মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


সমুদ্র দিয়ে দুই ঘণ্টায় ভারত থেকে দুবাই পৌঁছাবে ট্রেন!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কৌশিক পানাহী: সমুদ্রের নিচ দিয়ে মাত্র দুই ঘণ্টায় ভারতের মুম্বাই থেকে সংযুক্ত আরব আমিরাতের দুবাই যাবে ট্রেন! এ বিশেষ বুলেট ট্রেন প্রকল্পের জন্য আরব সাগরের গভীরে প্রায় দুই হাজার কিলোমিটার দীর্ঘ ট্যানেল নির্মাণের পরিকল্পনা করা হয়েছে।

আরবের সংবাদমাধ্যমগুলো বলছে, এ প্রকল্পের কাজ শেষ হলে সংযুক্ত আরব আমিরাত ও ভারতের মধ্যকার যোগাযোগ ব্যবস্থা অনেক দূর এগিয়ে যাবে।

ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের খবর বলছে, দুই হাজার কিলোমিটার দীর্ঘ এই রাস্তা পেরোনো যাবে মাত্র দুই ঘণ্টায়।

ঘণ্টায় হাজার কিলোমিটার গতিবেগে চলা এই বিশেষ বুলেট ট্রেনের দিকে আপাতত তাকিয়ে ভারত ও সংযুক্ত আরব আমিরাত। পানির মধ্যে ভাসমান পাইপ দিয়ে চলবে এই ট্রেন। একবার তৈরি হয়ে গেলে এই ট্রেনে ভ্রমণ একটি অভিনব অভিজ্ঞতা দেবে যাত্রীদের।

সংযুক্ত আরব আমিরাতের জাতীয় উপদেষ্টা ব্যুরো লিমিটেডের পরিচালক ও মুখ্য পরামর্শদাতা আবদুল্লা আলশেহী জানিয়েছেন, ২০২২ সালের মধ্যে এই প্রকল্প বাস্তবায়িত হবে।

তার ভাষ্য, ‘দীর্ঘ এই টানেল নির্মাণ শেষ হলে সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরা থেকে মুম্বাই পর্যন্ত সমুদ্রের তলদেশ দিয়ে ট্রেনে ভ্রমণ করা যাবে। এতে শুধু মানুষের যোগাযোগ নয়, দুই দেশের মধ্যে পণ্য পরিবহনের মাধ্যমে ব্যবসা-বাণিজ্যেরও প্রসার ঘটবে।’

তিনি আরও বলেন, ‘প্রকল্পটি হাতে নেওয়া হচ্ছে মূলত দু’দেশের বাণিজ্যের উন্নতির লক্ষ্যেই।

প্রকল্পটি বাস্তবায়ন হলে ফুজাইরা বন্দর থেকে ভারতে তেল রফতানি করা হবে। মুম্বাইয়ের নর্মদা নদী থেকে অতিরিক্ত বিশুদ্ধ পানিও আমদানি করবে আরব। একইসঙ্গে অন্যান্য পণ্যের আমদানি-রফতানিও উন্নত হবে বলেও আশা করছি।’

সূত্র: ফিনেন্সিয়াল এক্সপ্রেস

https://www.youtube.com/watch?time_continue=39&v=vFNIUVpqiH4


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ