ বছর পর এটির নির্মাণকাজ সম্পন্ন হলো। আর মঙ্গলবার (২৫ ডিসেম্বর) অটলবিহারীর জন্মদিনে সেই সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বগিবিল সেতুর উদ্বোধনের সঙ্গে তিনশুকিয়া-নাহারলাগুন ইন্টারসিটি এক্সপ্রেসেরও সূচনা করেন। জানা যায় এশিয়ার দ্বিতীয় দীর্ঘতম রেল ও সড়ক সংযোগকারী এই সেতু। এটি টিকবে ১২০ বছর পর্যন্ত।

পাঁচ প্রধানমন্ত্রীর নাম জড়ানো এই সেতু ও দুই পারের সংযোগকারী রাস্তা তৈরিতে পাঁচ হাজার ৯২০ কোটি রুপি খরচ হয়েছে। যদিও সেতুটি নির্মাণের সময় এর প্রাথমিক বাজেট ধরা হয়েছিল ৩,২০০ কোটি রুপি। সেসময় সেতুটির মোট দৈর্ঘ্য ৪.৩১ কিলোমিটার তৈরির পরিকল্পনা করা হয়েছিল, তবে বর্তমানে এটির দৈর্ঘ্য ৪.৯ কিলোমিটার।

দ্বিতল এই সেতুর নিচের অংশে রয়েছে দুই লাইনের রেল-ট্র্যাক। ওপরের তলায় রয়েছে তিন লেনের রাস্তা, যা দিল্লি ও ডিব্রুগড় যাতায়াতকারীদের তিন ঘন্টা সময় বাঁচিয়ে দিবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ