বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা ফের ৩ দিনের হিট অ্যালার্ট জারি, হতে পারে বৃষ্টি যুদ্ধ কখনোই কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী সব ডিসি-এসপির সঙ্গে ইসির বৈঠক বৃহস্পতিবার ‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু

আধুনিক দাসত্বের শিকার চার কোটি মানুষ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুজাহিদুল ইসলাম: বিশ্বেজুড়ে দাসত্ব নিষিদ্ধ হওয়া সত্বেও আধুনিক ঝলমলে যুগে নতুন মোড়কে হাজির হয়েছে এ দাসত্ব।

৩ ডিসেম্বর জাতিসংঘ আন্তর্জাতিক দাসপ্রথা নিষিদ্ধ দিবস পালন করার পাশাপাশি এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে দাবি করা হয়, বিশ্বে আধুনিক দাসপ্রথার শিকার ৪০ মিলিয়ন মানুষ। যাদের অধিকাংশই নারী ও শিশু।

প্রতিবেদনে বলা হয়, প্রতি হাজারে পাঁচ জন মানুষ আধুনিক দাসত্ত্বের শিকার। যুদ্ধবিগ্রহ ও দ্বন্দ্ব-সংঘাতের অঞ্চলেই মূলত এর প্রকোপ বেশি। আশংকার বিষয় হলো অর্থনৈতিকভাবে উন্নত দেশগুলোতেও বাড়ছে আধুনিক দাসত্ব।

আধুনিক দাসত্ব বলতে বলা হয়, ব্যক্তি যে কোন হুমকি, সহিংসতা, প্রবঞ্চনা, বাধ্য করা, শারীরিক শক্তিকে কুক্ষিগত করা ও বিবাহে বাধ্য করার মতো অবস্থাকে মোকাবেলা না করতে পারাকে বলে।

প্রতিবেদন অনুযায়ী দাসত্বের হার সব’চে বেশি আফ্রিকা মহাদেশে। সেখানে প্রতি হাজারে ৭.৬ মানুষ এর শিকার। তারপর রয়েছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল তারপরে রয়েছে ইউরোপ ও মধ্যএশিয়া । সর্বশেষ রয়েছে দক্ষিন ও উত্তর আমেরিকা।

বিভিন্ন ক্ষেত্রেই আধুনিক দাসত্বদেখা যায় থাইল্যান্ডের মাছ-শিকারের সেক্টর, উত্তর কোরিয়ার খনি-সেক্টর, ব্রাজিলের গবাধি পশুর মাঠ এবং ব্রিটেনের গাড়ি পরিস্কার-সেক্টরে ।

সূত্র: আলজাজিরা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ