শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ইট দিয়ে বাড়ি তৈরি নিষিদ্ধ হতে পারে ভারতে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতে পোড়া মাটির ইট দিয়ে বাড়ি তৈরি নিষিদ্ধ করতে পারে দেশটির কেন্দ্রীয় সরকার। দূষণ রোধ করতেই এমনটি ভাবা হচ্ছে।

সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম জিনিউজ কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন দপ্তর সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, পোড়া মাটির ইটের বদলে কী ব্যবহার করা যায় তা নিয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে।

কেন্দ্রীয় কর্মকর্তারা জানিয়েছেন, পোড়া মাটির ইট তৈরিতে ইটভাটায় প্রচুর কয়লা ব্যবহৃত হয়। আর এর ফলেই দূষণ ছড়ায়। তাই দূষণ রোধে পোড়ামাটির ইট ব্যবহারে লাগাম টানা প্রয়োজন। এক্ষেত্রে বিকল্প কী হতে পারে তা নিয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে।

এই ব্যাপারে সংশ্লিষ্ট সব বিভাগের শীর্ষ কর্মকর্তাদের আগামী ১১ ডিসেম্বরের মধ্যে রিপোর্ট জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তারা।

ইটভাটার দূষণ নিয়ে গত অক্টোবরেই দুশ্চিন্তা প্রকাশ করেন ভারতীয় সুপ্রিম কোর্ট। তখন দূষণ কমাতে ভাটাগুলোকে আধুনিক প্রযুক্তি ব্যবহারের নির্দেশ দেয়া হয়।

প্রসঙ্গত, ভারতের পশ্চিমবঙ্গেও অবৈধ ইটভাটা অন্যতম একটি সমস্যা। ভাগীরথি, ইচামতি, চূর্ণীসহ গাঙ্গেয় অববাহিকার একাধিক নদীর পাড়ে অসংখ্য অবৈধ ইটভাটা আছে। কিন্তু স্থানীয়দের বাধার মুখে আদালতের নির্দেশ কার্যকর করতে পারে না প্রশাসন।

হাটহাজারীতে আলেমদের বৈঠকে ৭ সিদ্ধান্ত


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ