শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


মক্কায় বধিরদের জন্য আলাদা মসজিদের উদ্বোধন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম

পবিত্র নগরী মক্কায় বধিরদের জন্য আলাদা নামাজখানা উদ্বোধন করা হয়েছে। এ মসজিদে বধিরদের জন্য সাইন ভাষার অনুবাদক উপস্থিত থাকবেন বলে মন্তব্য করেছেন মসজিদুল হারামের মহাপরিচালক।

মসজিদুল হারামের মহাপরিচালক এক বিবৃতিতে ঘোষণা করেছেন, এ নামাজখানাটি বিশেষ করে বধিরদের জন্য নির্মাণ করা হয়েছে। মসজিদে সাইন ভাষার বেশ কয়েক জন অনুবাদক উপস্থিত থাকবেন।

তারা জুমার নামাজে খুতবা, ঈদুল ফিতরের খুতবা, ঈদুল আজহার খুতবা, ইস্তেসকা নামাজের খুতবা অনুবাদ করবেন। এছাড়াও অনুবাদকগণ বিভিন্ন ক্লাস ও মসজিদুল হারামের অবস্থান সম্পর্কে বধিরদের অবগত করবেন।

এ বিবৃতিতে তিনি আরও উল্লেখ করেছেন, দৃষ্টি প্রতিবন্ধীদের সাহায্য করাও আমাদের দায়িত্ব। এধরণের ব্যক্তিদের জন্য মসজিদের ভিতরে সাদা লাঠি প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও তাদের জন্য একটি ব্যাগের ব্যবস্থা করা হয়েছে।

ব্যাগের মধ্য ব্রেইল বর্ণমালায় লিখিত পবিত্র কুরআন, ধর্মীয় বই, মক্কার মানচিত্র রাখা রয়েছে। তারা মসজিদের প্রবেশ করলে ব্যাগগুলো তাদের হাতে প্রদান করা হবে।

মসজিদুল হারামের মহাপরিচালক আরও বলেন, এছাড়াও দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য এক যন্ত্রের ব্যবস্থা করা হয়েছে যার মাধ্যমে তারা যেকোনো সময় পবিত্র কুরআন তিলাওয়াত শুনতে পারবেন। যন্ত্রটির পাশাপাশি ডিজিটাল কুরআন (কলমের মাধ্যমে কুরআন তিলাওয়াত), উচ্চকণ্ঠে সময় বলা ঘড়ি ও নামাজের সময়সূচী বলার যন্ত্র তাদের জন্য বরাদ্দ করা হয়েছে।

এধরণের নামাজখানার প্রবেশদ্বার ও বিভিন্ন স্থানসমূহে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিশেষ আলামত স্থাপন করা হয়েছে। সূত্র: ইকনা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ