বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি চাঁদ মামার বয়স হয়েছে! চাঁদের বয়স কত? বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার যোগাযোগ বন্ধ বাড়তে পারে তাপমাত্রা, দুপুরের মধ্যেই ঝড়-বৃষ্টির আভাস

কিভাবে কাটতে হয়, আমি জানি: খাশোগির ‘খুনি’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: গত ২ অক্টোবর প্রয়োজনীয় কিছু কাগজপত্র সংগ্রহের জন্য ইস্তাম্বুলে সৌদি আরবের দূতাবাসে ঢুকেছিলেন সাংবাদিক জামাল খাশেগি। পরে আর তাকে দেখা যায়নি। চাপের মুখে সৌদি সরকার স্বীকার করে, দূতাবাসের মধ্যেই খুন হয়েছিলেন খাশোগি। খুনিদের কণ্ঠস্বর অডিও রেকর্ডে ধরে রেখেছিল কোনও অজ্ঞাতপরিচয় ব্যক্তি। সেই ক্যাসেট এসেছে তুরস্ক সরকারের হাতে। তাতে শোনা যায়, একজন বলছে, ‘কীভাবে মানুষ কাটতে হয়, আমি তা ভালোই জানি’।

শুক্রবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান জানান, ওই অডিও টেপ তুলে দেওয়া হয়েছে আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশের সরকারের হাতে। ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগির মৃত্যু নিয়ে সৌদি কর্তৃপক্ষ যেভাবে বার বার বক্তব্য বদল করেছে, তারও সমালোচনা করেন তিনি।

তার কথায়, ‘সৌদি আরব আগে বলেছিল, খাশোগি দূতাবাস থেকে বেরিয়ে গিয়েছিলেন। পরে তিনি কোথায় গিয়েছেন আমাদের জানা নেই। তিনি তো শিশু নন যে রাস্তা হারিয়ে ফেলবেন।’
তিনি আরও বলেন, ‘পরে সাংবাদিকের মৃত্যু নিয়ে যখন সৌদি আরবের ওপরে চাপ সৃষ্টি হলো, তখন সেদেশের সরকার বললো, খাশোগির মৃত্যুর কথা মুহাম্মদ বিন সালমান জানতেন না। এখন বলছে, তিনি দূতাবাসে ঢোকার পরে কয়েকজন তাকে বোঝাচ্ছিল, আপনি সৌদিতে চলুন। তিনি রাজি হননি। ধস্তাধস্তির সময় খাশোগি মারা যান। তাকে খুন করা উদ্দেশ্য ছিল না।’

অডিও টেপ সম্পর্কে এরদোগান বলেন, ‘এখন আমেরিকা, জার্মানি, ফ্রান্স, কানাডা, সব দেশের সরকার শুনছে, একজন খুব স্পষ্ট বলেছিল, আমি জানি কীভাবে মানুষকে কাটতে হয়।’ অডিও টেপে আর কী আছে তিনি জানাননি।

খাশোগি সৌদির যুবরাজ মুহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক ছিলেন। সালমানই কার্যত সৌদি আরবের শাসক। খাশোগির মৃত্যুর জন্য তাকে দায়ী করেছেন অনেকে। সাংবাদিক খুন হয়েছেন জানাজানি হওয়ার পরে বিশ্বের অনেক দেশ সৌদি আরবের নিন্দা করেছিল। এর মধ্যে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সালমানের পক্ষে কথা বলেছিলেন। সেজন্য আমেরিকার সিনেট তাকে তিরস্কার করেছে। কোনও প্রেসিডেন্টকে সিনেটের তিরস্কার করা বিরল ঘটনা।

ইস্তানবুলের রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেছেন, সৌদি কনসুলেটের ভেতরে গলা টিপে হত্যা করা হয়েছিল খাশোগিকে। তার দেহ পাওয়া যায়নি। অডিও টেপে শোনা গিয়েছে, খাসোগি বলছেন, আমি নিঃশ্বাস নিতে পারছি না।

একটি সূত্র জানায়, খাসোগির দেহ টুকরো টুকরো করে কেটে বাইরে পাঠিয়ে দেওয়া হয়েছিল। দেহটি কাটার সময়ই সম্ভবত খুনি বলেছিল, কীভাবে মানুষকে কাটতে হয় আমি জানি। সূত্র– দ্য মিডল ইস্ট আই, এনডিটিভি ও দ্য ওয়াল।

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ