মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


আফগানিস্তানে বিমান হামলায় তালেবান নেতাসহ নিহত ২৯

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে বিমান হামলায় তালেবানের শীর্ষ কমান্ডার আবদুল মান্নানসহ ২৯ জন নিহত হয়েছে বলে খবর দিয়েছে রয়টার্স।

আজ রোববার প্রকাশিত এক প্রতিবেদনে আফগান সরকারি কর্মকর্তা ও তালেবান মুখপাত্রের বরাতে জানা যায়, আফগানিস্তান ও যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী পরিচালিত যৌথ অভিযানে এ ২৯ জন নিহত হোন।

আফগানিস্তানের হেলমান্দ প্রাদেশিক গভর্নর মুহাম্মাদ ইয়াসিন খান বলেন, আবদুল মান্নান তালেবানের পক্ষ থেকে হেলমান্দের দায়িত্বরত কমান্ডার ছিলেন। শনিবার নাওয়াজাদ জেলায় স্থানীয় কমান্ডার ও যোদ্ধাদের সঙ্গে বৈঠক করছিলেন তিনি। এসময় বিমান হামলা হলে বৈঠকে উপস্থিত ২৯ জন নিহত হন।

উল্লেখ্য, ২০১৪ সালের পর আ. মান্নানের নেতৃত্বে হেলমান্দের প্রায় সব অঞ্চলই নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তালেবান। তাই তালেবান এ কমান্ডারের মৃত্যুকে বড় ধরনের সফলতা হিসেবে দেখছে আফগান কর্মকর্তারা।

কাবুলের নিরাপত্তা বিভাগের এক কর্মকর্তা বলেন, আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে আবদুল মান্নানেই ছিলেন সবচেয়ে বড় তালেবান কমান্ডার। তাই তার মৃত্যু সামগ্রিক নিরাপত্তা ব্যবস্থার ওপর প্রভাব ফেলবে বলেও মনে করেন তারা।

আফগানিস্তানের এ প্রদেশগুলোতে গত ১৭ বছর ধরে চলে আসা যুদ্ধ সমাপ্ত করতে যখন পশ্চিমা সমর্থিত নিরাপত্তা বাহিনী ও তালেবান শান্তিপূর্ণ মীমাংসায় পৌঁছতে যাচ্ছিলেন, ঠিক তখনই তালেবান এ কমান্ডারের মৃত্যু এ শান্তি আলোচনার মোড় ঘুড়িয়ে দিতে পারে বলে মনে করেন।

সূত্র: রয়টার্স


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ