২০১৮-১২-১৪

মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯

যুক্তরাষ্ট্রের দাম্ভিকতা প্রতিহত করতে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক চায় ইরান

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্রের দাম্ভিকতা ও নিষেধাজ্ঞা প্রতিহত করতে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করতে চায় ইরান।

তেহরানে ছয় আঞ্চলিক দেশের পার্লামেন্ট স্পিকারদের বৈঠকের মাঝে পাকিস্তানের স্পিকার আসাদ কায়সার প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এই সম্পর্ক শক্তিশালী করার আগ্রহ ব্যক্ত করেন। একই সঙ্গে এই সম্পর্ককে মজবুত করতে যে সমস্যা রয়েছে তা দ্রুত সমাধানের উপরও তিনি জোর দিয়েছেন।

ইরানের প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের দাম্ভিকতা ও নিষেধাজ্ঞা প্রতিহত করার লক্ষ্যে ইরান ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করার বিকল্প নেই।

প্রেসিডেন্ট রুহানি সন্ত্রাস ও জঙ্গি কার্যকলাপের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, যুক্তরাষ্ট্র, পাশ্চাত্য ও ইসরায়েল ইরানে জঙ্গি কার্যকলাপকে উৎসাহ দিচ্ছে।

হাসান রুহানি আরও বলেন, ইরান ও পাকিস্তানের মধ্যে নিরাপত্তা ক্ষেত্রে সহেযাগিতা জোরদার দু’দেশের দীর্ঘ সীমান্তকে নিরাপদ করে তুলতে পারে। পাকিস্তানে আশ্রয় নেওয়া জঙ্গি গোষ্ঠীর হাতে অপহৃত সাত ইরানি সীমান্তরক্ষীকে মুক্ত করার জন্য ইসলামাবাদ অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে তেহরান আশা করছে।

সাক্ষাতে পাকিস্তানের পার্লামেন্ট স্পিকার আসাদ কায়সার তার দেশের সীমান্তবর্তী ইরানের বন্দরনগরী চবাহারে জঙ্গি হামলায় দুঃখ প্রকাশ করেন। তিনি সন্ত্রাসবাদের মূলোৎপাটনে ইরানকে সব রকম সহযোগিতা করার প্রতিশ্রুতি দেন।

এইচএএম