বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

আদালতে ভারতকে 'হিন্দু রাষ্ট্র' ঘোষণার দাবি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতকে 'হিন্দু রাষ্ট্র' ঘোষণা করা উচি বলে দাবি উঠল ভারতীয় আদালত থেকে। সোমবার এক রায়ে এমনই পর্যবেক্ষণ জানালেন মেঘালয় হাইকোর্টের বিচারপতি এসআর সেন।

স্থায়ী বাসিন্দার শংসাপত্র এক মামলার শুনানিতে আরও চাঞ্চল্যকর সব পর্যবেক্ষণ জানিয়েছেন তিনি।বিচারপতি সেন তার রায়ে লিখেছেন, ১৯৪৭ সালে ধর্মের ভিত্তিতে দেশ ভাগ হয়েছিল।

তখন থেকে পাকিস্তান নিজেকে ইসলামিক রাষ্ট্র ঘোষণা করেছে। ভারতকেও হিন্দু রাষ্ট্র ঘোষণা করা উচিত বলে দাবি করেন তিনি। বিচারপতি তার পর্যবেক্ষণে জানিয়েছেন, ভারতকে ইসলামিক রাষ্ট্রে পরিণত করার চেষ্টা করা উচিত নয়।

আমার মনে হয় এ পরিস্থিতির গুরুত্ব একমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজিই বুঝতে পারেন। ভারতের ইসলামিকরণ রুখতে তার উপযুক্ত পদক্ষেপ করা উচিত। আমাদের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তাকে সমর্থন করা উচিত।

একই সঙ্গে অভিন্ন দেওয়ানি বিধির পক্ষে সওয়াল করে বিচারপতি সেন বলেন, ভারতের সমস্ত নাগরিকের জন্য একই আইন হওয়া উচিত। যে আইন মানতে অস্বীকার করবে তার নাগরিকত্ব কেড়ে নেওয়া উচিত সরকারের বলে ও মন্তব্য করেন তিনি।

তিনি আরো বলেন, প্রতিবেশী ইসলামিক দেশগুলি থেকে আগত হিন্দু, শিখ, বৌদ্ধ ও খ্রিস্টান উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়ার জন্য আইন আনতে অনুরোধ করেছেন তিনি। বিচারপতি সেনের রায়ে উল্লেখ করেছেন, এব্যাপারে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী ও সাংসদদের পদক্ষেপ গ্রহণ করতে হবে।

অন্যদিকে সম্প্রতি ভারতের উত্তর প্রদেশের বিজেপি বিধায়ক সুরেন্দ্র সিং বলেছেন, ভারত শিগগিরি হিন্দু রাষ্ট্রে পরিণত হবে এবং দেশের মুসলিমদের হিন্দু বানানো হবে। তিনি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে ওই মন্তব্য করেন।

উল্লেখ্য, রাজ্য সরকার স্থায়ী বাসিন্দার প্রশংসাপত্র দিতে অস্বীকার করায় আদালতের দ্বারস্থ হয়েছিলেন এক ব্যক্তি। সে মামলায় এ রায় দিয়েছেন বিচারপতি সেন।

নির্বাচনে থাকবে ৫ লাখ আনসার: মহাপরিচালক


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ