শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


'মুক্তিযুদ্ধে আলেম-ওলামার ভূমিকা স্মরণীয়'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইকরামুল হক : বাঁশখালী কানুনগোখীল আল্লামা আবুল কালাম রহ. ইয়ং সোসাইটির প্রধান উপদেষ্টা মাওলানা মাহমুদুল ইসলাম বলেন, মুক্তিযুদ্ধকালীন সময়ে আলিম ওলামার ভূমিকাও ইতিহাসে স্মরণীয়।

গতকাল রোববার বাঁশখালী কানুনগোখীল আল্লামা আবুল কালাম রহ. ইয়ং সোসাইটির গণপাঠাগার মিলনায়তনে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

বিশিষ্ট লেখক ও গবেষক মাওলানা ড. আ ফ ম খালিদ হোসেনের পৃষ্ঠপোষকতায় পরিচালিত চট্টগ্রাম দক্ষিণজেলা ভিত্তিক অরাজনৈতিক সামাজিক সংগঠন তরুণ প্রজন্মের ঐক্যবদ্ধ প্লাটফরম 'চট্টগ্রাম নবদূত ঐক্য পরিষদ'র ব্যবস্থানায় আয়োজিত এ অনুষ্ঠানে  তিনি আরো বলেন, উপমহাদেশের মধ্যে বাংলাদেশের মাটি ইসলামের জন্য খুব উর্বর, ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হয়। স্বাধীনতাযুদ্ধে দেওবন্দের অনুসারী উল্লেখযোগ্য অনেক আলিম ওলামা অংশগ্রহণ করেছেন।

বর্তমানে তথাকথিত কিছু নব্য নাস্তিকরা বার বার আলিম ওলামাদের স্বাধীনতা বিরোধী বলে প্রচার করতে চায়। ইতিহাস চর্চা করলে দেখা যাবে, এদেশের মুসলমানের রক্তের বিনিময়ে স্বাধীন ভূখন্ড পেয়েছি। এবং ইনশা'আল্লাহর বদৌলতে এদেশ স্বাধীন হয়েছে, আলহামদুলিল্লাহর ফজিলতে এদেশের সর্বসাধারণ মুক্তিপথের সন্ধান পেয়েছে।

তিনি আরো বলেন আলিম ওলামাদের স্বাধীনতাবিরোধী হিসেবে প্রমাণ করতে একটি মহল এদেশের জাতীয় পত্রিকায় রাজাকারের কাটুনে আল্লাহর নবীর সুন্নতি দাড়ির ব্যঙ্গচিত্রে চিত্রায়িত করেছে। কিন্তু মুক্তিযুদ্ধের দলিলে রাজাকারের যে ছবি আছে, তাতে কোন রাজাকের মুখে দাড়ি নেই।

কোন রাজাকারের গায়ে পাঞ্জাবি নেই। অতএব, এসব যারা করে তারা বিভ্রান্ত। আলিম ওলামা ঐক্যবদ্ধ হলে এসব অপপ্রচারের বিরুদ্ধে সোচ্ছার হতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম নবদূত ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি মুহাম্মদ এফ.এস.ডি ইকরামুল হক।

বাঁশখালী কানুনগোখীল আল্লামা আবুল কালাম রহ. ইয়ং সোসাইটির সেক্রেটারী মাওলানা ইয়াকুব কাসেমীর সঞ্চালনায় চট্টগ্রাম নবদূত ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক এহাছান উল্লাহ, সহ প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মাসুদুর রহমান ও সিনিয়র সদস্য নুরুল ইসলাম, আল্লামা আবুল কালাম রহ. ইয়ং সোসাইটির সিনিয়র সদস্য মাওলানা আব্দুর রহিম সহ আল্লামা আবুল কালাম রহ. ইয়ং সোসাইটির অঙ্গ সংগঠনের নেতা কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

এইচএএম

নির্বাচন হবে কিনা তা নিয়েই শঙ্কা তৈরি হয়েছে: কামাল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ